আন্তর্জাতিক

সানার পোস্ট ‘অসত্য’ দাবি সৌরভ গাঙ্গুলির

প্রখ্যাত লেখক খুশবন্ত সিংয়ের লেখার একটি অংশ ইনস্টাগ্রামে পোস্ট করেছেন সানা গাঙ্গুলি। এর মাধ্যমে সানা বিজেপি সরকারকে প্রবলভাবে কটাক্ষ করেছে বলে অনেকেই ধরে নিলেও সৌরভ এখন বলছেন ভিন্ন কথা।

নাগরিকত্ব আইন সংশোধনের প্রতিবাদে ভারতজুড়ে যখন প্রতিবাদের উত্তাল হাওয়া তখনই ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলির কন্যা সানার একটি ইনস্টাগ্রাম পোস্ট আলোড়ন তৈরি করেছে। প্রখ্যাত লেখক খুশবন্ত সিংয়ের লেখার একটি অংশ ইনস্টাগ্রামে পোস্ট করেছেন সানা গাঙ্গুলি। এর মাধ্যমে সানা বিজেপি সরকারকে প্রবলভাবে কটাক্ষ করেছে বলে অনেকেই ধরে নিলেও সৌরভ এখন বলছেন ভিন্ন কথা।

নাগরিকত্ব সংশোধন আইনের বিরোধিতা করে সানা ইনস্টাগ্রামে পোস্ট করেছে, এমন বক্তব্যকে তিনি ‘অসত্য’ বলে আখ্যা দিয়েছেন, এবং টুইটের মাধ্যমে জানিয়েছেন নিজের বক্তব্য। সৌরভ বলেছেন, রাজনীতি সম্পর্কে কিছুই জানার বয়স এখনও হয়নি সানার, দয়া করে এই ধরণের বিষয় থেকে সানাকে দূরে রাখুন... এই পোস্টটা সত্য নয়। রাজনীতি সম্পর্কে জানার মতো বয়স ওর এখনও হয়নি।

যে বার্তা দিয়েছেন সানা

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে সারাদেশ যখন প্রতিবাদে মুখর তখন এই অষ্টাদশী ইনস্টাগ্রাম পোস্টের জন্যে বেছে নিয়েছেন ২০০৩ সালে প্রকাশিত খুশবন্ত সিংহের ‘দ্য এন্ড অব ইন্ডিয়া’কে।

সানার উদ্ধৃত অংশে বলা হয়েছে: প্রতিটি ফ্যাসিস্ট সরকারের একটি দল বা গোষ্ঠীর প্রয়োজন হয়। নিজেদের স্বার্থে তারা ওই দল বা গোষ্ঠীগুলোকে ব্যবহার করতে গিয়ে সেগুলোকে অশুভ শক্তিতে পরিণত করে। দু-একটি দল দিয়ে এটি শুরু হয়। কিন্তু, তা কখনোই সেখানে শেষ হয় না। ঘৃণার উপর নির্ভর করে যে আন্দোলন, সেই আন্দোলনে নিজেকে ধরে রাখতে তারা প্রতিনিয়ত ভয় বা দ্বন্দ্বের আবরণ তৈরি করে।

সেই লেখায় আরও বলা হয়েছে, আজ যারা আমরা নিজেদের নিরাপদ মনে করছি, ভাবছি আমরা তো মুসলমান বা খ্রিস্টান নই, তারা মূর্খের স্বর্গে বাস করছি। সঙ্ঘ ইতিমধ্যেই বামপন্থী ইতিহাসবিদ এবং পাশ্চাত্য সংস্কৃতিতে বিশ্বাসী যুবসমাজকে তাদের টার্গেট হিসেবে নিয়েছে। কাল তাদের ঘৃণা গিয়ে গড়াবে স্কার্ট পরিহিত নারী, যারা মাংস খান, মদ্যপান করেন, বিদেশি সিনেমা দেখেন, প্রতিবছর তীর্থে যান না, দাঁতনের পরিবর্তে টুথপেস্ট ব্যবহার করেন, আয়ুর্বেদের বদলে এলোপ্যাথি ওষুধ পছন্দ করেন, দেখা হলে ‘জয় শ্রী রাম’ বলার বদলে হাত মেলান বা চুম্বন করেন, তাদের উপর। কেউ নিরাপদ নয়। ভারতকে বাঁচাতে হলে এগুলো আমাদের ভীষণভাবে অনুধাবন করতে হবে।

দেশটির রাজনৈতিক বিশ্লেষকদের মতে, সানা এই উদ্ধৃতির মাধ্যমে ক্ষমতাসীন বিজেপি এবং রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (আরএসএস) সমালোচনা করেছেন।

ভারতীয় গণমাধ্যম জানায়, সানার এই পোস্ট সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ আলোচিত হচ্ছে। অনেকের মন্তব্য, খুশবন্ত সিংয়ের লেখার মাধ্যমে সৌরভ-কন্যা সানা ভারতের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিকে তুলে ধরেছেন, তা প্রশংসনীয়।

আরও পড়ুন:

মুসলিম নন বলে নিশ্চিন্ত! মূর্খের স্বর্গে আছেন: সৌরভ কন্যা সানা

Comments

The Daily Star  | English

Personal data up for sale online!

Some government employees are selling citizens’ NID card and phone call details through hundreds of Facebook, Telegram, and WhatsApp groups, the National Telecommunication Monitoring Centre has found.

3h ago