শীর্ষ খবর

করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২১৩, বিশ্বব্যাপী সতর্কতা জারি

চীন থেকে শুরু হলেও বর্তমানে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। এ কারণে বিশ্বব্যাপী সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।
করোনাভাইরাস আক্রান্ত এক রোগীকে উহান রেডক্রস হাসপাতালে নিয়ে যাচ্ছেন স্বাস্থ্যকর্মীরা। ছবি: এএফপি

চীন থেকে শুরু হলেও বর্তমানে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। এ কারণে বিশ্বব্যাপী সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

চীনের সরকারি হিসাবে, ভাইরাসটির সংক্রমণে দেশটিতে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন অন্তত ২১৩ জন। আক্রান্ত হয়েছেন প্রায় ১০ হাজার মানুষ। ভাইরাসটি একজন থেকে আরেকজনের মধ্যে দ্রুত ছড়িয়ে পড়ছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

আজ এমন তথ্যই প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

চীনা নববর্ষের অনুষ্ঠানে দেশটিতে যোগ দিতে এসেছে লাখো পর্যটক। এছাড়াও, দেশটিতে শুরু হওয়া নববর্ষের ছুটিতে অনেকেই বাড়ি গিয়েছেন, আবার অনেকে ছুটি কাটাতে গিয়েছেন অন্য দেশে। সেসব কারণেই ভাইরাসটি আরও বেশি ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

চীনের বিভিন্ন শহরে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির কর্তৃপক্ষ।

ভাইরাসটি এখন আর শুধু চীনেই সীমাবদ্ধ নেই। ইতোমধ্যে ভাইরাস আক্রান্ত ব্যক্তি শনাক্ত করা হয়েছে যুক্তরাষ্ট্র, হংকং, ভিয়েতনাম, সিঙ্গাপুর, তাইওয়ান, ভারত, নেপাল, ফ্রান্স, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড, জাপান, জার্মানি, মালয়েশিয়া, ফিনল্যান্ড, দক্ষিণ কোরিয়াসহ ২২ স্থানে।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন এক বিবৃতিতে জানিয়েছে, স্পর্শের মাধ্যমেও এ ভাইরাস সংক্রমিত হতে পারে।

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে চীনে বসন্ত উৎসবে সরকারি ছুটি বাড়ানোর নির্দেশ দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। আগে ২৪ থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত ছুটি থাকলেও এখন তা বাড়িয়ে ২ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়েছে।

করোনাভাইরাসের আতঙ্কে সতর্ক অবস্থানে রয়েছে বাংলাদেশ। দেশের বিমানবন্দরে চীন থেকে আগত যাত্রীদের স্ক্রিনিং করা হচ্ছে। চীন থেকে নিজেদের নাগরিকদের ফেরানোর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকার।

Comments

The Daily Star  | English

PM inaugurates construction of new Bangabazar Wholesale Market

Prime Minister Sheikh Hasina today inaugurated construction of the 10-storey Bangabazar Nagar Wholesale Market in the capital

6m ago