হালান্ডের অনুপ্রেরণা এমবাপে, হতে চান সেরাদের একজন

হালান্ড জানিয়েছেন, বিশ্বের সেরা ফুটবলারদের একজন হতে আরও উন্নতি করতে চান এবং বয়সে তার কাছাকাছি হলেও এরই মধ্যে তারকাখ্যাতি পেয়ে যাওয়া কিলিয়ান এমবাপেকে দেখে অনুপ্রাণিত হচ্ছেন তিনি।
haaland
ছবি: এএফপি

বরুসিয়া ডর্টমুন্ডের জার্সিতে ১৯ বছর বয়সী আর্লিং ব্রাট হালান্ডের শুরুটা হয়েছে দুর্দান্ত। সব প্রতিযোগিতা মিলিয়ে জার্মান ক্লাবটির হয়ে মাত্র ছয় ম্যাচে নয়বার জালের দেখা পেয়ে গেছেন তিনি। এই নরওয়েজিয়ান তরুণের মধ্যে ভবিষ্যৎ তারকার ছাপ দেখতে পাচ্ছেন অনেকে। তবে হালান্ড জানিয়েছেন, বিশ্বের সেরা ফুটবলারদের একজন হতে আরও উন্নতি করতে চান এবং বয়সে তার কাছাকাছি হলেও এরই মধ্যে তারকাখ্যাতি পেয়ে যাওয়া কিলিয়ান এমবাপেকে দেখে অনুপ্রাণিত হচ্ছেন তিনি।

শুক্রবার রাতেও জার্মান বুন্দেসলিগায় গোল পেয়েছেন হালান্ড। তার দল ডর্টমুন্ড ঘরের মাঠ সিনিয়াল ইদুনা পার্কে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টকে। ম্যাচের ৫৪তম মিনিটে দলের পক্ষে তৃতীয় গোলটি করেন হালান্ড। লিগে পাঁচ ম্যাচে তার গোলসংখ্যা এখন আট। ডর্টমুন্ডের হয়ে তার বাকি গোলটি এসেছে জার্মান কাপে। চোখ ধাঁধানো নৈপুণ্য দেখিয়ে বুন্দেসলিগার জানুয়ারি মাসের সেরা ফুটবলারও নির্বাচিত হয়েছেন তিনি।

গেল জানুয়ারিতে শীতকালীন দলবদলে অস্ট্রিয়ান ক্লাব রেড বুল সালজবুর্গ থেকে ডর্টমুন্ডে নাম লেখানো হালান্ড সম্প্রতি বুন্দেসলিগার অফিসিয়াল ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, শৈশবেই বড় সাফল্য অর্জনের লক্ষ্য স্থির করেছিলেন তিনি, ‘আমি সবসময় নিজেকে বলি যে আমার স্বপ্ন হলো বিশ্বের অন্যতম একজন খেলোয়াড় হওয়া। যখন আমি ছোট ছিলাম, আমি জানতাম যে আমি ভালো খেলি, কিন্তু আমরা সবাই জানি যে অনেক দূর যেতে হবে। যখন ব্রাইনের (নরওয়ের ক্লাব) সঙ্গে আমার প্রথম পেশাদার চুক্তি হয়, আমি ভেবেছিলাম, “এটা দারুণ ব্যাপার”। কিন্তু অন্যদের সঙ্গে তুলনা করতে গেলে এটা কিছুই না।’

এমবাপের বয়স মাত্র ২১ বছর। এরই মধ্যে তিনি জাতীয় দল ফ্রান্সের হয়ে জিতেছেন বিশ্বকাপের শিরোপা। ফরাসি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইতে (পিএসজি) নেইমারের একক রাজত্বের অবসানও ঘটিয়েছেন তিনি। ধারণা করা হচ্ছে, লিওনেল মেসি-ক্রিস্তিয়ানো রোনালদো যুগের ইতি ঘটলে এমবাপেই হবেন বিশ্বের সেরা তারকা। হালান্ডও তাই অনুপ্রেরণা হিসেবে বেছে নিয়েছেন তরুণ ফরাসি স্ট্রাইকারকে, ‘আমি যখন সালজবুর্গে ছিলাম, আমি অনেক গোল করতে শুরু করেছিলাম। কিন্তু যদি বাস্তবতার কথা বলি, আমি আসলে কিলিয়ান এমবাপেকে দেখি। তিনি ফরাসি লিগ ওয়ানে গোলের পর গোল করেই যাচ্ছেন। তখন বুঝতে পারি, ফুটবলে চাইলে ক্রমাগত আরও উঁচুতে ওঠা যায়।’

Comments

The Daily Star  | English

Youth killed falling into canal in Ctg

A young man was killed falling into a canal in the Asadganj area of port city this afternoon

55m ago