শীর্ষ খবর

শৈত্যপ্রবাহ শেষে শিলাবৃষ্টি-বজ্রঝড়

দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়াবিদরা মনে করছেন, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহজুড়ে আবহাওয়া পরিস্থিতি এ রকম থাকতে পারে।
cold wave
ছবি: স্টার ফাইল ফটো

দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়াবিদরা মনে করছেন, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহজুড়ে আবহাওয়া পরিস্থিতি এ রকম থাকতে পারে।

আজ সকালে আবহাওয়া অধিদপ্তরের হিসাব অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো শ্রীমঙ্গলে, ৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিলো কুতুবদিয়ায় ২৭ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়াও টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, চট্টগ্রাম, কুমিল্লা, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, বরিশাল, ভোলা জেলাসহ ময়মনসিংহ, সিলেট, রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

শৈত্যপ্রবাহ শেষ হলে মাসের দ্বিতীয়ার্ধে দেশের কোথাও কোথাও বজ্রঝড় হতে পারে। সেই সঙ্গে এক বা দুই দিন হতে পারে শিলাবৃষ্টি। এ মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। গড় তাপমাত্রা থাকবে স্বাভাবিক। দৈনিক গড় বাষ্পীভবন থাকবে ২ দশমিক ৫০ থেকে ৩ দশমিক ৫০ মিলিমিটার। গড় সূর্য কিরণকাল সাড়ে ৬ থেকে সাড়ে ৭ ঘণ্টা থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

অধিদপ্তরের বিশেষজ্ঞ কমিটির দেওয়া তথ্য অনুযায়ী, জানুয়ারি মাসে স্বাভাবিকের চেয়ে ২২০ শতাংশের বেশি বৃষ্টিপাত হয়েছে। তবে রংপুর বিভাগে স্বাভাবিকের চেয়ে কম এবং ময়মনসিংহ বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে।

পশ্চিমা লঘুচাপের সঙ্গে পূবালী বায়ুপ্রবাহের সংযোগ ঘটায় ২ থেকে ৫ জানুয়ারি খুলনা, বরিশাল, ঢাকা, সিলেট, চট্টগ্রাম, ময়মনসিংহ ও রাজশাহী বিভাগের অধিকাংশ জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হয়। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হয়।

এছাড়া ৮ ও ৯ জানুয়ারি, ১৯ জানুয়ারি এবং ২৯ ও ৩০ জানুয়ারি দেশের বিভিন্ন জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের প্রভাবে ৭ ও ৮ জানুয়ারি, ১২ থেকে ১৬ জানুয়ারি এবং ২১ থেকে ২৮ জানুয়ারি রংপুর ও রাজশাহী বিভাগ এবং যশোর, কুষ্টিয়া, শ্রীমঙ্গল ও রাঙ্গামাটি অঞ্চলে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্য প্রবাহ বয়ে যায়।

জানুয়ারি মাসে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় তেঁতুলিয়ায়। ৭ জানুয়ারি তেঁতুলিয়ায় তাপমাত্রা ছিল ৬ ডিগ্রি সেলসিয়াস। এরপর ২৩ জানুয়ারি শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৬ ডিগ্রি সেলসিয়াস।

Comments

The Daily Star  | English

Dos and Don’ts during a heatwave

As people are struggling, the Met office issued a heatwave warning for the country for the next five days

1h ago