খেলা

বিশ্বকাপ পর্যন্ত অধিনায়ক থাকবেন কিনা ধোঁয়াশায় মাহমুদউল্লাহ

শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে পাকিস্তান সফরের আগে শেষ অনুশীলনের ফাঁকে মাহমুদউল্লাহ জানালেন, পাকাপাকি দায়িত্ব পেলে সুবিধা হতো কাজের।
Mahmudullah
ছবি: ফিরোজ আহমেদ

সাকিব আল হাসান নিষিদ্ধ হওয়ার আকস্মিকতায় হতভম্ব পরিস্থিতিতে কেবল ভারত সফরের জন্যই টি-টোয়েন্টি অধিনায়ক করা হয়েছিল মাহমুদউল্লাহকে। সে সফরে তার অধিনায়কত্ব বেশ মনে ধরেছিল কোচ রাসেল ডমিঙ্গোর। মাসখানেক আগে দ্য ডেইলি স্টারের সঙ্গে সাক্ষাৎকারে টি-টোয়েন্টি বিশ্বকাপেও মাহমুদউল্লাহকে অধিনায়ক চেয়েছিলেন তিনি। কিন্তু বিসিবি সে ব্যাপারে এখনো ধোঁয়াশা কাটায়নি। পাকিস্তান সফরের জন্যও মাহমুদউল্লাহকে দেওয়া হয়েছে স্বল্প মেয়াদের দায়িত্ব।

মঙ্গলবার (২১ জানুয়ারি) মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে পাকিস্তান সফরের আগে শেষ অনুশীলনের ফাঁকে মাহমুদউল্লাহ জানালেন, পাকাপাকি দায়িত্ব পেলে সুবিধা হতো কাজের।

সংকটকালীন পরিস্থিতিতে দায়িত্ব নেওয়ার পর তার নেতৃত্বে প্রথম ম্যাচেই ভারতকে হারিয়ে দেয় বাংলাদেশ দল। ঠাণ্ডা মাথায় পরিস্থিতি সামাল দেওয়া থেকে ট্যাকটিক্স, সবখানেই এই অলরাউন্ডারের নেতৃত্ব মনে ধরেছে কোচের। টি-টোয়েন্টি বিশ্বকাপের আর কয়েকমাস আগে এই দায়িত্ব নিতে অন্য কেউও নেই আলোচনায়।

তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে অধিনায়ক থাকবেন কিনা সে ব্যাপারে মাহমুদউল্লাহর কাছে নিশ্চিত বার্তা নেই, ‘আমি এখনও জানি না। যেহেতু আমাকে দায়িত্ব দেওয়া হয়েছে এই সিরিজের জন্য, আমি চেষ্টা করব আমার দায়িত্বটা পুরোপুরিভাবে কাজে লাগাতে। যেহেতু সিরিজ বাই সিরিজ অধিনায়কত্বের দায়িত্বটি আসছে।’

বোর্ডের সঙ্গে এই ব্যাপারে আলাপ করে বিষয়টির স্থায়ী রূপ চান কোচ ডমিঙ্গো। কোচের আস্থা মাথায় নিয়ে ভালো কিছুর দিকে তাকিয়ে মাহমুদউল্লাহ, ‘অবশ্যই, ওর (ডমিঙ্গোর) যদি আমার প্রতি আস্থা থাকে, তাহলে ধন্যবাদ। আমার মনে হয়, রাসেল অনেক অভিজ্ঞ একজন কোচ এবং তিনি জানেন দলের প্রত্যেক ক্রিকেটারকে কীভাবে সামলাতে হয়। আমার মনে হয়, সবাই এই জিনিসটি বোঝে এবং তার পরামর্শ অনুযায়ী কাজ করার চেষ্টা করছে।’

স্বল্পকালীন দায়িত্বে সর্বোচ্চ নজর থাকে সিরিজ পর্যন্তই। দীর্ঘমেয়াদ হলে ভবিষ্যতের কথা ভেবে পরিকল্পনা করে নিতেও সুবিধা হতো বলে মত অভিজ্ঞ এই তারকার, ‘পূর্ণ মেয়াদে অধিনায়কত্ব দিলে তো আমার কাছে অবশ্যই মনে হয়, পরিকল্পনার জন্য সাহায্য হবে। এটা সম্পূর্ণ বোর্ডের সিদ্ধান্ত। আমি এই মুহূর্তে চিন্তা করছি যে আমাকে যেহেতু এই সিরিজের দায়িত্ব দেওয়া হয়েছে, আমি চেষ্টা করব যেন এই সিরিজে ভালো ফল করতে পারি।’

Comments

The Daily Star  | English
Sheikh Hasina's Sylhet rally on December 20

Hasina likely to kick off AL campaign with Sylhet rally on Dec 20: Quader

Prime Minister Sheikh Hasina, also the president of the ruling Awami League, will formally kick off the election campaign of the ruling party from a rally in Sylhet likely to be held on December 20.

3h ago