খেলা

বাংলাদেশের বিপক্ষে টেস্টে বিশ্বরেকর্ড ছুঁতে চান পাকিস্তানের আবিদ

মাত্র দুই টেস্ট আর চার ওয়ানডে খেলেই একটি বিশ্বরেকর্ড গড়েছেন আবিদ। ইতিহাসের প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে ওয়ানডে ও টেস্ট অভিষেকে সেঞ্চুরি করেছেন তিনি। তার নজর এবার আরও একটি বিশ্বরেকর্ডের দিকে।
abid ali
ছবি: এএফপি

পাকিস্তানের ওপেনার আবিদ আলির গল্পটা বেশ ভিন্ন। ৩২ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে তার। যে বয়সে অনেক ক্রিকেটারই ক্যারিয়ারের শেষ দেখে ফেলেন। তবে আবিদের কাছে বয়স কেবলই যেন একটি সংখ্যা মাত্র। আন্তর্জাতিক মঞ্চে পা রাখার পর থেকেই নিজের সামর্থ্যের স্বাক্ষর রেখে চলেছেন তিনি।

মাত্র দুই টেস্ট আর চার ওয়ানডে খেলেই একটি বিশ্বরেকর্ড গড়েছেন আবিদ। ইতিহাসের প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে ওয়ানডে ও টেস্ট অভিষেকে সেঞ্চুরি করেছেন তিনি। তার নজর এবার আরও একটি বিশ্বরেকর্ডের দিকে। ৩৫ বছর আগে ভারতের সাবেক অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিনের গড়া কীর্তি ছুঁয়ে ফেলার সুবর্ণ সুযোগ তার সামনে। আর বাংলাদেশের বিপক্ষে আসন্ন রাওয়ালপিন্ডি টেস্টেই সেই রেকর্ড স্পর্শ করতে চান আবিদ।

টেস্ট ক্যারিয়ারের প্রথম তিন ম্যাচেই টানা সেঞ্চুরি করার স্বাদ নিয়েছেন কেবল আজহারউদ্দিন। ১৯৮৫ সাল থেকে টিকে আছে সেই রেকর্ড। ভারতীয় সাবেক তারকা সাদা পোশাকে অভিষেক ম্যাচেই ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি তুলে নিয়েছিলেন। ইংলিশদের বিপক্ষে নিজের পরের দুই টেস্টেও তিন অঙ্ক ছুঁয়েছিলেন তিনি।

ডানহাতি ব্যাটসম্যান আবিদের টেস্ট অভিষেক হয়েছে গেল বছর ডিসেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে। ঘরের মাটিতে দুই ম্যাচের টেস্ট সিরিজের দুটিতেই সেঞ্চুরি করেছেন তিনি। প্রথম টেস্টের একমাত্র ইনিংসে অপরাজিত ১০৯ রান করার পর দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে ১৭৪ রানের ইনিংস খেলেছিলেন তিনি।

দ্বিতীয় দফার পাকিস্তান সফরে আগামী ৭ ফেব্রুয়ারি থেকে রাওয়ালপিন্ডিতে একটি টেস্ট খেলবে বাংলাদেশ। এই ম্যাচে তিন অঙ্কের দেখা পেলেই ক্যারিয়ারের প্রথম তিন টেস্টে সেঞ্চুরি করা আজহারউদ্দিনের পাশে বসে যাবেন আবিদ।

বাংলাদেশের বিপক্ষে টেস্টের আগে প্রস্তুতি সেরে নিতে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে ক্যাম্প করছে পাকিস্তান। শুক্রবার (৩১ জানুয়ারি) সেখানেই গণমাধ্যমের কাছে আবিদ জানিয়েছেন বিশ্বরেকর্ডে ভাগ বসাতে চাওয়ার প্রত্যাশার কথা, ‘বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়ে খ্যাতিমান ভারতীয় ব্যাটসম্যান আজহারউদ্দিনের রেকর্ডে ভাগ বসানোর দারুণ সুযোগ রয়েছে আমার সামনে।’

দুই টেস্ট খেলে ১৬০.৫০ গড়ে আবিদের সংগ্রহ ৩২১ রান। চার ওয়ানডেতে ৪৭.৭৫ গড়ে তার রান ১৯১। বাংলাদেশের বিপক্ষেও রানের ধারাবাহিকতা বজায় রাখতে চান তিনি, পাকিস্তানকে উপহার দিতে চান জয়, ‘নিজের প্রথম দুই টেস্টে দুই সেঞ্চুরি করার পর এখন আমার লক্ষ্য হলো বাংলাদেশের বিপক্ষে সিরিজে পাকিস্তানকে জেতাতে অবদান রাখা।’

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে পাকিস্তানের মাটিতে দুটি টেস্ট খেলবে বাংলাদেশ। পরের টেস্টটি অনুষ্ঠিত হবে তামিম ইকবাল-মাহমুদউল্লাহদের তৃতীয় দফার সফরে। করাচিতে আগামী ৫ এপ্রিল থেকে মাঠে গড়াবে ওই ম্যাচটি। তার আগে ৩ এপ্রিল একই ভেন্যুতে একটি ওয়ানডে খেলবে বাংলাদেশ।

সূত্র: ডন

Comments

The Daily Star  | English

13 killed in bus-pickup collision in Faridpur

At least 13 people were killed and several others were injured in a head-on collision between a bus and a pick-up at Kanaipur area in Faridpur's Sadar upazila this morning

2h ago