করোনাভাইরাস

মৃতের সংখ্যা বেড়ে ২৫৯, আক্রান্ত প্রায় ১২ হাজার

চীনে প্রাণঘাতী করোনাভাইরাসে মৃত ও আক্রান্তের সংখ্যা বাড়ছেই। দেশটির সরকারের হিসাব অনুযায়ী, এখন পর্যন্ত এই ভাইরাসে ২৫৯ জনের মৃত্যু হয়েছে এবং আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৭৯১ জনে।
corona
করোনাভাইরাস আতঙ্কে চীনের একটি শপিং মলে মাস্ক পরিহিত অবস্থায় ক্রেতারা। ছবি: রয়টার্স

চীনে প্রাণঘাতী করোনাভাইরাসে মৃত ও আক্রান্তের সংখ্যা বাড়ছেই। দেশটির সরকারের হিসাব অনুযায়ী, এখন পর্যন্ত এই ভাইরাসে ২৫৯ জনের মৃত্যু হয়েছে এবং আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৭৯১ জনে।

আজ (১ ফেব্রুয়ারি) চীন সরকারের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম।

ভাইরাসে আক্রান্ত হয়ে নতুন করে যারা মারা গেছেন, তাদের অধিকাংশই হুবেই প্রদেশের। এছাড়াও, চীনজুড়ে নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন আরও ১ লাখ ২ হাজার মানুষ।

তিয়ানজিনের সব স্কুল বন্ধ ঘোষণা

এদিন চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, করোনাভাইরাস প্রতিরোধে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত তিয়ানজিনের সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। দেশটির রাজধানী বেইজিংয়ের পার্শ্ববর্তী এই শহরে প্রায় ১ কোটি ৫ লাখ মানুষ বসবাস করেন। সেখানে গতকাল স্থানীয় সময় রাত ১০টার দিকে করোনাভাইরাসে আক্রান্ত ৩২ জনকে শনাক্ত করা হয়েছে। এরপরই চীন সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

স্পেনে একজন আক্রান্ত

স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটির প্রত্যন্ত দ্বীপ লা গোমেরাতে করোনাভাইরাসে আক্রান্ত একজনকে শনাক্ত করা হয়েছে।

২০২১ সালে করোনাভাইরাসের ভ্যাকসিন

আগামী ২০ মাসের মধ্যে করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির লক্ষ্যে একটি টাস্কফোর্স গঠন করেছে ফ্রান্সের পাস্তুর ইনস্টিটিউট ফাউন্ডেশন।

পাস্তুর ইনস্টিটিউটের পরিচালক ক্রিস্টোফ ডি’এনফার্ট সাংবাদিকদের বলেছেন, “সবকিছু ঠিকঠাক চললে আগামী ২০ মাসের মধ্যে এই ভ্যাকসিন সরবরাহ করা সম্ভব হবে।”

ফেরত যাবেন রাশিয়ার নাগরিকরা

রাশিয়া সরকার জানিয়েছে, আজ থেকে তারা নাগরিকদের চীন থেকে সরিয়ে নেওয়া শুরু করবে। দেশটির সরকারের এক মুখপাত্র বলেছেন, “গতকাল রাত থেকে রাশিয়া ও চীনের মধ্যে সরাসরি বিমান চলাচল বন্ধ থাকবে।”

ফ্লাইট স্থগিত করবে ভিয়েতনাম

ভিয়েতনাম এয়ারলাইনস চলতি সপ্তাহ থেকে চীনে সব ধরনের ফ্লাইট স্থগিত করার ঘোষণা দিয়েছে।

সংস্থাটি এক বিবৃতিতে জানিয়েছে, ভিয়েতনাম থেকে বেইজিং, সাংহাই, গুয়াংজু ও শেনজেনের ফ্লাইট আগামী ৪ ফেব্রুয়ারি থেকে স্থগিত করা হবে। এছাড়াও, ৫ ফেব্রুয়ারি থেকে চেংদু এবং ৬ ফেব্রুয়ারি থেকে ম্যাকাওয়ের সব ফ্লাইট স্থগিত করা হবে।

জার্মানিতে ছয়জন শনাক্ত

জার্মানির দক্ষিণাঞ্চলের প্রদেশ বাভারিয়াতে নতুন করে আরও এক শিশু করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৬ জনে দাঁড়িয়েছে।

চীনা নাগরিকদের ভ্রমণ স্থগিত করেছে আর্মেনিয়া

১ ফেব্রুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত চীনা নাগরিকদের জন্য ভিসামুক্ত ভ্রমণ ব্যবস্থা স্থগিত করার ঘোষণা দিয়েছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান।

বিমান চলাচল স্থগিত করেছে পাকিস্তান

চীনের সঙ্গে সরাসরি বিমান চলাচল সাময়িকভাবে স্থগিত করেছে পাকিস্তান। দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (সিএএ) মুখপাত্র আবদুল সাত্তার বলেছেন, “আমরা চীনের সঙ্গে সব ধরনের ফ্লাইট আগামী ২২ ফেব্রুয়ারি পর্যন্ত স্থগিত করেছি।”

ইতালিতে জরুরি অবস্থা ঘোষণা

রাজধানী রোমে করোনাভাইরাসে আক্রান্ত দুইজন শনাক্ত হওয়ার পর ইতালি সরকার ভাইরাস প্রতিরোধে জরুরি অবস্থা ঘোষণা করেছে। ইতালি কর্তৃপক্ষ জানিয়েছে, দেশটিতে ছুটি কাটাতে আসা দুইজন চীনা পর্যটকের শরীরে ভাইরাসের উপস্থিতি প্রমাণিত হয়েছে এবং সেকারণে চীন থেকে ইতালিগামী সব ফ্লাইট বন্ধ করে দেওয়া হয়েছে।

চীনা নাগরিকদের ভিসা স্থগিত করেছে সিঙ্গাপুর

চীনা পর্যটকদের সিঙ্গাপুরে প্রবেশ এবং চীনা পাসপোর্টধারীদের ভিসা স্থগিত করছে সিঙ্গাপুর সরকার। আজ থেকে কার্যকর হওয়া এই নিষেধাজ্ঞায় সিঙ্গাপুরের বাসিন্দা ও অনুমোদিত কর্মীরা ছাড় পাবেন।

থাইল্যান্ডে একজন শনাক্ত

থাইল্যান্ডে একজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। আক্রান্ত ব্যক্তি একজন ট্যাক্সি চালক বলে জানিয়েছে তারা।

চীন ভ্রমণের বিরুদ্ধে ওমান

ওমানের স্বাস্থ্য মন্ত্রণালয় দেশটির নাগরিকদের চীনে ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় টুইট বার্তায় বলেছে, “একেবারে প্রয়োজনীয় না হলে চীন ভ্রমণ না করার পরামর্শ দেওয়া হচ্ছে।”

ফেসবুক থেকে ভুল তথ্য অপসারণ

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, করোনাভাইরাস সম্পর্কে সব ভুল তথ্য সরিয়ে নেবে তারা। মানুষকে সঠিক তথ্য দিয়ে নিরাপদ রাখতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র (ডব্লিউএইচও) নির্দেশনা মোতাবেক ভুল ও ক্ষতিকারক তথ্যগুলো সরিয়ে নিতে কাজ করছে ফেসবুক।

তুরস্কের সব ফ্লাইট স্থগিত

তুর্কি এয়ারলাইনস চীন থেকে তুরস্কের উদ্দেশে আসা সব ফ্লাইট স্থগিত করেছে এবং চীনের উদ্দেশে রওনা হওয়া চারটি বিমান ইস্তাম্বুলে ফেরত নিয়ে গেছে। সংস্থাটি জানিয়েছে, আগামী ৯ ফেব্রুয়ারি পর্যন্ত সব ফ্লাইট স্থগিত থাকবে।

সব বন্দর বন্ধ রাখবে মঙ্গোলিয়া

মঙ্গোলিয়া সরকার জানিয়েছে, আগামী ২ মার্চ পর্যন্ত চীনে প্রবেশের সব বন্দর বন্ধ থাকবে। তবে বর্তমানে চীনে অবস্থান করা মঙ্গোলিয়ার নাগরিকরা দেশে ফিরতে পারবেন। কিন্তু, চীন ঘুরে আসা অন্য দেশের পর্যটকরা মঙ্গোলিয়ায় ঢুকতে পারবেন না।

দক্ষিণ কোরিয়াতে চারজন শনাক্ত

দক্ষিণ কোরিয়া নতুন করে আরও চারজনের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কথা নিশ্চিত করেছে। ফলে, দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ১১ জন হয়েছে।

বিদেশ থেকে হুবেইয়ের নাগরিকদের দেশে আনবে চীন

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, করোনাভাইরাস আক্রান্ত হুবেই প্রদেশের নাগরিকদের ‘যত তাড়াতাড়ি সম্ভব’ দেশে ফিরিয়ে আনার পরিকল্পনা করছে চীন সরকার।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র সংবাদমাধ্যমকে বলেছেন, “হুবেইয়ের নাগরিকরা, বিশেষ করে (প্রদেশটির রাজধানী) উহানের বাসিন্দারা, বিদেশে নানা সমস্যার মুখোমুখি হচ্ছেন। এই বিবেচনায় তাদের দেশে ফেরত আনা হবে।”

Comments

The Daily Star  | English
MP Azim’s body recovery

Feud over gold stash behind murder

Slain lawmaker Anwarul Azim Anar and key suspect Aktaruzzaman used to run a gold smuggling racket until they fell out over money and Azim kept a stash worth over Tk 100 crore to himself, detectives said.

6h ago