শীর্ষ খবর

ঢাকা উত্তরের মেয়র আতিক

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে মেয়র পদে জয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম।
ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। ফাইল ছবি

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে মেয়র পদে জয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম।

ভোটের বেসরকারি ফলাফলে তাকে বিজয়ী ঘোষণা করা হয়। ঢাকা উত্তরের মোট এক হাজার ৩১৮টি কেন্দ্রের সবগুলোর প্রাথমিক বেসরকারি ফলাফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেম।

বেসরকারি ফলাফলে দেখা গেছে, সবমিলিয়ে আতিক পেয়েছেন ৪ লাখ ৪৭ হাজার ২১১টি ভোট। তার প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী তাবিথ আউয়াল পেয়েছেন ২ লাখ ৬৪ হাজার ১৬১টি ভোট।

এছাড়াও, এই পদে ইসলামী আন্দোলনের ফজলে বারী মাসউদ ২৮ হাজার ২০০টি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) আহাম্মদ সাজেদুল হক ১৫ হাজার ১২২টি, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) আনিসুর রহমান দেওয়ান ৩ হাজার ৮৫৩টি এবং প্রগতিশীল গণতান্ত্রিক দল পিডিপির শাহীন খান দুই হাজার ১১১টি ভোট পেয়েছেন।

শনিবার সকাল ৮টা থেকে ঢাকার দুই সিটিতে ভোটগ্রহণ শুরু হয়। যা বিরতিহীনভাবে চলে বিকেল ৪টা পর্যন্ত। এবারই প্রথম দুই সিটির সব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

এবারের সিটি নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল অনেক কম। এছাড়াও, ইভিএম-এ আঙুলের ছাপ না মেলার বিড়ম্বনা, বেশি ভোটার দেখাতে কৃত্রিম লাইন, সংঘর্ষ ও সাংবাদিকদের ওপর হামলার ঘটনাও ঘটেছে। অনিয়ম ও বিশৃঙ্খলা নিয়ে আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীরা একে অন্যের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন।

এছাড়া, নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে রোববার ঢাকায় হরতাল ডেকেছে বিএনপি।

এবারের নির্বাচনে ৩৮ দফা ইশতেহার ঘোষণা করেছিলেন আতিকুল ইসলাম। যার মধ্যে অন্যতম একটি হলো- ঢাকার বায়ুদূষণ কমাতে বৈদ্যুতিক বাস পরিষেবা চালু করা। 

এছাড়াও রয়েছে, নগরীর মশার সমস্যা মোকাবিলায় ইন্টিগ্রেটেড ভেক্টর ম্যানেজমেন্ট (আইভিএম) ব্যবস্থা বাস্তবায়ন,  আধুনিক ও স্বাস্থ্যকর ঢাকা গড়তে নগরীকে তিনটি অংশে ভাগ করে কাজ করা, নগরীর খাল পুনরুদ্ধার ও জলাবদ্ধতা কমানো, আমিন বাজারে রিসোর্সেস রিকভারি ফ্যাসিলিটি (আরআরএফ) স্থাপনের মাধ্যমে বর্জ্য অপসারণ করা, সংগৃহীত বর্জ্য শক্তিতে রূপান্তর করা এবং নগরীর ব্যস্ততম এলাকাতে আন্ডারগ্রাউন্ড পার্কিং কমপ্লেক্স তৈরি করা।

Comments