রুদ্ধশ্বাস জয়ে সেমিফাইনালে ফেদেরার

একটি-দুটি নয়, সাত-সাতটি ম্যাচ পয়েন্ট পেলেন টেনিস স্যান্ডগ্রেন! তারপরও রজার ফেদেরারের বিপক্ষে জয় অধরাই থেকে গেল যুক্তরাষ্ট্রের অবাছাই খেলোয়াড়ের।
roger federer
রজার ফেদেরার। ছবি: এটিপি ট্যুর টুইটার

একটি-দুটি নয়, সাত-সাতটি ম্যাচ পয়েন্ট পেলেন টেনিস স্যান্ডগ্রেন! তারপরও জয় অধরাই থেকে গেল যুক্তরাষ্ট্রের এই খেলোয়াড়ের। প্রতিবারই দোর্দণ্ড প্রতাপে ঘুরে দাঁড়ালেন রজার ফেদেরার। সুইজারল্যান্ডের তারকা চমকে দিলেন প্রতিপক্ষকে, বিস্মিত করলেন রড লেভার অ্যারেনায় উপস্থিত দর্শকদেরও। রুদ্ধশ্বাস জয় তুলে নিয়ে তিনি পা রাখলেন অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালে।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) পাঁচ সেটে গড়ানো কোয়ার্টার ফাইনালে ৩-২ ব্যবধানে জিতেছেন ৩৮ বছর বয়সী ফেদেরার। তিন ঘণ্টা ২৮ মিনিটের লড়াইয়ে তিনি স্যান্ডগ্রেনকে হারিয়েছেন ৬-৩, ২-৬, ২-৬, ৭-৬ (১০-৮), ৬-৩ গেমে।

অস্ট্রেলিয়ান ওপেনের ছয়বারের শিরোপাজয়ী ফেদেরারকে ম্যাচ চলাকালে ঊরুর পেশির ব্যথার কারণে শুশ্রূষাও নিতে হয়েছে। তবুও হাল ছেড়ে দেননি তিনি। স্নায়ুচাপ জয় করে অভিজ্ঞতা আর স্কিলের সমন্বয়ে তাক লাগানো পারফরম্যান্স উপহার দিয়েছেন তিনি, ধরে রেখেছেন এই প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে কখনও না হারার রেকর্ড। এই নিয়ে ১৫বার অস্ট্রেলিয়ান ওপেনের শেষ আটে উঠে প্রতিবারই জয় নিয়ে কোর্ট ছাড়লেন বর্ষীয়ান তারকা।

নাটকীয় ম্যাচে শেষ হাসি হাসার পর ফেদেরার বলেছেন, ‘আমি বলতে চাইছি যে মাঝে মাঝে আপনাকে ভাগ্যবান হতে হয়। মাঝে মাঝে সবকিছু আপনার নিয়ন্ত্রণে থাকে না।’

‘ম্যাচ যতই সামনের দিকে এগিয়েছে, ততই আমি ভালো অনুভব করেছি এবং চাপ আস্তে আস্তে সরে গেছে। এই জয়টা হয়তো আমার প্রাপ্য ছিল না কিন্তু আমি এখানেই দাঁড়িয়ে আছি (বিজয়ীর বেশে) এবং আমি সত্যিই খুব খুশি।’

ফাইনালে ওঠার লড়াইয়ে রেকর্ড ২০টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী ফেদেরার মোকাবিলা করবেন দ্বিতীয় বাছাই সার্বিয়ার নোভাক জোকোভিচ ও ৩২তম বাছাই কানাডার মিলোস রায়োনিসের মধ্যকার ম্যাচের বিজয়ীকে।

Comments

The Daily Star  | English

President, PM greet countrymen on eve of Buddha Purnima

Buddha Purnima, the largest religious festival of the Buddhist community, will be observed tomorrow across the country

26m ago