বোলারদের সামনে কঠিন চ্যালেঞ্জ

উইকেটে আছে ঘাসের ছোঁয়া, রাওয়ালপিন্ডির পেস সহায়ক উইকেটে তিন পেসার নিয়ে নেমেছে দুই দলই। পাকিস্তানি পেসারদের দাপটে বাংলাদেশের পূঁজিও মোটে ২৩৩। কিন্তু এই পরিসংখ্যান আসলে দিচ্ছে না আসল ছবি।
ছবি: বিসিবি

উইকেটে আছে ঘাসের ছোঁয়া, রাওয়ালপিন্ডির পেস সহায়ক উইকেটে তিন পেসার নিয়ে নেমেছে দুই দলই। প্রথমদিনে পাকিস্তানি পেসারদের দাপটে বাংলাদেশের পূঁজিও মোটে ২৩৩। কিন্তু এই পরিসংখ্যান আসলে দিচ্ছে না আসল ছবি। অনেকগুলো ছোট ছোট সম্ভাবনাময় ইনিংসে বাংলাদেশের ব্যাটসম্যানরাই যে বুঝিয়েছেন, এখানে আছে অনেক রানও। 

উইকেটে পেসারদের কিছুটা রসদ থাকলেও ব্যাটিংয়ের জন্য ছিল না কঠিন। বাংলাদেশের চারজন মিডল অর্ডার ব্যাটসম্যান অনায়াসে থিতু হয়েছিলেন, কিন্তু টানতে পারেননি যে নিজেদের দোষেই। ফিফটি পেয়েছেন মোহাম্মদ মিঠুন, রান পেয়েছেন টেল এন্ডার তাইজুল ইসলামও।অর্থাৎ চাইলে এই উইকেটে তাড়াহুড়ো না করে লম্বা সময় খেলা যায়।

রাওয়ালপিন্ডি টেস্টের প্রথম দিনে ২৩৩ রানে অলআউট হয় বাংলাদেশ। ম্যাচে নিজেদের সম্ভাবনা জিইয়ে রাখতে এই রানের ভেতর পাকিস্তানিদের আটকে দেওয়ার চ্যালেঞ্জ বাংলাদেশের বোলারদের। 

পাকিস্তানের ছন্দে থাকা ব্যাটিং লাইনআপের বিপক্ষে তাই কাজটা বেশ কঠিন বাংলাদেশের বোলারদের। বাংলাদেশের বোলিং আক্রমণে আছেন পেসার আবু জায়েদ চৌধুরী রাহি, ইবাদত হোসেন ও রুবেল হোসেন। একমাত্র বিশেষজ্ঞ স্পিনার হিসেবে হাত ঘোরাবেন তাইজুল ইসলাম। রাহি বল স্যুয়িং করাতে পারেন, ইবাদতের আছে জুতসই গতি। ভারত সফরে মাঝে মাঝে ঝিলিক দেখালেও ধারাবাহিকতার অভাব আছে তাদের।

রুবেল হোসেন সাদা পোশাকে ফিরেছেন অনেকদিন পর। তবে তার রেকর্ড খুবই বিবর্ণ। টেস্টে কমপক্ষে ৩০০০ বল করেছেন, এমন বোলারদের মধ্যে সবচেয়ে বাজে গড় আর স্ট্রাইকরেট তার। রুবেলের উপর আশা করা তাই শক্ত।

সেদিক থেকে ২৭ টেস্টে ১০৬ উইকেট নেওয়া বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের ঘাড়ে চাপতে পারে বড় দায়িত্ব।

পাকিস্তানিদের আটকে রাখতে নিশ্চিতভাবেই তাই কঠিন সময় অপেক্ষায় বাংলাদেশের।  

Comments

The Daily Star  | English

Small businesses, daily earners scorched by heatwave

After parking his motorcycle and removing his helmet, a young biker opened a red umbrella and stood on the footpath.

1h ago