শীর্ষ খবর

বিশ্ব ইজতেমায় মৃতের সংখ্যা বেড়ে ৯

টঙ্গীর তুরাগ নদীর তীরে বিশ্ব ইজতেমার প্রথম পর্বে যোগ দিতে আসা আরও পাঁচ মুসল্লি মারা গেছেন।
Ijtema-1.jpg
বিশ্ব ইজতেমার প্রথম পর্বে যোগ দিতে আসা মুসল্লিরা নামাজ পড়ছেন। ছবি: পলাশ খান/স্টার

টঙ্গীর তুরাগ নদীর তীরে বিশ্ব ইজতেমার প্রথম পর্বে যোগ দিতে আসা আরও পাঁচ মুসল্লি মারা গেছেন।

তারা হলেন- রাজশাহীর চারগাছ থানার বনকিশোর এলাকার আব্দুর রাজ্জাক (৬৭), কুমিল্লার দেবিদ্বার থানার ডিমলা এলাকার তমিজ উদ্দিন (৬৫), ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ থানার বড়তোল্লা এলাকার মো. শাহজাহান (৬০), বরিশালের গৌরনদী থানার খালিজপুর এলাকার আলী আজগর (৭০) এবং নারায়ণগঞ্জের বন্দর থানার দক্ষিণ-কলাবাগান এলাকার মো. ইউসুফ আলী মেম্বার (৪৫)।

ইজতেমা ময়দানে পুলিশ কন্ট্রোল রুমের মিডিয়া সেন্টারে দায়িত্বরত গাজীপুর মহানগর পুলিশের উপ-কমিশনার মো. মনজুর রহমান জানান, শুক্রবার বিকাল থেকে শনিবার সকাল পর্যন্ত ইজতেমায় আগত আরও পাঁচ মুসল্লির মৃত্যু হয়েছে। বার্ধক্যজনিত অসুস্থতাসহ বিভিন্ন কারণে তারা মারা গেছেন বলে জানা গেছে। শনিবার ফজরের নামাজের পর দুইজনের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

এ নিয়ে এবারের ইজতেমায় নয় মুসল্লির মৃত্যু হয়েছে।

টঙ্গীর তুরাগ নদীর তীরে শুক্রবার ভোরে শুরু হয়েছে হজের পর মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম জমায়েত বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ফজরের নামাজের পর পাকিস্তানের মাওলানা ওবায়দুল খোরশেদের আম বয়ানের মধ্য দিয়ে ৫৫তম ইজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। বিদেশি মেহমান ছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা কয়েক হাজার মুসল্লি এই পর্বে অংশ নিচ্ছেন। প্রথম পর্বে যোগ দিচ্ছেন মাওলানা জোবায়েরের অনুসারীরা।

তিনদিনের প্রথম পর্বের ইজতেমা ১২ জানুয়ারি শেষ হবে। ইজতেমার দ্বিতীয় পর্বটি ১৭ থেকে ১৯ জানুয়ারিতে অনুষ্ঠিত হবে।

১৯৬৭ সাল থেকে টঙ্গীর ইজতেমা মাঠে তাবলীগ জামাত বিশ্ব ইজতেমার আয়োজন করে আসছে। ইজতেমা মাঠের চাপ কমাতে এবং নিরাপত্তা ও উন্নত ব্যবস্থাপনা নিশ্চিত করতে ২০১১ সাল থেকে দুই ধাপে ইজতেমার আয়োজন হয়ে আসছে।

Comments

The Daily Star  | English

Cyclones now last longer

Remal was part of a new trend of cyclones that take their time before making landfall, are slow-moving, and cause significant downpours, flooding coastal areas and cities. 

7h ago