নতুন বইয়ের খোঁজে পাঠকেরা বই মেলায়

ভাষার মাস এলেই শুরু হয়ে যায় মাসব্যাপী অমর একুশে গ্রন্থ মেলা। অবশেষে পাঠক, লেখক ও প্রকাশকদের অপেক্ষা শেষে শুরু হলো বাঙালির প্রাণের এই মেলা।
বাংলা একাডেমি প্রাঙ্গণে অমর একুশে গ্রন্থমেলা উদ্বোধন শেষে বিভিন্ন স্টল ঘুরে দেখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পিআইডি

ভাষার মাস এলেই শুরু হয়ে যায় মাসব্যাপী অমর একুশে গ্রন্থ মেলা। অবশেষে পাঠক, লেখক ও প্রকাশকদের অপেক্ষা শেষে শুরু হলো বাঙালির প্রাণের এই মেলা।

আজ ছিল বই মেলার প্রথম দিন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকেলে বই মেলার উদ্বোধন করার পর পাঠকদের জন্য খোলে দেওয়া হয় মেলার প্রবেশদ্বার।

উদ্বোধনের দিন পাঁচটার পর সব শ্রেণির পাঠকরা বই মেলার ভেতরে ঢুকতে পেরেছেন। আর ভেতরে গিয়েই যার যার মতো করে নতুন বইয়ের খোঁজ নিয়েছেন তারা। এছাড়া পুরনো বইয়ের খোঁজেও পাঠকরা ভিড় করেন।

অবশ্য সন্ধ্যা শেষ হওয়ার পর আনাগোনা বেড়েছে পাঠকদের।

অন্যদিন প্রকাশনীর প্যাভিলিয়নে গিয়ে দেখা গেছে নতুনত্ব। হুমায়ূন আহমেদ এর বইয়ের জন্য সুপরিচিত অন্যদিন এর প্যাভিলিয়নে বিক্রয়কর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, বই মেলার প্রথম দিনই পাঠকদের বেশ সাড়া পেয়েছেন তারা।

বাংলা একাডেমি সূত্র জানিয়েছে, বই মেলার প্রথম দিনই শতাধিক নতুন বই প্রকাশ পেয়েছে।

ছোটদের জন্য মুহম্মদ জাফর ইকবাল এর নতুন সায়েন্স ফিকশন প্রকাশ হয়েছে দুটি, যা আজই মেলায় চলে এসেছে। একটির নাম ‘গ্লিনা’। প্রকাশ করেছে সময় প্রকাশন। তাম্রলিপি প্রকাশ করেছে ‘প্রজেক্ট আকাশ নীল’।

আজ মেলায় আসা উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে রয়েছে- মুনতাসীর মামুনের বঙ্গবন্ধুর কর্ম ও জীবন, সুভাস সিংহ রায় এর লেখক বঙ্গবন্ধু পাঠক বঙ্গবন্ধু।

সময় প্রকাশন এর প্যাভিলিয়ন সাজানো হয়েছে ধানমন্ডির বত্রিশ নম্বরের আদলে। প্যাভিলিয়নের চারপাশে বারান্দার মতো করে বঙ্গবন্ধুর প্রতিকৃতি রাখা হয়েছে।

এবারের বই মেলাকে শিকড়, সংগ্রাম, মুক্তি ও অর্জন এই চার ভাগে সাজানো হয়েছে।

বই মেলা শুরু হবে প্রতিদিন বিকেল তিনটায়। চলবে রাত নয়টা পর্যন্ত। এছাড়া ছুটির দিনে মেলা শুরু হবে সকাল এগারোটায়।

Comments

The Daily Star  | English
fitch downgrades Bangladesh's rating to B+

Fitch downgrades Bangladesh’s rating to “B+”, outlook stable

Fitch Ratings has downgraded Bangladesh's long-term foreign-currency issuer default rating to “B+” from “BB-” owing to the lingering weakening of the country’s external buffers

1h ago