খেলা

এবার ক্রিকেট অস্ট্রেলিয়ার দশক সেরা ওয়ানডে দলে সাকিব

ক্রিকেটের বাইবেল খ্যাত সাময়িকী উইজডেনের পর ক্রিকেট অস্ট্রেলিয়ার দশক সেরা ওয়ানডে দলেও ঠাঁই মিলেছে সাকিব আল হাসানের। ২০১০ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের ডিসেম্বরে পর্যন্ত পারফরম্যান্সের ভিত্তিতে এই একাদশটি বাছাই করেছে তারা।
shakib al hasan
ছবি: এএফপি

ক্রিকেটের বাইবেল খ্যাত সাময়িকী উইজডেনের পর ক্রিকেট অস্ট্রেলিয়ার দশক সেরা ওয়ানডে দলেও ঠাঁই মিলেছে সাকিব আল হাসানের। ২০১০ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের ডিসেম্বরে পর্যন্ত পারফরম্যান্সের ভিত্তিতে এই একাদশটি বাছাই করেছে তারা।

শেষের পথে একটি দশক। ক্রিকেটের বিভিন্ন সংস্করণের দশক সেরা একাদশ দেওয়ার স্রোতে সামিল হচ্ছে বিশ্বের নামী-দামী ক্রীড়া বিষয়ক গণমাধ্যম। তাতে গা ভাসিয়েছে অজি ক্রিকেট বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটও।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) প্রকাশিত সেরা একাদশে একমাত্র অলরাউন্ডার হিসেবে রাখা হয়েছে বাঁহাতি সাকিবকে। জুয়াড়ির প্রস্তাব গোপন করে আইসিসির নিষেধাজ্ঞা পাওয়ার কারণে তিনি বর্তমানে সব ধরনের ক্রিকেট থেকে বাইরে আছেন।

সাকিবকে রাখা হয়েছে ব্যাটিং লাইন-আপের পাঁচ নম্বরে। তাকে অন্তর্ভুক্ত করার ব্যাখ্যায় ক্রিকেট অস্ট্রেলিয়া বলেছে, এই দশকে ওয়ানডেতে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকার করেছেন সাকিব। তিনি সর্বোচ্চ মানের একজন নিখাঁদ অলরাউন্ডার। সেরা একাদশের অন্যান্য ব্যাটসম্যানদের মতো খুব আগ্রাসী না হলেও তিনি একজন ধারাবাহিক পারফর্মার। বাঁহাতি স্পিনেও তিনি দুর্দান্ত। তাকে এড়িয়ে যাওয়া কঠিন।

গেল দশ বছরে সাকিব খেলেছেন ১৩১ ওয়ানডে। ৩৮.৮৭ গড়ে তার রান ৪ হাজার ২৭৬। স্ট্রাইক রেট ৮৬.০৭। সর্বোচ্চ ইনিংসটি অপরাজিত ১২৪ রানের। সেঞ্চুরি করেছেন পাঁচটি, হাফসেঞ্চুরি ৩৫টি। ৩০.১৫ গড়ে সাকিব উইকেট পেয়েছেন ১৭৭টি। ইকোনমি মাত্র ৪.৭২। পাঁচ উইকেট নিয়েছেন দুবার। তার সেরা বোলিং নৈপুণ্য ২৯ রানে ৫ উইকেট নেওয়া।

একাদশে সর্বোচ্চ তিন জন আছেন ভারতের। তারা হলেন রোহিত শর্মা, বিরাট কোহলি ও মহেন্দ্র সিং ধোনি। দলের উইকেটরক্ষক ও অধিনায়ক হিসেবে রাখা হয়েছে ধোনিকে।

দক্ষিণ আফ্রিকার দুই ক্রিকেটার হলেন হাশিম আমলা ও এবি ডি ভিলিয়ার্স। একাদশের বাকিরা হলেন ইংল্যান্ডের জস বাটলার, শ্রীলঙ্কা লাসিথ মালিঙ্গা, নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট, আফগানিস্তানের রশিদ খান ও অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক।

একাদশের প্রতিটি পজিশনের জন্য একজন করে ক্রিকেটারের নাম সম্মানসূচকভাবে উল্লেখ (অনারেবল মেনশন) করা হয়েছে। গেল দশকে ওয়ানডেতে ব্যাট হাতে ৪০-এর বেশি গড় থাকলেও ধোনির সঙ্গে লড়াইয়ে পেরে ওঠেননি বাংলাদেশের আরেক তারকা মুশফিকুর রহিম।

ক্রিকেট অস্ট্রেলিয়ার দশক সেরা ওয়ানডে দল:

রোহিত শর্মা, হাশিম আমলা, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, সাকিব আল হাসান, জস বাটলার, মহেন্দ্র সিং ধোনি, রশিদ খান, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, লাসিথ মালিঙ্গা।

এক দশকের পারফরম্যান্স:

রোহিত শর্মা, ভারত, ম্যাচ- ১৮০, রান- ৮২৪৯, গড়- ৫৩.৫৬

হাশিম আমলা, দক্ষিণ আফ্রিকা, ম্যাচ- ১৫৯, রান- ৭২৬৫, গড়- ৪৯.৭৬

বিরাট কোহলি, ভারত, ম্যাচ- ২২৭, রান- ১১১২৫, গড়- ৬০.৭৯

এবি ডি ভিলিয়ার্স, দক্ষিণ আফ্রিকা, ম্যাচ- ১৩৫, রান- ৬৪৮৫, গড়- ৬৪.২০

সাকিব আল হাসান, বাংলাদেশ, ম্যাচ- ১৩১, রান- ৪২৭৬, গড়- ৩৮.৮৭, উইকেট- ১৭৭, গড়- ৩০.১৫

জস বাটলার, ইংল্যান্ড, ম্যাচ- ১৪২, রান- ৩৮৪৩, গড়- ৪০.৮৮

মহেন্দ্র সিং ধোনি, ভারত, ম্যাচ- ১৯৬, রান- ৫৬৪০, গড়- ৫০.৩৫

রশিদ খান, আফগানিস্তান, ম্যাচ- ৭১, উইকেট- ১৩৩, গড়- ১৮.৫৪

মিচেল স্টার্ক, অস্ট্রেলিয়া, ম্যাচ- ৮৫, উইকেট- ১৭২, গড়- ২০.৯৯

ট্রেন্ট বোল্ট, নিউজিল্যান্ড, ম্যাচ- ৮৯, উইকেট- ১৬৪, গড়- ২৫.০৬

লাসিথ মালিঙ্গা, শ্রীলঙ্কা, ম্যাচ- ১৬২, উইকেট- ২৪৮, গড়- ২৮.৭৪।

অনারেবল মেনশন:

ডেভিড ওয়ার্নার, শিখর ধাওয়ান, কুমার সাঙ্গাকারা, রস টেইলর, ইয়ন মরগান, গ্লেন ম্যাক্সওয়েল, মুশফিকুর রহিম, সাইদ আজমল, মিচেল জনসন, ডেল স্টেইন, জাসপ্রিত বুমরাহ।

Comments

The Daily Star  | English

Iran's Red Crescent chief says Raisi's helicopter found, situation 'not good'

The chief of Iran's Red Crescent said Monday that the missing helicopter which was carrying President Ebrahim Raisi had been found but the situation was "not good"

14m ago