করোনাভাইরাস: বেনাপোলে ৫ হাজার বিদেশি যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা

বেনাপোল চেক পোস্টে গত ১৪ দিনে পাঁচ হাজার বিদেশি যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। যাত্রীদের মধ্যে এখন পর্যন্ত কারও শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি।
Benapole Landport
বেনাপোল স্থলবন্দর। স্টার ফাইল ছবি

বেনাপোল চেক পোস্টে গত ১৪ দিনে পাঁচ হাজার বিদেশি যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। যাত্রীদের মধ্যে এখন পর্যন্ত কারও শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি।

নতুন করোনাভাইরাসের সংক্রমণ রোধে স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে বেনাপোল চেকপোস্টে সকল বিদেশি পর্যটকদের স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।

ভারত ছাড়াও যুক্তরাষ্ট্র, চীন, কানাডা, জার্মান, যুক্তরাজ্য এবং ফ্রান্স থেকে আসা যাত্রীদের এখানে স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে বলে জানিয়েছে বেনাপোল ইমিগ্রেশনের কর্মকর্তারা। 

প্রতিদিন প্রায় আট হাজার যাত্রী বেনাপোল স্থলবন্দর ব্যবহার করে বাংলাদেশে প্রবেশ করে। যাত্রীদের মধ্যে প্রায় ১২ শতাংশ বিদেশি।

স্বাস্থ্য কর্মকর্তা ডা. প্রনয় কুমার সরকার জানান, গত ১৭ থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত ১৪ দিনে বেনাপোল ইমিগ্রেশনের স্বাস্থ্যকর্মীরা পাঁচ হাজার বিদেশি ভ্রমণকারীর স্বাস্থ্য পরীক্ষা করেছেন। তবে কারও শরীরে সমস্যা ধরা পড়েনি।

বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য কেন্দ্রের মেডিকেল কর্মকর্তা ড. বিচিত্র মল্লিক জানান,  এখন পর্যন্ত কোনো পর্যটকের শরীরে ভাইরাসটি ধরা পড়েনি। দেশি-বিদেশি সব যাত্রীর স্বাস্থ্য পরীক্ষার পর প্রবেশের অনুমতি দেয়া হচ্ছে।

বেনাপোল কাস্টমস সুপারিনটেনডেন্ট রফিকুল ইসলাম জানান, ভারত থেকে যারা আসছেন, ভাইরাসমুক্ত থাকতে তাদের স্বাস্থ্য পরীক্ষা ও পরামর্শ দিয়ে সহযোগিতা করা হচ্ছে।

এদিকে, ভাইরাসটি ভারতে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর ভারত ভ্রমণকারীদের মধ্যে শঙ্কা বিরাজ করছে। জরুরি কাজ ছাড়া কেউ ভারতে যাচ্ছেন না।

তবে, করোনাভাইরাস প্রতিরোধে ইমিগ্রেশন চেকপোস্টে আগাম স্বাস্থ্য পরীক্ষা ব্যবস্থাকে সাধুবাদ জানিয়েছেন যাত্রীরা।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

5h ago