বাংলাদেশকেই প্রমাণ করতে হবে পাকিস্তান নিরাপদ নয়: পিসিবি সভাপতি

এখন থেকে পাকিস্তানের হোম সিরিজ পাকিস্তানের মাটিতেই হবে বলে স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন দেশটির ক্রিকেট বোর্ডের সভাপতি এহসান মানি। আগামী মাসে বাংলাদেশের নিরপেক্ষ ভেন্যুতে টেস্ট খেলার প্রস্তাব প্রত্যাখ্যান করে মানির অনড় অবস্থান, বাংলাদেশ কিংবা যেকোনো দলের বিপক্ষেই ঘরের মাঠ ছাড়া অন্য কোথাও হোম সিরিজ খেলবে না তারা। এমনকি পাকিস্তানকে অনিরাপদ বললে বাংলাদেশকেই তা প্রমাণ করতে হবে বলে উল্লেখ করেছেন তিনি।
Ehsan Mani

এখন থেকে পাকিস্তানের হোম সিরিজ পাকিস্তানের মাটিতেই হবে বলে স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন দেশটির ক্রিকেট বোর্ডের সভাপতি এহসান মানি। আগামী মাসে বাংলাদেশের নিরপেক্ষ ভেন্যুতে টেস্ট খেলার প্রস্তাব প্রত্যাখ্যান করে মানির অনড় অবস্থান, বাংলাদেশ কিংবা যেকোনো দলের বিপক্ষেই ঘরের মাঠ ছাড়া অন্য কোথাও হোম সিরিজ খেলবে না তারা। এমনকি পাকিস্তানকে অনিরাপদ বললে বাংলাদেশকেই তা প্রমাণ করতে হবে বলে উল্লেখ করেছেন তিনি।

২০০৯ সালে শ্রীলঙ্কা দলের উপর সন্ত্রাসী হামলায় পাকিস্তানে বন্ধ হয়ে গিয়েছিল আন্তর্জাতিক ক্রিকেট। দীর্ঘ সময় বন্ধ থাকার পর সীমিত আকারে সেখানে চালানো হয় কিছু খেলা। দশ বছর পর চলমান ডিসেম্বর মাসে সেই শ্রীলঙ্কা দলের সফরের মধ্য দিয়েই পাকিস্তানে প্রথমবারের মতো ফিরেছে টেস্ট।

শ্রীলঙ্কা নির্বিঘ্নে সফর করায় পাকিস্তান নিজেদের দেশে ক্রিকেট খেলা নিরাপদ মনে করছে। আইসিসির এফটিপি অনুযায়ী আগামী মাসে তিন টি-টোয়েন্টি আর দুই টেস্ট খেলতে পাকিস্তান যাওয়ার কথা ছিল বাংলাদেশের। কিন্তু বাংলাদেশ টি-টোয়েন্টি সিরিজ খেলতে চাইলেও পাকিস্তানে গিয়ে টেস্ট খেলতে রাজি হয়নি।

বাংলাদেশের এই সিদ্ধান্তে ইতিমধ্যে ক্ষোভ আর হতাশা জানিয়ে ফেলেছেন পাকিস্তানের অধিনায়ক আজহার আলি আর কোচ মিসবাহ-উল-হক। এবার বোর্ড প্রধানের কণ্ঠে পাওয়া গেল আর দৃঢ় স্বর।

বাংলাদেশ তো বটেই, কোনো দলের বিপক্ষেই আর হোম সিরিজ নিরপেক্ষ ভেন্যুতে খেলবে না তারা, ‘পাকিস্তানের হোম সিরিজে টেস্ট কোথায় হবে, এই নিয়ে আর বিভ্রান্তিতে থাকার সুযোগ নেই। বাংলাদেশ হোক বা যে কোনো দলের বিপক্ষেই টেস্ট হোক, পাকিস্তানের সব ম্যাচ হবে পাকিস্তানের মাটিতেই। আমি এখনো আশায় আছি, বিসিবি নিজেদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবে এবং পাকিস্তানে টেস্ট খেলতে আসবে।’

সম্প্রতি দুই ভাগে বিভক্ত হয়ে পাকিস্তান সফর করেছে শ্রীলঙ্কা। দ্বিতীয় সারির দল নিয়ে তারা খেলে এসেছে ওয়ানডে ও টি-টোয়েন্টি। পরে মাস দুয়েকের ব্যবধানে পূর্ণ শক্তির দল খেলতে গিয়েছে দুই টেস্ট ম্যাচের সিরিজ। শ্রীলঙ্কা সফরের পর নিরাপত্তার প্রশ্নে নিজেদের পক্ষে জোর আওয়াজ পেয়েছেন মানি, ‘যাদের আসা ঝুঁকিপূর্ণ ছিল, সেই শ্রীলঙ্কা যদি আসতে পারে তাহলে মানতে হবে এটা নিরাপদ। যদি ছোটখাটো কিছুও ঘটত, তখন বলা যেত। তারা এখানকার মানুষকে ভরসা করেছে এবং এসেছে। পরে মূল খেলোয়াড়রা আফসোস করেছে যদি টি-টোয়েন্টিও খেলতে পারত। কারণ বাইরে থেকে যা মনে হয়, এখানকার পরিস্থিতি আসলে তা নয়।’

আইসিসির সাবেক এই সভাপতি বলেন, পাকিস্তানকে অনিরাপদ বললে তা কেন বলা হচ্ছে প্রমাণ করতে হবে বাংলাদেশকেই, ‘আমি অনেকদিন আইসিসির সঙ্গে ছিলাম। আমি জানি এটা (নিরাপত্তা ব্যবস্থা) কীভাবে কাজ করে। তাদেরকে প্রমাণ করতে হবে যে পাকিস্তান নিরাপদ নয়। আমরা মনে করি, আমরা নিরাপদ এবং বিশ্বকেও আমরা দেখিয়েছি তা।’

বছরের শুরুর দিকে নিউজিল্যান্ড সফরে গিয়ে অল্পের জন্য সন্ত্রাসী হামলা থেকে রক্ষা পায় বাংলাদেশ। তৃতীয় ও শেষ টেস্ট খেলার আগেই সফর সংক্ষিপ্ত করে দল ফিরে আসে দেশে। পাকিস্তানে এমন কিছু না ঘটার বিশ্বাস পিসিবি প্রধানের, ‘ক্রাইস্টচার্চের ঘটনা (সন্ত্রাসী হামলা) অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড, এমনকি বিশ্বের যে কোনো জায়গায় ঘটতে পারে। নিরাপত্তার প্রশ্নে ভারতে এখন সমস্যা বেশি। এখানে আসা নিয়ে যারা চিন্তা করছে, তাদের প্রমাণ করতে হবে যে এখানে আসা নিরাপদ নয়।’

Comments

The Daily Star  | English

How Islami Bank was taken over ‘at gunpoint’

Islami Bank, the largest private bank by deposits in 2017, was a lucrative target for Sheikh Hasina’s cronies when an influential business group with her blessing occupied it by force – a “perfect robbery” in Bangladesh’s banking history.

8h ago