খেলা

এভারটনকে উড়িয়ে ক্লপকে শততম জয় উপহার দিলেন ওরিগি-মানেরা

মার্সিসাইড ডার্বি শুরুর আগে পয়েন্ট তালিকার শীর্ষে ছিল লিভারপুল। তাদের প্রতিবেশী এভারটন ছিল তলানির দিকে- ১৮ নম্বরে। তাই ম্যাচের ফল কি হতে যাচ্ছে তার একটা ধারণা পাওয়া গিয়েছিল। ঘটেছেও তা-ই। উড়তে থাকা লিভারপুল পাত্তা দেয়নি এভারটনকে। অবনমন অঞ্চলে থাকা দলটিকে বিধ্বস্ত করে ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকার এক নম্বর জায়গাটা মজবুত করেছে অলরেডরা।
liverpool fc
ছবি: লিভারপুল এফসি টুইটার

মার্সিসাইড ডার্বি শুরুর আগে পয়েন্ট তালিকার শীর্ষে ছিল লিভারপুল। তাদের প্রতিবেশী এভারটন ছিল তলানির দিকে- ১৮ নম্বরে। তাই ম্যাচের ফল কি হতে যাচ্ছে তার একটা ধারণা পাওয়া গিয়েছিল। ঘটেছেও তা-ই। উড়তে থাকা লিভারপুল পাত্তা দেয়নি এভারটনকে। অবনমন অঞ্চলে থাকা দলটিকে বিধ্বস্ত করে ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকার এক নম্বর জায়গাটা মজবুত করেছে অলরেডরা।

বুধবার রাতে ঘরের মাঠ অ্যানফিল্ডে এভারটনকে ৫-২ গোলে হারিয়েছে লিভারপুল। জার্মান কোচ জুর্গেন ক্লপের অধীনে প্রিমিয়ার লিগে এটি তাদের শততম জয়।

স্বাগতিকদের হয়ে জোড়া গোল করেন বেলজিয়ামের ফরোয়ার্ড ডিভক ওরিগি। একটি করে গোল করেন সুইজারল্যান্ডের মিডফিল্ডার জেরদান শাকিরি, সেনেগালের স্ট্রাইকার সাদিও মানে ও নেদারল্যান্ডসের মিডফিল্ডার জর্জিনিয়ো ওয়াইনালডাম। এভারটনের হয়ে ব্যবধান কমান ইংল্যান্ডের ডিফেন্ডার মাইকেল কিন ও ব্রাজিলের ফরোয়ার্ড রিশার্লিসন।

গোল উৎসবটা হয়েছে মূলত ম্যাচের প্রথমার্ধে। বিরতির আগেই ৪-২ গোলে এগিয়ে গিয়েছিল লিভারপুল। মার্সিসাইড ডার্বির ইতিহাসে এবারই প্রথমবারের মতো প্রথমার্ধে হয়েছে ছয় গোল।

ম্যাচের ষষ্ঠ মিনিটে পাল্টা-আক্রমণ থেকে এগিয়ে যায় লিভারপুল। মানের অসাধারণ এক রক্ষণচেরা পাস ধরে এভারটন গোলরক্ষককে ফাঁকি দিয়ে ফাঁকা জালে বল জড়ান ওরিগি। ১৭তম মিনিটে ব্যবধান বাড়ায় স্বাগতিক দল। আবারও পাল্টা-আক্রমণ, আবারও মানের রক্ষণচেরা পাস। এবারে স্লাইড করে পা ছুঁইয়ে গোল আদায় করে নেন শাকিরি। দুটি গোলেই এভারটনের রক্ষণভাগের খেলোয়াড়দের দেখা গেছে নিষ্ক্রিয় ভূমিকায়।

চার মিনিট পর স্কোরলাইন ২-১ করে এভারটন। অ্যালেক্স আইওবির ক্রস দেয়ান লভরেন বিপদমুক্ত করতে ব্যর্থ হলে বল পেয়ে যান কিন। গোলপোস্টের খুব কাছ থেকে লিভারপুল গোলরক্ষক আদ্রিয়ানকে পরাস্ত করেন তিনি।

দশ মিনিট পর লভরেনই দলের তৃতীয় গোলের যোগান দেন। তার উঁচু করে বাড়ানো বল ডি-বক্সের ভেতরে প্রথম ছোঁয়ায় নিয়ন্ত্রণে নিয়ে দ্বিতীয় ছোঁয়ায় দারুণভাবে জালে পাঠান ওরিগি। ৪৫তম মিনিটে কাঙ্ক্ষিত গোলের দেখা পান মানে। ট্রেন্ট আলেকজান্ডার-আরনল্ডের ক্রসে বাঁ পায়ের নিখুঁত শটে তিনি এভারটনের জাল কাঁপান।

প্রথমার্ধের যোগ করা সময়ে অতিথিদের হয়ে ব্যবধান কমান রিশার্লিসন। বাঁ প্রান্ত থেকে বার্নার্দের ক্রসে চমৎকার হেডে গোল করেন তিনি।

দ্বিতীয়ার্ধে আরও বেশ কিছু সুযোগ তৈরি করলেও গোলের দেখা পাচ্ছিল না লিভারপুল। অবশেষে ৯০তম মিনিটে বদলি ফরোয়ার্ড রবার্তো ফিরমিনোর কাছ থেকে বল পেয়ে এভারটনের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন ওয়াইনালডাম।

১৫ ম্যাচে ১৪ জয় ও এক ড্রয়ে লিভারপুলের পয়েন্ট ৪৩। রাতের অন্য ম্যাচে ওয়াটফোর্ডকে ২-০ গোলে হারানো লেস্টার সিটি সমান ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে দুই নম্বরে ফিরে এসেছে। তৃতীয় স্থানে নেমে যাওয়া বর্তমান লিগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির অর্জন ৩২ পয়েন্ট। মাত্র ১৪ পয়েন্ট নিয়ে আগের ১৮ নম্বর অবস্থানেই আছে এভারটন।

Comments

The Daily Star  | English

Sylhet floods keep worsening

The flood situation in Sylhet has been worsening rapidly with the rivers inundating vast areas and upending the lives of hundreds of thousands of people.

40m ago