‘শাকিব খান তার টাকায় আমাকে কাজের সুযোগ দিয়েছেন’

বছরখানেক আগে বার্ধক্যজনিত রোগে খুব অসুস্থ ছিলেন কাজী হায়াৎ। তখন ভাবেননি সুস্থ হয়ে আবার সিনেমা নির্মাণের সুযোগ পাবেন!
Shakib Khan
‘বীর’ সিনেমার মুক্তি উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে অতিথিরা। ১২ ফেব্রুয়ারি ২০২০। ছবি: স্টার

বছরখানেক আগে বার্ধক্যজনিত রোগে খুব অসুস্থ ছিলেন কাজী হায়াৎ। তখন ভাবেননি সুস্থ হয়ে আবার সিনেমা নির্মাণের সুযোগ পাবেন!

প্রায় ছয়মাস নিউইয়র্কে চিকিৎসা নিয়ে কাজী হায়াৎ সুস্থ হয়ে আবার সিনেমা পরিচালনার সুযোগ পেয়েছেন। তাকে এ সুযোগ দিয়েছেন নায়ক শাকিব খান।

শাকিব প্রযোজিত তৃতীয় সিনেমা ‘বীর’ নির্মাণের মধ্য দিয়ে ক্যারিয়ারে নির্মাতা হিসেবে হাফ সেঞ্চুরি হচ্ছে কাজী হায়াতের। ‘বীর’ মুক্তি পেতে যাচ্ছে আগামীকাল ১৪ ফেব্রুয়ারি। সে উপলক্ষে গতকাল বুধবার ঢাকা ক্লাবে এক সংবাদ সম্মেলনে কাজী হায়াৎ আবেগপ্রবণ হয়ে বললেন, “কতোদিন বাঁচবো জানি না। তবে হয়তো ‘বীর’ আমার শেষ ছবি। শাকিব তার টাকার ছবিতে আমাকে কাজের সুযোগ দিয়েছেন। আমি তার কাছে কৃতজ্ঞ।”

‘দাঙ্গা’ ও ‘আম্মাজান’ ছবির পরিচালক আরও বলেন, “১৯৭৮ সালে আমার নির্মিত প্রথম ছবি মুক্তি পেয়েছিলো। দীর্ঘপথ অতিক্রম করে আমার ৫০তম ছবি ‘বীর’ মুক্তি পেতে যাচ্ছে। পুরো জার্নিতে আমি কষ্ট যেমন পেয়েছি, আনন্দও তেমন পেয়েছি।”

“নিউইয়র্কে যখন চিকিৎসাধীন ছিলাম তখন আমার মৃত্যুর গুজব ছড়িয়েছিলো। তখন আমি পৌনে এক ঘণ্টার মতো মৃতপ্রায় ছিলাম। সেই অবস্থা থেকে ফিরে এসে আবার সিনেমা করতে পারবো কখনোই ভাবিনি।”

তিনি আরও বলেন, “এই ছবি করতে গিয়ে আমি অনেকের প্রতি রাগান্বিত হয়েছি, বকা দিয়েছি; প্রত্যেকের কাছে ক্ষমা চাচ্ছি। কারণ, ‘বীর’র পর আবার অ্যাকশন-কাট বলে ছবি নির্মাণ করতে পারবো কী না এর কোনো গ্যারান্টি নেই। এখানেই হতে পারে সমাপ্তি!”

শাকিব খান বলেন, “এখন আর থেমে থাকার সময় নেই। কারণ পাশে পেয়েছি আমার বড় ভাই ফারুক সাহেব ও আলমগীর সাহেবদের সুপারস্টারদের মতো অভিনেতাদের। তারা আমাকে যে পরিমাণ উৎসাহিত করছেন তাতে আমার আর বসে থাকার সময় নেই। এগিয়ে যেতে হবে দূর্বার গতিতে।”

“আগে যেমন প্রতি বছরে ২০ থেকে ২৫টি ছবিতে অভিনয় করতাম সেভাবেই  কাজ করতে চাই। নিজের হাউজ থেকে নিয়মিত ছবি বানাবো এবং অন্য প্রযোজক যারা বসে আছেন তাদের ফিরিয়ে আনতে সহযোগিতা করবো,” যোগ করেন তিনি।

আগামীকাল ১৪ ফেব্রুয়ারি প্রায় ৮০টির মতো সিনেমা হলে ‘বীর’ মুক্তি পাবে। এ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, চিত্রনায়ক ফারুক, আলমগীর, চিত্রনায়ক শাকিব খান, মিশা সওদাগর, ইমনসহ আরও অনেকেই।

Comments

The Daily Star  | English

Sundarbans cushions blow

Cyclone Remal battered the coastal region at wind speeds that might have reached 130kmph, and lost much of its strength while sweeping over the Sundarbans, Met officials said. 

3h ago