প্রোটিয়া দলে ব্যাপক অদল-বদল, অধিনায়ক ডি কক, নেই ডু প্লসি

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড (সিএসএ)। দলে নতুন মুখ পাঁচটি।
du plessis and de kock
ছবি: এএফপি

ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফ্যাফ ডু প্লেসিকে। তার পরিবর্তে দলকে নেতৃত্ব দেবেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান কুইন্টন ডি কক। সম্প্রতি বাজে সময় অতিবাহিত করতে থাকা প্রোটিয়া দলে আনা হয়েছে ব্যাপক অদল-বদল।

মঙ্গলবার (২১ জানুয়ারি) তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড (সিএসএ)। ডু প্লেসির পাশাপাশি বিশ্রাম পেয়েছেন তারকা ফাস্ট বোলার কাগিসো রাবাদাও। দলে নতুন মুখ পাঁচটি। ওয়ানডেতে প্রথমবারের মতো ডাক পেয়েছেন পেসার লুথো সিপামলা ও সিসান্দা মাগালা, অলরাউন্ডার বিয়র্ন ফরচুইন, ব্যাটসম্যান ইয়ানেমান মালান ও উইকেটরক্ষক-ব্যাটসম্যান কাইল ভেরিয়ান।

দলে ফিরেছেন টেম্বা বাভুমা ও লুঙ্গি এনগিডি। হ্যামস্ট্রিংয়ের চোটে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-টোয়েন্টি আসর মাজানসি সুপার লিগের শেষদিকে খেলতে না পারা গতি তারকা এনগিডিকে অবশ্য ফিটনেস পরীক্ষায় পাশ করতে হবে। ফিটনেস পরীক্ষায় উতরাতে হবে জন-জন স্মাটস, তাবরাইজ শামসি আর সিসান্দা মাগালাকেও।

ওয়ানডে ক্যারিয়ারে ৪৫.০১ গড়ে ৪ হাজার ৯০৭ রান করা ডি কক এখন পর্যন্ত দুটি ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দিয়েছেন। দুটি ম্যাচেই হারের স্বাদ নিতে হয়েছে তাকে। তবে সিএসএ’র ভারপ্রাপ্ত ক্রিকেট পরিচালক গ্রায়েম স্মিথ আস্থা রাখছেন ডি ককের ওপর, ‘আমরা আত্মবিশ্বাসী যে নেতৃত্বের নতুন দায়িত্ব তার ভেতর থেকে ক্রিকেটার হিসেবে সেরাটা বের করে আনবে এবং ভবিষ্যতে তিনি দলকে সামনে এগিয়ে নিয়ে যেতে পারবেন এবং এমন সব ফল আনতে পারবেন যা সারা বিশ্বের দক্ষিণ আফ্রিকানদের গর্বিত করবে।’

দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড বর্তমানে টেস্ট সিরিজে একে অপরকে মোকাবিলা করছে। এক টেস্ট বাকি থাকতে চার ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে পিছিয়ে আছে স্বাগতিক প্রোটিয়ারা। ওয়ানডে সিরিজ শুরু হবে আগামী ৪ ফেব্রুয়ারি।

দক্ষিণ আফ্রিকা দল:

কুইন্টন ডি কক (অধিনায়ক), রিজা হেন্ড্রিকস, টেম্বা বাভুমা, রাসি ভ্যান ডার ডুসেন, ডেভিড মিলার, জন-জন স্মাটস, আন্দিল ফেলুকওয়ায়ো, লুথো সিপামলা, লুঙ্গি এনগিডি, তাবরাইজ শামসি, সিসান্দা মাগালা, বিয়র্ন ফরচুইন, বিউরান হেন্ড্রকিস, ইয়ানেমান মালান, কাইল ভেরিয়ান।

Comments

The Daily Star  | English

Airfare to Malaysia surges fivefold

Ticket prices for Dhaka-Kuala Lumpur flights have reached exorbitant levels with Bangladeshi migrant workers scrambling to reach Malaysia by May 31.

15h ago