খেলা

আইপিএল নয়, দেশের হয়ে খেলাটাই বেশি গর্বের: মুশফিক

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্রাথমিক তালিকায় নিজের নাম দেননি মুশফিকুর রহিম। পরে ভারতীয় ফ্র্যাঞ্চাইজিদের অনুরোধে নাম দেওয়া হয় তালিকায়। অথচ নিলামে তার প্রতি আগ্রহ দেখায়নি কোন ফ্র্যাঞ্চাইজিই। তবে ডাক পাওয়া না পাওয়া নিয়ে কোন মাথা ব্যথাই নেই মুশফিকের। দেশের হয়ে খেলতে পারাকেই বড় গর্বের বিষয় বলে মনে করেন খুলনা টাইগার্স অধিনায়ক।
ছবি: ফিরোজ আহমেদ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্রাথমিক তালিকায় নিজের নাম দেননি মুশফিকুর রহিম। পরে ভারতীয় ফ্র্যাঞ্চাইজিদের অনুরোধে নাম দেওয়া হয় সংক্ষিপ্ত তালিকায়। অথচ নিলামে তার প্রতি আগ্রহ দেখায়নি কোন ফ্র্যাঞ্চাইজিই। তবে ডাক পাওয়া না পাওয়া নিয়ে কোন মাথা ব্যথাই নেই মুশফিকের। দেশের হয়ে খেলতে পারাকেই বড় গর্বের বিষয় বলে মনে করেন খুলনা টাইগার্স অধিনায়ক।

আইপিএলে দল না পাওয়া নিয়ে সোজাসাপটা কথাই বললেন মুশফিক, 'এটা (আইপিএলে দল পাওয়া) হলে হবে, না হলে নাই। আমার জন্য এটা খুব একটা ব্যাপার না। আর বাংলাদেশের হয়ে খেলার চেয়ে বড় গর্বের কিছু হতে পারে না। আমি এটা নিয়ে কখনোই মাথা ব্যথা করিনি। তবে একটা আশা ছিল, সেটা হয় নাই। তারপরও জীবন এগিয়ে যাবে। বিপিএলে খেলছি, বিপিএলে মনোযোগ দিতে চাই।'

দক্ষতার দিক থেকে বাংলাদেশের সেরা ব্যাটসম্যানই মানা হয় মুশফিককে। সাম্প্রতিক সময়ে দারুণ ছন্দেও আছেন। চলতি বিপিএলেও দুর্দান্ত ব্যাটিং করে যাচ্ছেন। তাই সবমিলিয়ে এবার আইপিএলে দল পেতে পারেন, এমনটা ভেবেছিল সবাই। যদিও মুশফিক এমন আশা করেননি। তাই প্রাথমিক তালিকায় নামই দেননি। পরে ভারতীয় কিছু ফ্র্যাঞ্চাইজিদের অনুরোধে সাত পাঁচ ভেবে নাম দেন। কিন্তু উপেক্ষিত থেকে যান দেশ সেরা এ ক্রিকেটার।

'সত্যি বলতে কি আমি জানতাম আমাকে নিবেই না। এই জন্য শুধু শুধু নাম দিয়ে লাভ নেই। তারপরও তারা যখন অনুরোধ করেছে তখন ভাবলাম অনুরোধ যখন করেছে তাহলে হয়তো কোন সুযোগ থাকলেও থাকতে পারে। হয় নাই, এটা আমার হাতে নেই। আমার হাতে রয়েছে... শুধু আমার না আমাদের বাংলাদেশের যতো খেলোয়াড় আছে সবাই যতো দূর ধারাবাহিকভাবে রান করতে পারি।' - আইপিএল ভাবনা নিয়ে যোগ করে এমনটাই বললেন মুশফিক।

এ নিয়ে ১৩ বার আইপিএলে নাম দেওয়ার পরও অবিক্রীত থাকলেন মুশফিক। এ নিয়ে ভারতীয় বেশ কিছু গণমাধ্যম মজা করতেও ছাড়েনি। তাই এখনই আইপিএল না বোলার সময় হয়েছে জানতে চাইলে মুশফিক বললেন, 'ভবিষ্যতেরটা ভবিষ্যতেই জানা যাবে।'

Comments

The Daily Star  | English

'Will not spare anyone if attacked'

Quader vows response if any Bangladeshi harmed by Myanmar firing tensions

34m ago