পাকিস্তানের নিরাপত্তা নিয়ে কোনো ভাবনা নেই শান্তর

পাকিস্তানের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে অনেক আলোচনা-সমালোচনা চললেও এই বাঁহাতি ব্যাটসম্যানের সেসব নিয়ে কোনো উদ্বেগই নেই।
nazmul hossain shanto
ছবি: ফিরোজ আহমেদ

২০১৮ সালে ইমার্জিং টিমস এশিয়া কাপ খেলতে পাকিস্তান গিয়েছিলেন নাজমুল হোসেন শান্ত। কড়া নিরাপত্তার মধ্যে খেলে আসার পর এবার জাতীয় দলের হয়েও সেদেশে যাচ্ছেন তিনি। পাকিস্তানের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে অনেক আলোচনা-সমালোচনা চললেও এই বাঁহাতি ব্যাটসম্যানের সেসব নিয়ে কোনো উদ্বেগই নেই।

নিরাপত্তা-শঙ্কা থাকায় পাকিস্তান সফরে যাওয়া চূড়ান্ত হলেও খেলোয়াড়দের সেখানে যেতে জোর না করার কথা বলেছে বিসিবি। সে অনুযায়ী, পরিবারের সায় না থাকায়, এই সফর থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন মুশফিকুর রহিম।

মুশফিক না যাওয়াতেই ব্যাক-আপ ব্যাটসম্যান হিসেবে সুযোগ মিলেছে শান্তর। সোমবার (২০ জানুয়ারি) মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলনের ফাঁকে তিনি জানালেন, নিরাপত্তা ইস্যু নয়, খেলা নিয়েই তার যত ভাবনা, ‘এগুলো (নিরাপত্তা) নিয়ে আসলে চিন্তা করছি না। পেশাদার খেলোয়াড় হিসেবে খেলাতেই মনোযোগ দিচ্ছি। নিরাপত্তা যেহেতু আমাদের হাতে নেই, সেহেতু এগুলো নিয়ে চিন্তা করছি না। একবারও ভাবিনি। গত বছর (আসলে ২০১৮ সালে) গিয়েছিলাম আমি ওখানে। তাই এগুলো নিয়ে একদমই ভাবছি না। খেলাতেই মন দিচ্ছি।’

নিরাপত্তা নিয়ে সতর্কতার কারণে আরও কিছু বিষয়ে হ্যাপা পোহাতে হবে বাংলাদেশকে। আগামী ২৪ জানুয়ারি লাহোরে শুরু হবে দুদলের প্রথম টি-টোয়েন্টি। ২৫ ও ২৭ জানুয়ারি বাকি দুই ম্যাচও একই ভেন্যুতে। তার মাত্র একদিন আগে পাকিস্তানে গিয়ে পৌঁছাবে বাংলাদেশ দল। মূল সিরিজে নামার আগে তাই অনুশীলনের সুযোগ খুব কম।

তবে খেলার মধ্যেই থাকায় পর্যাপ্ত অনুশীলনের অভাবকে বড় কোনো সমস্যা মনে হচ্ছে না শান্তর, ‘আমার কাছে খুব বেশি এটা (সমস্যা) মনে হচ্ছে না। কারণ সবাই খেলার মধ্যেই আছে। (স্কোয়াডের) সবাই বিপিএলে খেলেছে এবং সবাই পারফর্মও করেছে। প্রস্তুতির কথা যদি বলি, তাহলে বলব, সবাই খুব ছন্দে আছে। প্রস্তুতি ম্যাচ হচ্ছে না, এটা নিয়ে খুব একটা সমস্যা হবে না বলে মনে করি।’

Comments

The Daily Star  | English

Foreign airlines’ $323m stuck in Bangladesh

The amount of foreign airlines’ money stuck in Bangladesh has increased to $323 million from $214 million in less than a year, according to the International Air Transport Association (IATA).

12h ago