আন্তর্জাতিক

ট্রাম্প স্যুট পরা সন্ত্রাসী: ইরান

ইরানের ৫২ স্থাপনায় হামলার হুমকির পরে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের প্রতি নিন্দা জানিয়েছে ইরান। ট্রাম্পকে ‘স্যুট পরা সন্ত্রাসী’ বলে উল্লেখ করেছে তারা।
Donald Trump
মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

ইরানের ৫২ স্থাপনায় হামলার হুমকির পরে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের প্রতি নিন্দা জানিয়েছে ইরান। ট্রাম্পকে ‘স্যুট পরা সন্ত্রাসী’ বলে উল্লেখ করেছে তারা।

গতকাল (৫ জানুয়ারি) ইরানের তথ্য ও টেলিযোগাযোগমন্ত্রী মোহাম্মদ জাভাদ আজারি ট্রাম্পকে হিটলার, চেঙ্গিস খান ও আইএসের সঙ্গে তুলনা করে বলেছেন, “ট্রাম্প তাদের মতো সংস্কৃতিকে ঘৃণা করে। তিনি একজন স্যুট পরা সন্ত্রাসী। খুব শিগগিরই তিনি জানতে পারবেন ইরানের সংস্কৃতিকে কেউ ধ্বংস করতে পারবে না।”

দীর্ঘদিন ধরেই ইরান ও যুক্তরাষ্ট্রে মধ্যে বাকযুদ্ধ চলছিলো। সে কারণে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য এবং ওমান দুই দেশকে সবসময় শান্ত থাকার আহ্বান জানিয়েছে।

সম্প্রতি, ইরাকের বাগদাদ বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় নিহত হন ইরানের কুদস বাহিনীর প্রধান জেনারেল কাশেম সোলাইমানি। এর ফলে ওয়াশিংটন ও তেহরানের দীর্ঘদিনের উত্তেজনা আরও বৃদ্ধি পেয়েছে। একইসঙ্গে চরম উত্তেজনা বিরাজ করছে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে।

সোলাইমানির জানাজায় মানুষের ঢল

তেহরানের রাস্তায় জেনারেল কাশেম সোলাইমানির জানাজায় জনতার ঢল নেমেছে। মানুষের উপস্থিতি দেখে টেলিভিশনের পর্দায় কেউ কেউ এই জানাজাকে তুলনা করেছেন ১৯৮৯ সালের ইরানের ইসলামী বিপ্লবের নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনির জানাজার সঙ্গে।

কাশেম সোলাইমানিকে ‘শহীদ’ উপাধি দিয়ে উপস্থিত জনতা বুকে হাত চাপড়ে মাতম করছেন। অনেকে বহন করছেন ইরানের লাল, সাদা, সবুজ রঙের পতাকা।

আরও পড়ুন:

যুক্তরাষ্ট্রের সামনে ‘অন্ধকার দিন’, ইরান পরমাণু চুক্তি মানবে না

Comments

The Daily Star  | English

Dos and Don’ts during a heatwave

As people are struggling, the Met office issued a heatwave warning for the country for the next five days

4h ago