ফজলুল হক স্মৃতি পুরস্কার পেলেন সুচন্দা, রাফি হোসেন

বাংলা চলচ্চিত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে এ বছর ‘ফজলুল হক স্মৃতি’ পুরস্কার পেলেন কোহিনূর আখতার সুচন্দা এবং রাফি হোসেন।

বাংলা চলচ্চিত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে এ বছর ‘ফজলুল হক স্মৃতি’ পুরস্কার পেলেন কোহিনূর আখতার সুচন্দা এবং রাফি হোসেন।

নির্মাতা হিসেবে সুচন্দা ও সাংবাদিকতায় পুরস্কার পেয়েছেন রাফি হোসেন।

গতকাল শুক্রবার (২৭ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর একটি পাঁচতারা হোটেলে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে এ দুজনের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে বাংলা চলচ্চিত্র সাংবাদিকতার অন্যতম ব্যক্তিত্ব প্রয়াত ফজলুল হকের বর্ণাঢ্য কর্মজীবন নিয়ে শহিদুল ইসলাম সাচ্চুর নির্মিত ৩০ মিনিটের একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। এছাড়া উপস্থিত ছিলেন ইমপ্রেস টেলিফিল্ম ও চ্যানেল আই এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর।

চলচ্চিত্র পরিচালক সালাউদ্দিন জাকি, অভিনেত্রী সুজাতা, কেকা ফেরদৌসি, চিত্রপরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, প্রযোজক ও পরিবেশক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু, অরুণ চৌধুরী, চম্পা, সুচন্দা, রাফি হোসেন, অনিমা রায়, আমিরুল ইসলাম, আল মনসুর, ওমর সানি, মৌসুমীসহ অনেকেই উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে।

পুরস্কার হাতে নিয়ে সুচন্দা বলেন, ফজলুল হক সাহেবকে স্যালুট জানাই। রক্ষণশীল, কুসংস্কারে ভরা জাতিকে চলচ্চিত্রের মাধ্যমে জাগিয়েছিলেন তিনি। ওই মানুষটিকে স্মরণ করে আমাকে সম্মাননা জানানোর জন্য আমি কৃতজ্ঞ।

চলচ্চিত্র সাংবাদিকতায় পুরস্কার লাভের পর রাফি হোসেন বলেন, ফজলুল হক প্রয়াত হলেও এই স্মৃতি পুরস্কার তাকে বাঁচিয়ে রেখেছেন। তার যোগ্য উত্তরসূরি ফরিদুর রেজা সাগরকে ধন্যবাদ। তার কাছে আবদার নিয়ে গেলে তিনি কখনোই না করেননি। এ পুরস্কার পেয়ে আমি ভীষণভাবে সম্মানিত বোধ করছি।

কেকা ফেরদৌসি জানান, আগামী বছর থেকে নতুন কমিটি করে নতুন আয়োজনে ফজলুল হকের পরবর্তী প্রজন্ম ফরিদুর রেজা সাগরের সন্তানরা কাজটি চালিয়ে যাবেন।

২০১৯ সালের ফজলুল হক স্মৃতি সম্মাননা প্রাপ্ত ‘হাজার বছর ধরে’ খ্যাত নির্মাতা কোহিনূর আখতার সুচন্দা ও চলচ্চিত্র সাংবাদিক রাফি হোসেনকে উত্তরীয়, ক্রেস্ট ও পুরস্কারের অর্থমূল্য তুলে দেন মঞ্চে উপবিষ্ট চার অতিথি ড. আনিসুজ্জামান, সালাউদ্দিন জাকি, সুজাতা ও কেকা ফেরদৌসি।

বাংলাদেশের প্রথম চলচ্চিত্র বিষয়ক পত্রিকা ‘সিনেমা’র সম্পাদক এবং বাংলাদেশের প্রথম শিশুতোষ চলচ্চিত্র ‘প্রেসিডেন্ট’ এর পরিচালক ফজলুল হক-এর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে  ২০০৪ সাল থেকে এ পুরস্কার দিয়ে আসছে ‘ফজলুল হক স্মৃতি কমিটি’।

Comments

The Daily Star  | English
Depositors’ money in merged banks will remain completely safe: Bangladesh Bank

Depositors’ money in merged banks will remain completely safe: BB

Accountholders of merged banks will be able to maintain their respective accounts as before

1h ago