মেন্ডিসের সেঞ্চুরিতে রক্ষা পেল শ্রীলঙ্কা

আগের দিন শেষে দ্বিতীয় ইনিংসে জিম্বাবুয়ের সংগ্রহ ছিল ৭ উইকেটে ২৪১ রান। এদিন সকালেই আসে তাদের ইনিংস ছেড়ে দেওয়ার ঘোষণা। এরপর শ্রীলঙ্কার মূল লক্ষ্য ছিল ক্রিজ আঁকড়ে থাকা।
kusal mendis
ছবি: এএফপি

আগের দিনই ৩৬০ রানের লিড পাওয়ায় জিততে মরিয়া জিম্বাবুয়ে শেষ দিনে আর ব্যাটিংয়ে নামেনি। শ্রীলঙ্কাকে অলআউট করে তারা আনতে চেয়েছিল বহু প্রত্যাশিত জয়। কিন্তু কোনোরকম ঝুঁকি নেওয়ার দিকে যায়নি শ্রীলঙ্কা। সারাদিন ক্রিজে পড়ে দারুণ সেঞ্চুরিতে দলকে বাঁচিয়েছেন কুশল মেন্ডিস। তাতে সিরিজ জেতাও নিশ্চিত হয়েছে সফরকারীদের।

শুক্রবার (৩১ জানুয়ারি) হারারে টেস্টের শেষ দিনে ছড়াতে পারত উত্তাপ। কিন্তু ওশাদা ফার্নান্দো, মেন্ডিসদের দায়িত্বশীল ব্যাটিংয়ে অনায়াসে দিন পার করেছে লঙ্কানরা। ৩৬১ রানের বিশাল লক্ষ্যের দিকে না ছুটে ৯০ ওভার টিকে থাকার অনুমিত চিন্তাতেই মিলেছে ফল। ৮৭ ওভারে লঙ্কানরা ৩ উইকেটে ২০৪ রান তোলার পর ড্র মেনে নেয় দুদল। এতে দুই ম্যাচের টেস্ট সিরিজ শ্রীলঙ্কা জিতে নিয়েছে ১-০ ব্যবধানে।

আগের দিন শেষে দ্বিতীয় ইনিংসে জিম্বাবুয়ের সংগ্রহ ছিল ৭ উইকেটে ২৪১ রান। এদিন সকালেই আসে তাদের ইনিংস ছেড়ে দেওয়ার ঘোষণা। এরপর শ্রীলঙ্কার মূল লক্ষ্য ছিল ক্রিজ আঁকড়ে থাকা।

দুই ওপেনার ফার্নান্দো ও অধিনায়ক দিমুথ করুনারত্নে পার করে দেন প্রথম ১৩ ওভার। রান আসে শম্ভুক গতিতে। ১৪তম ওভারে করুনারত্নেকে ফিরিয়ে প্রথম আঘাত হানেন কার্ল মুম্বা। এতে অবশ্য ভড়কে যায়নি লঙ্কানরা। তিনে নামা মেন্ডিস আর ফার্নান্দো টেকেন ৩৯তম ওভার পর্যন্ত। যোগ করেন ৮১ রান। ১০৮ বলে ৪৭ করা ফার্নান্দোকে আউট করে জুটি ভাঙেন প্রথম ইনিংসে জিম্বাবুয়ের বোলিংয়ের নায়ক সিকান্দার রাজা।

এরপর অ্যাঞ্জেলো ম্যাথিউস নেমে আরও ২০ ওভারের বেশি সময় মাটি কামড়ে পড়ে থাকেন মেন্ডিসের সঙ্গে। ম্যাচ তখনই ড্রয়ের দিকে হেলে যায়। ৬৯ বলে ১৩ করে ম্যাথিউস বিদায় নিলেও দিনেশ চান্দিমালকে নিয়ে শেষ পর্যন্ত খেলে যান মেন্ডিস। ২৩৩ বলের ইনিংসে ১৩ চার ও ১ ছক্কায় ১১৬ রানে অপরাজিত থাকেন তিনি। চান্দিমালের ব্যাট থেকে আসে ৭৫ বলে ১৩ রান।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে প্রথম ইনিংস: ৪০৬

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ২৯৩

জিম্বাবুয়ে দ্বিতীয় ইনিংস: (আগের দিন ২৪১/৭) ৭৫ ওভারে ২৪৭/৭ ইনিংস ঘোষণা

শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংস: (লক্ষ্য ৩৬১) ৮৭ ওভারে ২০৪/৩ (ওশাদা ৪৭, করুনারত্নে ১২, মেন্ডিস ১১৬*, ম্যাথিউস ১৩, চান্দিমাল ১৩*; রাজা ১/৬৩, টিরিপানো ০/১৫, মুম্বা ১/১৩, উইলিয়ামস ০/৪৯, নিয়াউচি ১/৪৩, মুতুমবদজি ০/১৯)

ফল: ম্যাচ ড্র।

সিরিজ: দুই ম্যাচ সিরিজে শ্রীলঙ্কা ১-০ ব্যবধানে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ: সিকান্দার রাজা।

ম্যান অব দ্য সিরিজ: অ্যাঞ্জেলো ম্যাথিউস।

Comments

The Daily Star  | English

Dhaka Wasa hikes water prices by 10pc from July

Wasa's respected customers are hereby informed that the prices were adjusted due to inflation according to section 22 of the Wasa Act 1996

42m ago