প্রথম আলোর সম্পাদকসহ অন্যদের বিরুদ্ধে হয়রানিমূলক মামলায় বিশিষ্টজনদের নিন্দা-প্রতিবাদ

প্রথম আলোর সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে হয়রানিমূলক মামলার নিন্দা-প্রতিবাদ করেছেন বিশিষ্টজনরা।

প্রথম আলোর সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে হয়রানিমূলক মামলার নিন্দা-প্রতিবাদ করেছেন বিশিষ্টজনরা।

আজ (১৭ জানুয়ারি) ৪৭ বিশিষ্টজনের স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়েছে, “ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের ছাত্র নাইমুল আবরারের অবহেলাজনিত মৃত্যুর অভিযোগে দায়েরকৃত মামলায় প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন বিচারিক আদালত।”

“মামলাটি দায়েরের আগে পরে এ বিষয়ে যেভাবে সরকারের বিভিন্ন পর্যায়ের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা বক্তব্য দিয়েছেন এবং এই মামলায় প্রথম আলোর সম্পাদককে যেভাবে সম্পৃক্ত করা হয়েছে তাতে মামলাটি আমাদের কাছে উদ্দেশ্যপ্রণোদিত বলে মনে হয়েছে।”

এতে আরও বলা হয়েছে, “এই মামলায় সমন জারি করে বিচারকাজ পরিচালনার সুযোগ থাকা সত্ত্বেও গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। সাপ্তাহিক ছুটির মাত্র কয়েক ঘণ্টা আগে মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করে উচ্চ আদালতে প্রতিকার চাওয়ার সুযোগকে সীমাবদ্ধ করা হয়েছে।”

“দেশে বাক স্বাধীনতার উপর একের পর এক যেসব আঘাত আসছে তা থেকে এই মামলাটি পৃথক করে দেখার কোনো অবকাশ নাই,” উল্লেখ করে বিবৃতিতে আরও বলা হয়েছে, “আমরা এই মামলায় প্রথম আলো’র সম্পাদকসহ সব অভিযুক্তের পরিপূর্ণ আইনগত প্রতিকার ও সম্পূর্ণ প্রভাবমুক্ত ন্যায়বিচার পাওয়ার অধিকার অবারিত রাখার দাবি জানাচ্ছি।”

“এ ধরনের মামলাকে উদ্দেশ্যপ্রণোদিতভাবে বাক-স্বাধীনতা ও সংবাদপত্রের স্বাধীনতাকে রুদ্ধ করার কাজে ব্যবহার করার চেষ্টা থেকে সবাইকে বিরত থাকার” আহ্বানও জানানো হয়।

বিবৃতিতে স্বাক্ষরকারীরা হলেন- এমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, সাবেক উপদেষ্টা এম হাফিজ উদ্দিন খান, সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার, সাবেক উপদেষ্টা সুলতানা কামাল, সাবেক নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন, হামিদা হোসেন, ড. দেবপ্রিয় ভট্টাচার্য, ড. ইফতেখারুজ্জামান, ড. বদিউল আলম মজুমদার, জেড আই খান পান্না, অধ্যাপক তোফায়েল আহমেদ, ড. শাহদীন মালিক, ড. জাফরুল্লাহ চৌধুরী, অধ্যাপক আনু মুহাম্মদ, খুশী কবির, অধ্যাপক সুমাইয়া খায়ের এবং ড. সি আর আবরার।

বিবৃতিতে আরও স্বাক্ষর দিয়েছেন- অধ্যাপক আলী রীয়াজ, অধ্যাপক শাহনাজ হুদা, অধ্যাপক স্বপন আদনান, অধ্যাপক আসিফ নজরুল, ব্যারিস্টার সারা হোসেন, সৈয়দা রিজওয়ানা হাসান, রেহনুমা আহমেদ, অধ্যাপক গীতি আরা নাসরীন, অধ্যাপক ফেরদাউস আজিম, ড. শহিদুল আলম, অধ্যাপক রোবায়েত ফেরদৌস, ফরিদা আখতার, অধ্যাপক পারউইন হাসান, শিরীন হক, মালেকা বেগম, মির্জা তাসলিমা সুলতানা, অধ্যাপক সাঈদ ফেরদৌস, ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, ড. ফসটিনা পেরেরা, ওমর তারেক চৌধুরী, নায়লা জামান খান, জাকির হোসেন, নূর খান লিটন, গোলাম মোর্তোজা, হাসনাত কাইয়ুম, রেজাউর রহমান লেনিন, অরূপ রাহী, হাসিবুর রহমান, সিনথিয়া ফরিদ এবং হানা সামস আহমেদ।

Comments

The Daily Star  | English

Create right conditions for Rohingya repatriation: G7

Foreign ministers from the Group of Seven (G7) countries have stressed the need to create conditions for the voluntary, safe, dignified, and sustainable return of all Rohingya refugees and displaced persons to Myanmar

1h ago