শীর্ষ খবর

মক ভোটিংয়ে সাড়া মেলেনি

ঢাকার দুই সিটি নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। ভোটারদের প্রশিক্ষণের জন্য আজ সবগুলো কেন্দ্রে অনুশীলন ভোটের (মক ভোট) আয়োজন করা হয়েছিল। কিন্তু খুব কম মানুষই এতে আগ্রহ দেখিয়েছেন।
ঢাকার রেসিডেনশিয়াল মডেল কলেজ কেন্দ্রে মক ভোটিং। ছবি: পলাশ খান

ঢাকার দুই সিটি নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। ভোটারদের প্রশিক্ষণের জন্য আজ সবগুলো কেন্দ্রে অনুশীলন ভোটের (মক ভোট) আয়োজন করা হয়েছিল। কিন্তু খুব কম মানুষই এতে আগ্রহ দেখিয়েছেন।

দ্য ডেইলি স্টারের প্রতিনিধি আজ বেশ কয়েকটি ভোটকেন্দ্রে ঘুরে দেখেছেন মক ভোটিং কার্যক্রম। আগারগাঁও সরকারি সংগীত কলেজে ৮৮৮ ও ৮৮৯ নম্বর কেন্দ্রে দুপুর সাড়ে তিনটা পর্যন্ত ছিলেন এই প্রতিনিধি। সেখান থেকে তিনি জানিয়েছেন, অনুশীলন ভোটে ভোটারের উপস্থিতি নেই বললেই চলে।

নির্বাচন কর্মকর্তাদের দেওয়া তথ্য অনুযায়ী ৮৮৮ নম্বর কেন্দ্রের মোট ভোটার ১৯৬০ জন এবং ৮৮৯ নম্বর কেন্দ্রে ১৫৫২ জন। দুপুর দুইটা পর্যন্ত ৮৮৮ নম্বর কেন্দ্রে কেউ ভোট দেয়নি এবং ৮৮৯ নম্বর কেন্দ্রে ভোট দিয়েছেন মাত্র দুই জন।

৮৮৮ নম্বর কেন্দ্রের প্রিজাইডিং অফিসার ইফতেখার হোসেন এবং ৮৮৯ নম্বর কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মো. জামাল হোসেনের সঙ্গে আলাপ করে এ তথ্য জানান দ্য ডেইলি স্টারের প্রতিনিধি।

বেলা পৌনে তিনটার দিকে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার অনুশীলন ভোট পরিদর্শনে যান। তিনি শেরে বাংলা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৮৮২, ৮৮৩, ৮৮৪, ৮৮৫ এই চারটি কেন্দ্র পরিদর্শন করেন।

সেখানে উপস্থিত ছিলেন কেন্দ্রগুলোর মোট ৪৮ জন ভোটগ্রহণ কর্মকর্তা।

সেখানে গিয়ে ইভিএম কিভাবে ব্যবহার করতে হয় তা দেখতে চাইলে ভোট কর্মকর্তারা তাকে তা দেখান।

কোন কেন্দ্রে কতজন ভোটার তা জানতে চাইলে ভোট কর্মকর্তারা তাকে জানান যে, ৮৮২, ৮৮৩, ৮৮৪, ৮৮৫ নম্বর কেন্দ্রে ভোটার সংখ্যা যথাক্রমে  ২৭৮৭, ১৭৮৫, ১৯৪৫ এবং ১৯৮৫ জন।

এরপর তিনি তাদের কাছে জানতে চান অনুশীলন ভোটে কতজন ভোটার ভোট দিয়েছেন। তখন এক এক কর্মকর্তা এক একভাবে তা ব্যাখ্যা করতে থাকেন বলে দ্য ডেইলি স্টার প্রতিনিধি জানান।

ভোট কর্মকর্তাদের কাছ থেকে আমাদের প্রতিনিধি জানতে পারেন যে, ৮৮২ ও ৮৮৩ নম্বর কেন্দ্রে কেউ ভোট দিতে আসেনি। ৮৮৪ নম্বর কেন্দ্রে ভোট দিয়েছেন দুই জন এবং ৮৮৫ নম্বর কেন্দ্রে ভোট দিয়েছেন মাত্র একজন।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে নির্বাচন কমিশনার জানান, “আমি নিজে এখানে শিখতে এসেছি, দেখতে এসেছি।”

ভোটারদের সাড়া কম কেন জানতে চাইলে বলেন, “এ প্রশ্ন আমাকে করার কোনো মানে হয় না। আপনারা নিজেরাই ভালো জানেন কি রকম সাড়া পড়েছে।”

“আমি কি আপনাদের থেকে বেশি জানি”, যোগ করেন তিনি।

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

4h ago