খেলা

সেমিফাইনালে যারা হতে পারেন বাংলাদেশের নায়ক

বাংলাদেশের এই দলের বেশ কয়েকজন ক্রিকেটারের মধ্যেই দেখা গেছে তুমুল সম্ভাবনার ছবি। পরিনত ক্রিকেট বোধ, স্কিল আর নিবেদনের মিশেলে নজর কেড়েছেন তারা
Tanzid Hasan Tamim
ওপেনার তানজিদ হাসান তামিম। ছবি: আইসিসি

দাপটের সঙ্গে খেলে যুব বিশ্বকাপের সেমিফাইনালে উঠা বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলকে হাতছানি দিচ্ছে ইতিহাস। জিতলেই নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো ফাইনাল। বিশ্ব মঞ্চের এমন বড় ম্যাচে এই প্রথমবারের মতো বাংলাদেশের কোন দলকে মনে করা হচ্ছে ফেভারিট। সেমিফাইনালের প্রতিপক্ষ নিউজিল্যান্ডকে যে বিশ্বকাপের আগেই ৪-১ ব্যবধানে সিরিজ হারিয়েছে আকবর আলিরা, তাও এমন ফল একেবারে নিউজিল্যান্ডের মাঠেই।

বাংলাদেশের এই দলের বেশ কয়েকজন ক্রিকেটারের মধ্যেই দেখা গেছে তুমুল সম্ভাবনার ছবি। পরিনত ক্রিকেট বোধ, স্কিল আর নিবেদনের মিশেলে নজর কেড়েছেন তারা। এদের যে কেউ নিজেদের সেরাটা দিতে পারলে বড় কিছুর আশা করতেই পারে বাংলাদেশ।

তানজিদ হাসান তামিম

জাতীয় দলে আছেন তামিম ইকবাল। যুব দলেও আছেন আরেক তামিম। বড় তামিমের মতো এই ছোট তামিমও বাঁহাতি। করেন আগ্রাসী মেজাজের ব্যাটিং। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কোয়ার্টার ফাইনালে ৮৪ বলে ৮০ রানের ইনিংস খেলে দলের জয়ে অবদান রেখেছেন। এর আগে নিউজিল্যান্ডে গিয়ে ৫ ম্যাচ সিরিজে ৫৬ গড়ে ২৮০ রান করেছিলেন তিনি।

Towhid Hridoy & Shahadat Dipu
তৌহিদ হৃদয় ও শাহাদাত হোসেন দিপু

তৌহিদ হৃদয়

দলের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার তৌহিদ হৃদয়। এর আগের যুব বিশ্বকাপেও খেলেছিলেন তিনি। যুব ক্রিকেটে তৃতীয় সর্বোচ্চ রান আর দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরির মালিক তৌহিদ। তার কাজ মূলত দলের মিডল অর্ডার সামাল দেওয়া। বিপর্যয়ে হাল ধরে ইনিংস গড়ার কাজ করতে পারেন। কোয়ার্টার ফাইনালেও ফিফটে করে অবদান রেখেছেন ছন্দে থাকা হৃদয়।

শাহাদাত হোসেন দিপু

মিডল অর্ডারে তৌহিদ হৃদয়ের পরে নামেন ডানহাতি দিপু। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দলের রানরেট বাড়িয়ে অক্সিজেন যোগান তিনি। খেলেন ৭৬ বলে ৭৪ রানের ইনিংস। খেলতে পারেন বড় শট, ছোট বয়সেও পরিস্থিতি বুঝে ব্যাট করার জন্য আলাদা নজর কাড়েন তিনি। সেমিফাইনালে তিনি হতে পারেন দলের ট্রাম্পকার্ড।

শামিম হোসেন পাটোয়ারি

অফ স্পিন বোলিং আর শেষের ঝড়ের জন্য দলে কদর শামীমের। বিশ্বকাপে কিছুটা নিষ্প্রভ থাকলেও তার সামর্থ্য আছে ঝড় তোলার। নেমেই চার-ছয়ে দলের রান বাড়াতে বেশ পারদর্শী শামীম। বড় ম্যাচে শামিম জ্বলে উঠলে চিন্তা থাকবে না বাংলাদেশের।

Towhid Hridoy & Shahadat Dipu
তৌহিদ হৃদয় ও শাহাদাত হোসেন দিপু

রাকিবুল হাসান

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ জয়ের নায়ক রকিবুল হাসান। বাঁহাতি এই স্পিনারের সঙ্গে কিছুটা মিল আছে মোহাম্মদ রফিকের। টুর্নামেন্টে ৪ ম্যাচে ১০ উইকেট নেওয়া রকিবুল ওভারপ্রতি দিয়েছেন মাত্র ২.৯০ রান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫ উইকেট ছাড়াও হ্যাটট্রিক করেছেন স্কটল্যান্ডের বিপক্ষে। পচেফস্ট্রুমের উইকেট ক্রমশ স্পিনারদের সুবিধা দেয়। সেমিফাইনাল ম্যাচে তাই আবার নায়ক বনে যেতে পারেন এই স্পিনার।

আকবর আলি

উইকেটরক্ষক ব্যাটসম্যান আকবর আলি এখনো নিজের সেরাটা দিতে পারেননি। তবে তার নেতৃত্বে দল ছুটছে দুরন্ত গতিতে। গেম সেন্সে তুখোড় আকবর শেষ দিকে নেমে আনতে পারেন দ্রুত রান।

Tanzim Hasan Sakib
উইকেট পেসার তানজিম হাসান সাকিবের উদযাপন।

তানজিম হাসান সাকিব

যুব দলে তামিমের মতো সাকিবও একজন আছেন। তবে এই সাকিবের খেলার ধরণের সঙ্গে সাকিব আল হাসানের মিল নেই। তানজিম হাসান সাকিব মূলত পেসার। বলা ভালো দলের বোলিং আক্রমণের অন্যতম ভরসার নাম। দলের দরকারি সময়ে উইকেট এনে দেওয়ার পাশাপাশি ফিল্ডিংয়েও ক্ষিপ্র সাকিবের দিকে নজর থাকবে সবার।

শরিফুল ইসলাম

মৃত্যুঞ্জয় চৌধুরী চোটে পড়ে ছিটকে যাওয়ায় পেস আক্রমণের বড় ভার এসেছে শরিফুলের কাঁধে। সে দায়িত্ব দারুণভাবে পালন করছেন তিনি। বাঁহাতি এই পেসার রান আটকে দেওয়ার পাশাপাশি নিচ্ছেন উইকেটও। স্লোয়ার, কাটারের বৈচিত্র্য দিয়ে  বিপক্ষ ব্যাটসম্যানদের জন্য বড় ভাবনার কারণ তিনি। 

বৃহস্পতিবার দুপুর ২টায় নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে নামছে বাংলাদেশ।

Comments

The Daily Star  | English
Impact of poverty on child marriages in Rasulpur

The child brides of Rasulpur

As Meem tended to the child, a group of girls around her age strolled past the yard.

13h ago