সংগীত

১০০০ দেশাত্মবোধক গানের কাজ শেষ হলো না সংগীতপরিচালক বাসুদেব ঘোষের

সংগীতপরিচালক বাসুদেব ঘোষ আর নেই। গতকাল (২৯ ডিসেম্বর) রাত সাড়ে ১১টায় বারডেম হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি।
Basudev Ghosh
সংগীতপরিচালক বাসুদেব ঘোষ। ছবি: সংগৃহীত

সংগীতপরিচালক বাসুদেব ঘোষ আর নেই। গতকাল (২৯ ডিসেম্বর) রাত সাড়ে ১১টায় বারডেম হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি।

বিষয়টি দ্য ডেইলি স্টার অনলাইনকে নিশ্চিত করেছেন সংগীতপরিচালক আজমির বাবু।

জানা গেছে, দীর্ঘদিন থেকেই হার্টের সমস্যায় ভুগছিলেন তিনি। গতকাল সন্ধ্যায় হঠাৎ করে বুকের ব্যথা বেড়ে যাওয়ায় বারডেম হাসপাতালে নেওয়া হয় তাকে। চিকিৎসকরা জানান তার হার্ট অ্যাটাক হয়েছে। পরে রাত সাড়ে ১১টায় তাকে মৃত ঘোষণা করা হয়।

‘তোমার ঐ মনটাকে একটা ধুলোমাখা পথ করে দাও’, ‘তুমি হারিয়ে যাওয়ার সময় আমায় সঙ্গে নিও’, ‘আমি খুঁজে বেড়াই আমার মা’, ‘পুড়তে চাইলে দুজন এই করে কেটে গেল ১২টি বছর’, ‘ঢোল’, ‘দেহ মাদল’সহ অসংখ্য গানের সুরস্রষ্টা বাসুদেব ঘোষ।

মিশ্র অ্যালবাম ‘একটি নারী অবুঝ’ তার আলোচিত কাজের একটি।

বিশেষ করে শাশ্বত ধারার বাংলা গানের সংগীতপরিচালক হিসেবে তার বেশ সুনাম রয়েছে। দেশের পাশাপাশি পশ্চিমবঙ্গেও তিনি জনপ্রিয়তা অর্জন করেছেন।

স্বনামধন্য এ সুরস্রষ্টা ১০০০টি দেশাত্মবোধক গান নিয়ে একটি অ্যালবামের কাজ করছিলেন। এর নাম রেখেছিলেন ‘সূর্যালোকে শানিত প্রাণের গান’।

জানা গেছে, প্রায় সাড়ে ৯শ গানের কাজ শেষ হয়েছিলো। শিগগিরই তাই এই কাজটি এবং সংশ্লিষ্ট ডকুমেন্ট তিনি গিনেস বুক অব ওয়ার্ল্ডের দপ্তরে জমা দেবেন বলে জানিয়েছিলেন বাসুদেব। এই কাজ অসমাপ্ত রেখেই চলে গেলেন তিনি।

বাসুদেব ঘোষের মরদেহ গতরাতেই তার জন্মস্থান চট্টগ্রাম বোয়ালখালীর কানুনগো পাড়ায় নিয়ে যাওয়া হয়েছে। সেখানেই শেষকৃত্য করা হবে।

Comments

The Daily Star  | English
inflation in Bangladesh

Inflation edges up despite monetary tightening. Why?

Bangladesh's annual average inflation crept up to 9.59% last month, way above the central bank's revised target of 7.5% for the financial year ending in June

3h ago