‘এক নম্বর’ পাকিস্তানকে সিরিজে হারাতে চায় বাংলাদেশ

আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে পাকিস্তান আছে বহুদিন ধরে। আর যদি হয় নিজেদের ঘরের মাটিতে সিরিজ, তাহলে দলটিকে আলাদা দৃষ্টিতেই দেখতে হয়। কিন্তু টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ এসব নিয়ে ভাবছেন না। র‍্যাঙ্কিংয়ের ‘এক নম্বর’ দল পাকিস্তানকে তাদের মাটিতেই সিরিজ হারাতে চান তিনি।
ছবি: ফিরোজ আহমেদ

সংস্করণটা যদি হয় টি-টোয়েন্টি, তাহলে নিঃসন্দেহে ফেভারিটের তকমাটা থাকে পাকিস্তানের গায়েই। কারণ এ সংস্করণে বেশ শক্তিশালী তারা। আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে আছে বহুদিন ধরে। আর যদি হয় নিজেদের ঘরের মাটিতে সিরিজ, তাহলে দলটিকে আলাদা দৃষ্টিতেই দেখতে হয়। সেই পাকিস্তানের বিপক্ষে তাদের মাটিতেই টি-টোয়েন্টি সিরিজ খেলতে যাচ্ছে বাংলাদেশ। কিন্তু টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ এসব নিয়ে ভাবছেন না। র‍্যাঙ্কিংয়ের ‘এক নম্বর’ দল পাকিস্তানকেই সিরিজ হারাতে চান তিনি।

সদ্যই শেষ হয়েছে দেশের সবচেয়ে আকর্ষণীয় টুর্নামেন্ট বিপিএল। টি-টোয়েন্টি সংস্করণের এ আসরে এবার দারুণ খেলেছেন পাকিস্তান সফরের দলে ডাক পাওয়া ক্রিকেটাররা। তারা প্রায় সবাই আছেন ছন্দে। সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও খারাপ করছে না বাংলাদেশ। সবশেষ সিরিজে ভারতকে তাদের মাটিতেই একটি ম্যাচে হারিয়েছিলেন মাহমুদউল্লাহরা। সে ধারায় এবার পাকিস্তানের বিপক্ষে সিরিজ জিততে চান তিনি, ‘আমরা নয় নম্বরে, ওরা এক নম্বরে। টি-টোয়েন্টিতে তারা ধারাবাহিকভাবে (ভালো) খেলে আসছে। তবে আমার মনে হয়, যেভাবে আমরা ক্রিকেট খেলছি শেষ কয়েকটি সিরিজে, আমি খুব আশাবাদী যে ভালো কিছু ম্যাচ আমরা উপহার দিতে পারব। ইনশাআল্লাহ, আমরা সিরিজ জেতার চেষ্টা করব।’

সাম্প্রতিক সময়টা ভালো যাচ্ছে না পাকিস্তানের। সবশেষ অস্ট্রেলিয়ায় সিরিজ খেলতে গিয়ে দুই ম্যাচেই হেরেছে তারা। এর আগে শ্রীলঙ্কার কাছে হোয়াইটওয়াশ। তাও আবার নিজেদের মাটিতে। দীর্ঘদিন পর ঘরের মাঠে খেলতে নেমে এক প্রকার বিধ্বস্তই হয় দলটি। এমনকি এর আগের দুই সিরিজেও হার। সবমিলিয়ে শেষ নয় ম্যাচের আটটিতেই হেরেছে দলটি। তাই আত্মবিশ্বাসে কিছুটা হলেও ঘাটতি রয়েছে তাদের। কিন্তু বাড়তি আত্মবিশ্বাসর জোয়ারে ভাসতে চাইছেন না টাইগার অধিনায়ক। পাকিস্তানের ঘুরে দাঁড়ানোর সামর্থ্য আছে বলেই মনে করছেন তিনি।

তারপরও নিজেদের সেরাটা দিতে পারলে সিরিজ জিতবেন বলেই প্রত্যয় ঝরেছে মাহমুদউল্লাহর কণ্ঠে, ‘শেষ কয়েকটা সিরিজে পাকিস্তান হয়তো খারাপ করেছে। আমি মনে করি, তারা অনেক শক্তিশালী দল টি-টোয়েন্টিতে। তাদের ওখানে খেলা। শেষ সিরিজে শ্রীলঙ্কার সঙ্গে হেরেছে তারা। তারা হয়তো এই বিষয়টি নিয়ে চিন্তিত আছে। আমাদের ফোকাস করতে হবে আমরা কতটা ভালো খেলতে পারি তার ওপর।’

‘আমি মনে করি, এই টিমে যারা আছে, তারা ভালো ফর্মে আছে। ভালো ছন্দে আছে। এই জিনিসটা আমাদের ব্যবহার করা এবং বোঝা... যদি সেরা ক্রিকেট খেলতে পারি, আমরা জিততে পারব। ওরা কী করেছে শেষ সিরিজে, এটা নিয়ে যদি চিন্তা করি বা র‍্যাঙ্কিংয়ে কোথায় আছে... আমি মনে করি না চিন্তার কিছু আছে। আমাদের ক্রিকেটটা আমরা কীভাবে খেলব, কীভাবে নিজেদেরকে ব্যবহার করতে পারি, ব্যক্তিগতভাবে এটা নিয়ে ভাবা আমি মনে করি জরুরি।’

উল্লেখ্য, লাহোরে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে আগামী ২৪ জানুয়ারি। পরের দুটি ম্যাচ হবে ২৫ ও ২৭ জানুয়ারি। সিরিজ খেলতে ২৩ জানুয়ারি সকালে লাহোরে পা রাখবে টাইগারবাহিনী।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago