ট্রাম্প কী প্রেসিডেন্ট থাকবেন?

আমেরিকার প্রতিনিধি পরিষদে অভিশংসিত হওয়ার পর এবার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের ভাগ্য নির্ধারিত হবে সিনেটে। অভিশংসনের পর জগতজুড়ে প্রশ্ন উঠেছে- এরপর কী হবে ট্রাম্পের?
Donald Trump
১৮ ডিসেম্বর ২০১৯, মিশিগানে নির্বাচনী প্রচারণায় ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

আমেরিকার প্রতিনিধি পরিষদে অভিশংসিত হওয়ার পর এবার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের ভাগ্য নির্ধারিত হবে সিনেটে। অভিশংসনের পর জগতজুড়ে প্রশ্ন উঠেছে- এরপর কী হবে ট্রাম্পের?

আজ (১৯ ডিসেম্বর) মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, প্রতিনিধি পরিষদের স্পিকার ও ডেমোক্রেট নেতা ন্যান্সি পেলোসি অভিশংসনের আর্টিকেলগুলো সিনেটে পাঠানোর বিষয়ে কোনো প্রতিজ্ঞা করতে রাজি হননি।

সিনেটে ভোট কবে?

এর ফলে নিশ্চিত করে বলা যাচ্ছে না ঠিক কবে নাগাদ অভিশংসন প্রস্তাবটি সিনেটে তোলা হবে। তবে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, খুব সম্ভব শীতকালীন ছুটির পর জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে সিনেট এ ব্যাপারে সাধারণ সম্মতি নেওয়া শুরু করতে পারে।

২০২০ সালের নির্বাচনে প্রভাব?

এই অভিশংসনের ফলে ২০২০ সালে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে কোনো প্রভাব পড়বে কী না তা নিয়ে জনমনে প্রশ্ন জাগলেও ট্রাম্প মনে করেন, আমেরিকার ভোটাররা অভিশংসনের বিষয়টি আমলে নিবেন না। সিনেটে রিপাবলিকান দলের নেতা মিচ ম্যাককনেল ট্রাম্পের পক্ষে জোরালো অবস্থান নেওয়ায় রাষ্ট্রপতি নির্বিঘ্নে তার নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

বিবিসি জানায়, ইমপিচমেন্টের ফলে ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় বাড়তি আর্থিক সুবিধা তৈরি হচ্ছে। কেননা, সমর্থকরা তাদের রাষ্ট্রপতির পাশে আগের চেয়ে আরও শক্তভাবে অবস্থান নিচ্ছেন।

সিনেটে ট্রাম্প অভিশংসিত না হলে কী হবে?

সিনেটে যেহেতু রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ তাই সেখানে ট্রাম্পের অভিশংসিত হওয়ার সম্ভাবনা খুবই কম। যদি না রিপাবলিকান সদস্যরা অভিশংসনের পক্ষে ভোট দেন। অভিশংসন প্রস্তাব আনা বিরোধী ডেমোক্রেটদের বক্তব্য পর্যালোচনা করলে যা বোঝা যায়, তা হলো: তারা শুধুমাত্র রাষ্ট্রপতিকে তার কৃতকর্মের জন্যে দায়ী করার উদ্দেশ্যে এই প্রস্তাব আনছেন।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago