শিল্পাচার্যের জন্মদিনে গুগলের ডুডল

গুগল আজ (২৯ ডিসেম্বর) ডুডলের মাধ্যমে উদযাপন করছে শিল্পাচার্য জয়নুল আবেদীনের ১০৫তম জন্মদিন।
গুগল ডুডলে শিল্পাচার্য জয়নুল আবেদীন। ছবি: গুগল

গুগল আজ (২৯ ডিসেম্বর) ডুডলের মাধ্যমে উদযাপন করছে শিল্পাচার্য জয়নুল আবেদীনের ১০৫তম জন্মদিন।

১৯১৪ সালের আজকের দিনে কিশোরগঞ্জে জন্মগ্রহণ করেন জয়নুল আবেদীন। ব্রহ্মপুত্র নদীর তীরেই তার বেড়ে ওঠা।

ছোটবেলা থেকেই তিনি ছবি আঁকতে পছন্দ করতেন। বিভিন্ন জিনিস এঁকে মা-বাবাকে দেখাতেন। মাত্র ষোল বছর বয়সে বাড়ি থেকে পালিয়ে তিনি বন্ধুদের সঙ্গে কলকাতায় গিয়েছিলেন শুধু গভর্নমেন্ট স্কুল অব আর্টস দেখতে। ঘুরে আসার পর থেকেই সেখানে ভর্তি হওয়ার ইচ্ছা জাগে তার মনে।

১৯৩৩ সালে মাধ্যমিক (ম্যাট্রিক) পরীক্ষা না দিয়েই কলকাতায় চলে যান এবং মায়ের সহযোগিতায় গভর্নমেন্ট স্কুল অব আর্টসে ভর্তি হন। ১৯৩৮ সালে তিনি ড্রইং অ্যান্ড পেইন্টিং ডিপার্টমেন্ট থেকে প্রথম শ্রেণীতে প্রথম হয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

১৯৪৩ সালের দুর্ভিক্ষ চিত্রমালার জন্য তিনি বিশেষ খ্যাতি অর্জন করেন। এছাড়াও তার বিখ্যাত শিল্পকর্মগুলোর মধ্যে ‘নৌকা’ (১৯৫৭), ‘সংগ্রাম’ (১৯৫৯), ‘বীর মুক্তিযোদ্ধা’ (১৯৭১) উল্লেখযোগ্য।

ধারণা করা হয় তার চিত্রকর্মের সংখ্যা তিন হাজারের বেশি।

তিনি চিত্রাঙ্কনের চেয়ে বেশি জোর দিয়েছিলেন চিত্রশিক্ষা প্রসারে। বাংলাদেশে আধুনিক চিত্রশিল্পের জনক হিসেবে ধরা হয় জয়নুল আবেদীনকে। তাই তাকে ‘শিল্পাচার্য’ উপাধি দেওয়া হয়েছে।

বাংলাদেশি সাংস্কৃতিকে এগিয়ে নিতে জয়নুল আবেদীন ১৯৪৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সরকারি শিল্পকলা ও কারুশিল্প ইন্সটিটিউট (বর্তমানে চারুকলা অনুষদ) প্রতিষ্ঠা করেন। এটি এই অঞ্চলে আধুনিক চিত্রকলা শেখার প্রথম কেন্দ্র।

শুভ জন্মদিন বাংলাদেশে আধুনিক চিত্রকলার প্রসারক শিল্পাচার্য জয়নুল আবেদীন।

Comments

The Daily Star  | English

Lifts at public hospitals: Where Horror Abounds

Shipon Mia (not his real name) fears for his life throughout the hours he works as a liftman at a building of Sir Salimullah Medical College, commonly known as Mitford hospital, in the capital.

5h ago