দক্ষিণে তাপসের জয়

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে মেয়র পদে জয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী ব্যারিস্টার ফজলে নূর তাপস।
ব্যারিস্টার ফজলে নূর তাপস | ফাইল ছবি

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে মেয়র পদে জয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী ব্যারিস্টার ফজলে নূর তাপস।

ভোটের বেসরকারি ফলাফলে তাকে বিজয়ী ঘোষণা করা হয়। ঢাকা দক্ষিণের মোট এক হাজার ১৫০টি কেন্দ্রের সবগুলোর প্রাথমিক বেসরকারি ফলাফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন।

বেসরকারি ফলাফলে দেখা গেছে, সবমিলিয়ে তাপস পেয়েছেন ৪ লাখ ২৪ হাজার ৫৯৫টি ভোট। তার প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপির ইশরাক হোসেন পেয়েছেন ২ লাখ ৩৬ হাজার ৫১২টি ভোট।

এছাড়াও, একই পদে ইসলামী ইন্দোলনের আবদুর রহমান ২৬ হাজার ৫২৫টি, জাতীয় পার্টির (জাপা) সাইফুদ্দিন আহমেদ মিলন ৫ হাজার ৫৯৩টি, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) বাহারানে সুলতান বাহার ৩ হাজার ১৫৫টি এবং বাংলাদেশ কংগ্রেসের আকতারুজ্জামান আলিয়াস আয়াতুল্লাহ ২ হাজার ৪২১টি ভোট পেয়েছেন। এছাড়া, কারচুপির অভিযোগ তুলে ভোট প্রত্যাহার করেছেন গণফ্রন্টের আব্দুস সামাদ সুজন।

শনিবার সকাল ৮টা থেকে ঢাকার দুই সিটিতে ভোটগ্রহণ শুরু হয়। যা বিরতিহীনভাবে চলে বিকেল ৪টা পর্যন্ত। এবারই প্রথম দুই সিটির সব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

এবারের সিটি নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল অনেক কম। এছাড়াও, ইভিএম-এ আঙুলের ছাপ না মেলার বিড়ম্বনা, বেশি ভোটার দেখাতে কৃত্রিম লাইন, সংঘর্ষ ও সাংবাদিকদের ওপর হামলার ঘটনাও ঘটেছে। অনিয়ম ও বিশৃঙ্খলা নিয়ে আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীরা একে অন্যের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন।

এছাড়া, নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে রোববার ঢাকায় হরতাল ডেকেছে বিএনপি।

নির্বাচনি ইশতেহারে পর্যটনের নগরী হিসেবে ভবিষ্যতের ঢাকাকে গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। এছাড়াও, ঢাকাকে পুনরুজ্জীবিত করতে দীর্ঘমেয়াদী পরিকল্পনার অংশ হিসেবে কেন্দ্রীয় কারাগার এলাকায় পুনরায় নকশা করে গাছ লাগানো হবে এবং বেশ কিছু বিনোদন পার্ক ও থিয়েটার গড়ে তোলা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

তার ইশতেহারে আরও রয়েছে, বুড়িগঙ্গা ও শীতলক্ষ্যার আশেপাশের এলাকাগুলোকে নতুন করে সংস্কার করা, ঢাকায় যাদুঘর ও আর্ট গ্যালারি নির্মাণ, মশা নির্মূল করার জন্য নিয়মিত কার্যক্রম ও ফায়ারসার্ভিসের গাড়ি প্রবেশ করতে পারে এমন রাস্তা নির্মাণ এবং নারী ও শিক্ষার্থীদের জন্য পর্যাপ্ত সংখ্যক হোস্টেল নির্মাণ ও নাগরিকদের সার্বক্ষণিক কাজে লাগে এমন অ্যাপ চালু করা।

এছাড়া, নির্বাচিত হলে ৯০ দিনের মধ্যে নগরবাসীর সব মৌলিক সুযোগ-সুবিধা নিশ্চিত করবেন বলেও প্রতিশ্রুতি দিয়েছেন তাপস।

Comments

The Daily Star  | English

Iran seizes cargo ship in Strait of Hormuz after threats to close waterway

Iran's Revolutionary Guards seized an Israeli-linked cargo ship in the Strait of Hormuz on Saturday, days after Tehran said it could close the crucial shipping route and warned it would retaliate for an Israeli strike on its Syria consulate

2h ago