রাষ্ট্রপতিকে উকিল নোটিশ দিয়েছে টেলিনর: মোস্তাফা জব্বার

অডিট আপত্তিতে উঠে আসা ১২ হাজার কোটি টাকা পাওনার বিষয়টি নিয়ে সালিস (আরবিট্রেশন) চেয়ে রাষ্ট্রপতি আব্দুল হামিদকে আইনি নোটিশ পাঠিয়েছে গ্রামীণফোনের সিংহভাগ শেয়ারের মালিক কোম্পানি টেলিনর। নইলে টেলিনর আন্তর্জাতিক আদালতে মামলা করবে। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার আজ এই তথ্য জানিয়েছেন।
ছবি: স্টার

অডিট আপত্তিতে উঠে আসা ১২ হাজার কোটি টাকা পাওনার বিষয়টি নিয়ে সালিস (আরবিট্রেশন) চেয়ে রাষ্ট্রপতি আব্দুল হামিদকে উকিল নোটিশ পাঠিয়েছে গ্রামীণফোনের সিংহভাগ শেয়ারের মালিক কোম্পানি টেলিনর। নইলে টেলিনর আন্তর্জাতিক আদালতে মামলা করবে। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার আজ এই তথ্য জানিয়েছেন।

আজ বৃহস্পতিবার সচিবালয়ে নিজ কার্যালয়ে মোস্তফা জব্বার সাংবাদিকদের বলেন, আমাদের যে উকিল নোটিশ দেওয়া হয়েছে, সরকারের সর্বোচ্চ পর্যায় পর্যন্ত তা অবহিত করা আছে এবং ফরেন মিনিস্ট্রিসহ সবাই এই বিষয়টি জানে। আমরা আমাদের আইনজ্ঞদের সঙ্গে কথাবার্তা বলেছি। এই উকিল নোটিশটি নিয়ে আমাদের উদ্বিগ্ন হওয়ার মতো কোনো কারণ নেই।

উদ্বিগ্ন না হওয়ার কারণ ব্যাখ্যা করতে গিয়ে মন্ত্রী বলেন, তারা (টেলিনর) চাইছে আরবিট্রেশন যেন করা হয়। আরবিট্রেশন করার জায়গা দিয়ে তো আমরা উন্মুক্ত হয়েই আছি। কিন্তু বাংলাদেশের আদালতে মামলা থাকলে আমার তো আদালতের বাইরে আরবিট্রেশন করার কোনো সুযোগ নেই।

টেলিনরের আন্তর্জাতিক আদালতে মামলার বিষয়ে মন্ত্রী বলেন, আমরা এটা নিশ্চিত হয়েছি যে, কোনো দেশে বিজনেস করে সেই দেশের আইন–আদালত অমান্য করে দুনিয়ার কোনো জায়গায় গিয়ে অন্য বিচার পাওয়ার কোনো সম্ভাবনা নেই। বাংলাদেশের কোর্টে যে অবস্থা আছে, সেই অবস্থার পরিপ্রেক্ষিতে নিশ্চিতভাবেই বলতে পারি, আমরা সঠিক পথে আছি এবং আদালত যে নির্দেশনা দিয়েছেন, সেই নির্দেশনা বরং আমরা আরও নমনীয় পর্যায়ে যাওয়ার চিন্তা করছি।

গত ২৪ নভেম্বর মোবাইল ফোন অপারেটর কোম্পানি গ্রামীণফোনকে আপাতত দুই হাজার কোটি টাকা দেওয়ার নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। আগামী তিন মাসের মধ্যে এই টাকা পরিশোধ করতে হবে। অন্যথায় ১২ হাজার কোটি টাকা আদায়ের ওপর যে স্থগিতাদেশ দিয়েছে হাইকোর্ট তা প্রত্যাহার হয়ে যাবে।

Comments