আসামের নাগরিকপঞ্জি থেকে মুছে ফেলা হচ্ছে বহু তথ্য!

আসামের জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) থেকে বহু গুরুত্বপূর্ণ তথ্য মুছে ফেলা হচ্ছে। এছাড়া, সেখান থেকে ‘উধাও’ হয়ে গেছে এনআরসি সংক্রান্ত প্রয়োজনীয় ইমেইল।
ভারতে এনআরসি’র বিরুদ্ধে বিক্ষোভ। ছবি: রয়টার্স ফাইল ফটো

আসামের জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) থেকে বহু গুরুত্বপূর্ণ তথ্য মুছে ফেলা হচ্ছে। এছাড়া, সেখান থেকে ‘উধাও’ হয়ে গেছে এনআরসি সংক্রান্ত প্রয়োজনীয় ইমেইল।

আজ শুক্রবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এনআরসি সংশ্লিষ্ট কর্মকর্তাদের ধারণা, ইচ্ছাকৃতভাবেই এসব তথ্য গায়েব করা হচ্ছে।

সূত্রের বরাত দিয়ে এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে, নাগরিকপঞ্জি থেকে তথ্য গায়েব হয়ে যাওয়ায় কেন্দ্রীয় সরকারকে সেটি তদন্তের অনুরোধ করেছে আসাম কর্তৃপক্ষ।

সূত্রটি জানিয়েছে, গত বছরের নভেম্বর থেকে ডিসেম্বরের মধ্যেই সেসব তথ্য ও ইমেল গায়েব করে দেওয়া হয়েছে। সে সময় আসামে এনআরসির কাজ পরিচালনাকারী কর্মকর্তা প্রতীক হাজেলাকে বদলি করা হয়। পরে তার স্থলাভিষিক্ত হন হিতেশ দেব শর্মা।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে দেশটির সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে আসামে এনআরসির কাজের দায়িত্বপ্রাপ্ত অধিদপ্তর। কারণ, আদালতের নির্দেশেই এনআরসির কাজ শুরু হয়েছিল। তবে, সুপ্রিম কোর্টে যেতে হলেও কেন্দ্রীয় সরকারের কাছেই আবেদন করতে হবে তাদের।

২০১৯ সালের ৩১ আগস্ট এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। এরপর থেকেই ওয়েবসাইটে আসামের এনআরসির তালিকা দেখা যেত। কিন্তু, কিছুদিন আগে থেকে ওয়েবসাইটে সেই তালিকা দেখা যাচ্ছে না।

আরও পড়ুন:

এবার ওয়েবসাইট থেকে ‘হাওয়া’ আসামের নাগরিকপঞ্জির তথ্য

Comments

The Daily Star  | English

Sundarbans: Bangladesh's shield against cyclones

The coastline of Bangladesh has been hammered by cyclones over and over since time immemorial

44m ago