ভারতকে হোয়াইটওয়াশ করল নিউজিল্যান্ড

মাউন্ট মঙ্গানুইতে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ভারতকে ৫ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড।
new zealand cricket team
ছবি: এএফপি

সেঞ্চুরি তুলে নিলেন লোকেশ রাহুল। প্রায় তিনশো ছোঁয়া সংগ্রহ গড়ল ভারত। কিন্তু টানা তৃতীয় ওয়ানডে হার এড়াতে যথেষ্ট হলো না এই স্কোর। মার্টিন গাপটিল, হেনরি নিকোলসের হাফসেঞ্চুরির পর কলিন ডি গ্র্যান্ডহোমের ঝড়ো ব্যাটিংয়ে ম্যাচ জিতে নিল নিউজিল্যান্ড। তিন ম্যাচের সিরিজে স্বাগতিক কিউইরা হোয়াইটওয়াশ করল সফরকারী ভারতীয়দের।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) মাউন্ট মঙ্গানুইতে ভারতকে ৫ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড। টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৯৬ রান তোলেন বিরাট কোহলিরা। জবাবে ১৭ বল হাতে রেখে ৫ উইকেটে ৩০০ রান তুলে জয় নিশ্চিত করেছেন কেন উইলিয়ামসনরা।

৩-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতল নিউজিল্যান্ড। এর আগে টি-টোয়েন্টি সিরিজে ভারতের কাছে ৫-০ ব্যবধানে হেরেছিল তারা।

৩১ বছর পর তিন বা এর চেয়ে বেশি ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হলো ভারত। ১৯৮৯ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে পাঁচ ম্যাচের সিরিজের সবকটিতে হেরেছিল তারা।

ব্যাটিংয়ে নেমে ৬২ রানের মধ্যে ৩ উইকেট হারায় ভারত। মায়াঙ্ক আগারওয়াল ১ রান করে কাইল জেমিসনের শিকার হন। ৯ রান করা কোহলিকে ফেরান হামিশ বেনেট। পৃথ্বী শ ৪২ বলে ৪০ রান করে হন রানআউট। এরপর ঠিক ১০০ রানের জুটি গড়ে দলকে চ্যালেঞ্জিং সংগ্রহের ভিত দেন শ্রেয়াস আইয়ার ও রাহুল। ৬৩ বলে ৬২ রান করে শ্রেয়াস ফিরে গেলেও সেঞ্চুরি তুলে নেন রাহুল। মনিশ পাণ্ডেকে নিয়ে গড়েন ১০৭ রানের আরেকটি দারুণ জুটি।

শেষদিকে দারুণ বোলিং করেন বেনেট। তিনি পরপর দুই বলে আউট করেন রাহুল ও মনিশকে। তার বোলিংয়ে তিনশো ছুঁতে পারেনি ভারত। রাহুল ১১৩ বলে ১১২ রান করেন। তার ইনিংসে ছিল ৯ চার ও ২ ছয়। মনিশের ব্যাট থেকে আসে ৪৮ বলে ৪২ রান। বেনেট ৪ উইকেট নেন ৬৪ রানে।

লক্ষ্য তাড়ায় দুর্দান্ত শুরু পায় নিউজিল্যান্ড। উদ্বোধনী জুটিতে ১০৬ রান যোগ করেন দুই ওপেনার গাপটিল ও নিকোলস। এই জুটি ভাঙেন যুজবেন্দ্র চাহাল। ৪৬ বলে ৬৬ রানের ইনিংস খেলে বিদায় নেন গাপটিল। এরপর উইলিয়ামসনের সঙ্গে পঞ্চাশোর্ধ্ব রানের একটি জুটি গড়েন নিকোলস। থিতু হয়েও ইনিংস লম্বা করতে পারেননি কিউই অধিনায়ক। ২২ রান করে চাহালের দ্বিতীয় শিকার হন তিনি।

নিকোলস ফেরেন দলীয় ১৮৯ রানে। ১০৩ বলে ৯ চারে ৮০ রান আসে ব্যাট থেকে। জিমি নিশামকেও এরপর টিকতে দেননি চাহাল। ২২০ রানে ৫ উইকেট হারানো কিউইরা পা হড়কানো ছাড়াই এরপর জয়ের বন্দরে পৌঁছায়। টম ল্যাথাম অপরাজিত থাকেন ৩৪ বলে ৩২ রানে। ঝড়ো ব্যাটিংয়ে মাত্র ২৮ বলে ৫৮ রান করেন সাতে নামা ডি গ্র্যান্ডহোম। তাদের অবিচ্ছিন্ন জুটিতে আসে ৪৬ বলে ৮০ রান।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ৫০ ওভারে ২৯৬/৭ (পৃথ্বী ৪০, মায়াঙ্ক ১, কোহলি ৯, শ্রেয়াস ৬২, রাহুল ১১২, মনিশ ৪২, জাদেজা ৮*, শার্দুল ৭, সাইনি ৮*; সাউদি ০/৫৯, জেমিসন ১/৫৩, বেনেট ৪/৬৪, ডি গ্র্যান্ডহোম ০/১০, নিশাম ১/৫০, স্যান্টনার ০/৫৯)

নিউজিল্যান্ড: ৪৭.১ ওভারে ৩০০/৫ (গাপটিল ৬৬, নিকোলস ৮০, উইলিয়ামসন ২২, টেইলর ১২, ল্যাথাম ৩২*, নিশাম ১৯, ডি গ্র্যান্ডহোম ৫৮*; বুমরাহ ০/৫০, সাইনি ০/৬৮,  চাহাল ৩/৪৭, শার্দুল ১/৮৭, জাদেজা ১/৪৫)

ফল: নিউজিল্যান্ড ৫ উইকেটে জয়ী।

সিরিজ: তিন ম্যাচ সিরিজে নিউজিল্যান্ড ৩-০ ব্যবধানে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ: হেনরি নিকোলস।

ম্যান অব দ্য সিরিজ: রস টেইলর।

Comments

The Daily Star  | English

Don’t be complacent over US sanctions on Aziz, Fakhrul warns party men

BNP Secretary General Mirza Fakhrul Islam Alamgir today cautioned opposition leaders and activists against complacency regarding US sanctions on former Army Chief General Aziz Ahmed

15m ago