সাভারে পোশাক কারখানা ভাংচুরের ঘটনায় ৭০ জনের বিরুদ্ধে মামলা, আটক ৪

সাভারের তেঁতুলঝোড়া এলাকায় একটি পোশাক কারখানায় ভাংচুর ও স্টাফদের মারধরের ঘটনায় অজ্ঞাত ৬০ থেকে ৭০ জনকে আসামি করে মামলা হয়েছে। সেই ঘটনায় চারজনকে আটক করা হয়েছে।
সাভারের তেঁতুলঝোড়া এলাকায় একটি পোশাক কারখানায় ভাংচুর ও স্টাফদের মারধরের ঘটনায় অজ্ঞাত ৬০ থেকে ৭০ জনকে আসামি করে মামলা এবং সেই ঘটনায় চারজনকে আটক করা হয়েছে। ছবি: স্টার

সাভারের তেঁতুলঝোড়া এলাকায় একটি পোশাক কারখানায় ভাংচুর ও স্টাফদের মারধরের ঘটনায় অজ্ঞাত ৬০ থেকে ৭০ জনকে আসামি করে মামলা হয়েছে। সেই ঘটনায় চারজনকে আটক করা হয়েছে।

আজ (১৭ জানুয়ারি) সকালে রাকেফ এ্যাপারেলস ওয়াশিং এবং প্যাকেজিং ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ডেপুটি জেনারেল ম্যানেজার (এইচআর এন্ড এডমিন) সাকিল মাহমুদ বাদী হয়ে সাভার মডেল থানায় মামলাটি দায়ের করেছেন। পুলিশ বহিরাগত চারজনকে আটক করেছে।

আটককৃতরা হলেন: মিলন মিয়া (২২), রাসেল (১৮), মো. সিয়াম (১৮) এবং মো. ইয়াসিন (১৯)। সবাই একই এলাকার ভাড়াটিয়া।

মামলা সূত্রে জানা গেছে, প্রতিষ্ঠানটিতে প্রায় ২ হাজার ৮০০ শ্রমিক রয়েছেন। গত কয়েক মাস থেকে কারখানাটিতে মন্দা চলছে। সে কারণে গত ডিসেম্বর মাসের বেতন চলতি মাসেও পরিশোধ করা হয়নি।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে শ্রমিকদের আগামী ২২ জানুয়ারি বেতন দেওয়া হবে জানানো হলেও কিছু শ্রমিকসহ বহিরাগত অজ্ঞাত ৬০/৭০ জনকে নিয়ে গতকাল (১৬ জানুয়ারি) সন্ধ্যায় কারখানায় ঢুকে স্টাফদের মারধর করে এবং আনুমানিক তিন কোটি টাকার ক্ষতিসাধন করে।

ঢাকা শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সানা সামিনুর রহমান বলেছেন, এক মাসের বকেয়া বেতন পরিশোধের দাবিতে কারখানাটির কিছু শ্রমিক ও বহিরাগতরা কারখানার স্টাফদের মারধর করে এবং কারখানায় ভাংচুর করে।

পরে শ্রমিকরা সড়ক অবরোধ করে। মালিক পক্ষের সঙ্গে আলোচনা করে রাত ১০টার দিকে শ্রমিকদের আগামী ২২ তারিখে বেতন দেওয়া হবে বলে বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দেওয়া হয়।

তিনি আরও বলেন, কারখানা ভাংচুরের ঘটনায় বহিরাগত চারজনকে ঘটনাস্থল থেকে আটক করে সাভার মডেল থানায় সোপর্দ করা হয়েছে।

এ ব্যাপারে সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএফএম সায়েদ বলেছেন, আটককৃতদের আদলতে পাঠানো হয়েছে। বাকি আসামিদের সনাক্ত করে আটকের চেষ্টা চলছে।

অপরদিকে শ্রমিকরা জানিয়েছেন, আগামী ২২ জানুয়ারি বেতন দেওয়া না হলে এবং মামলায় শ্রমিকদের হয়রানি করা হলে বড় ধরনের কর্মসূচি গ্রহণ করা হবে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

6h ago