দক্ষিণ আফ্রিকা টেস্ট দলে এক ঝাঁক নতুন ক্রিকেটার

ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথম দুটির জন্য দল ঘোষণা করে বেশ চমকে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। দলে ডাকা হয়েছে এক ঝাঁক নতুন ক্রিকেটারকে যাদের মধ্যে এখনও টেস্ট অভিষেক হয়নি ছয় জনের।
south africa test team
ছবি: এএফপি

ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথম দুটির জন্য দল ঘোষণা করে বেশ চমকে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। দলে ডাকা হয়েছে এক ঝাঁক নতুন ক্রিকেটারকে যাদের মধ্যে এখনও টেস্ট অভিষেক হয়নি ছয় জনের।

সোমবার (১৬ ডিসেম্বর) ১৭ সদস্যের দল ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। বরাবরের মতো দলকে নেতৃত্ব দেবেন ফ্যাফ ডু প্লেসি। দেশটির হয়ে সাদা পোশাকে খেলার অপেক্ষায় থাকা ছয় ক্রিকেটার হলেন- ব্যাটসম্যান পিটার মালান ও রাসি ভ্যান ডার ডুসেন, অলরাউন্ডার ডোয়াইন প্রিটোরিয়াস, উইকেটরক্ষক-ব্যাটসম্যান রুডি সেকন্ড এবং পেসার বিউরান হেন্ড্রিকস ও ডেন প্যাটারসন। তবে মালান ও সেকন্ড বাদে স্কোয়াডের বাকি ১৫ সদস্যের প্রোটিয়াদের হয়ে রঙিন পোশাকে খেলার অভিজ্ঞতা রয়েছে।

ভারতের বিপক্ষে সবশেষ টেস্ট সিরিজে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়েছিল দক্ষিণ আফ্রিকা। ওই সফরের দল থেকে বাদ পড়েছেন পেসার লুঙ্গি এনগিডি, ব্যাটসম্যান থিউনিস ডে ব্রুইন, উইকেটরক্ষক-ব্যাটসম্যান হেইনরিখ ক্লাসেন এবং স্পিনার ড্যান পিয়েট ও সেনুরান মুথুসামি। তবে এনগিডি ছিটকে গেছেন হ্যামস্ট্রিং চোটের কারণে।

এই সিরিজ দিয়ে নিজ দেশের কোচ হিসেবে যাত্রা শুরু করবেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি উইকেটরক্ষক-ব্যাটসম্যান মার্ক বাউচার। ইংলিশদের বিপক্ষে চারটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলবে দলটি। আগামী ২৬ ডিসেম্বর সেঞ্চুরিয়নে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট।

১৭ সদস্যের দক্ষিণ আফ্রিকা টেস্ট দল:

ফ্যাফ ডু প্লেসি (অধিনায়ক), টেম্বা বাভুমা, কুইন্টন ডি কক, ডিন এলগার, কেশভ মহারাজ, পিটার মালান, রাসি ভ্যান ডার ডুসেন, ডোয়াইন প্রিটোরিয়াস, এইডেন মার্করাম, জুবায়ের হামজা, আইনরিখ নর্তিয়ে, আন্দিল ফেলুকওয়ায়ো, ভারনন ফিল্যান্ডার, রুডি সেকন্ড, কাগিসো রাবাদা, বিউরান হেন্ড্রিকস ও ডেন প্যাটারসন।

Comments

The Daily Star  | English

Teachers' pension scheme 'Prottoy' effective from July 2025: Quader

The universal pension scheme "Prottoy" will be effective from July 1 next year, not from the current month, said Awami League General Secretary Obaidul Quader

1h ago