খেলা

বাংলাদেশকে কঠিন সময় দিতে ‘দ্বিতীয় বাড়িতে’ এলো জিম্বাবুয়ে

ঢাকায় নেমে অভিজ্ঞ ব্যাটসম্যান ব্র্যান্ডন টেইলর বলছেন, বারবার আসায় বাংলাদেশ তাদের ‘দ্বিতীয় বাড়ি।’ চেনা কন্ডিশনে তাই স্বাগতিকদের কঠিন সময় উপহার দিতে চান তারা।
zimbabwe
ছবি: ফিরোজ আহমেদ

ঘরের মাঠে টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে চোয়ালবদ্ধ দৃঢ়তা দেখিয়ে বাহবা কুড়িয়ে পূর্নাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশে এসেছে জিম্বাবুয়ে ক্রিকেট দল। ঢাকায় নেমে অভিজ্ঞ ব্যাটসম্যান ব্র্যান্ডন টেইলর বলছেন, বারবার আসায় বাংলাদেশ তাদের ‘দ্বিতীয় বাড়ি।’ চেনা কন্ডিশনে তাই স্বাগতিকদের কঠিন সময় উপহার দিতে চান তারা।

শনিবার বিকেলে এমিরেটস এয়ারলাইন্সে ঢাকায় এসে নামে জিম্বাবুয়ে দল। কয়েকমাস আগেই বাংলাদেশে এসে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ খেলে যাওয়া জিম্বাবুয়ে এবার এসেছে তিন সংস্করণের সিরিজে খেলতে। এই সফরে বাংলাদেশের বিপক্ষে এক টেস্ট, তিন ওয়ানডে আর দুই টি-টোয়েন্টি খেলবে তারা।

২২ ফেব্রুয়ারি মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে একমাত্র টেস্ট দিয়েই শুরু হবে দুদলের সিরিজ।  দলের সবচেয়ে অভিজ্ঞ ব্যাটসম্যান ব্র্যান্ডন টেইলর বিমানবন্দরে গণমাধ্যমকে জানান, তাদের ভাবনা আপাতত টেস্ট ঘিরে,  এখানকার চেনা কন্ডিশন আর নিজেরা ছন্দে থাকার কারণে ইতিবাচক কিছুই আশা তাদের, ‘আমরা পুরোপুরি তৈরি। প্রথমত ভালো লাগছে আরও একবার বাংলাদেশে আসতে পেরে। এই দেশকে আমরা আমাদের দ্বিতীয় বাড়ি বলে থাকি। আমরা এখানকার কন্ডিশন জানি। দেশে আমরা দুটো ভালো টেস্ট খেলেছি শ্রীলঙ্কার বিপক্ষে। দুটোই পাঁচদিনে গেছে। অনেক ইতিবাচক ব্যাপার ছিল সেখানে। আশা করছি এই টেস্টেও তেমনটা দেখা যাবে।’

ঘরে-বাইরে সর্ব শেষ ছয় টেস্টেই হেরেছে বাংলাদেশ। যার তিনটাই আবার ইনিংস ব্যবধানে।  টেইলর জানালেন টেস্টে বাংলাদেশের সাম্প্রতিক বেহাল দশায় নিজেদের একটা সুযোগ দেখছে জিম্বাবুয়ে, ‘দেশে তারা ভালোই খেলে। এটা তাদের স্বস্তির জায়গা। তবে সাকিব না থাকায় ব্যাটিং অলরাউন্ডারের জায়গায় তাদের একটা ঘাটতি আছে। অবশ্য এছাড়াও অনেক অভিজ্ঞরাও আছে। তামিম ফিরেছে, মুশফিক আছে। হ্যাঁ আমাদের জন্য ভালো সুযোগ, আবার আমরাও জার্ভিসকে পাচ্ছি না। কিন্তু কিছু তরুণ নিয়ে এসেছে যারা সামর্থ্যের প্রমাণ দিতে তৈরি। স্বাগতিকদের কঠিন সময় দিতে প্রস্তুত আছে সবাই।’

২০১৮ সালে দুই টেস্ট ম্যাচের সিরিজ খেলতে এসে এক টেস্টে জিতেছিল জিম্বাবুয়ে। সে সুখস্মৃতি মাথায় নিয়ে কোণঠাসা অবস্থা থেকে বাংলাদেশের ফিরে আসার উদ্বেগও আছে টেইলরদের, ‘হ্যাঁ গত বছর সিলেটে জিতেছিলাম। তবে টসটা খুব গুরুত্বপূর্ণ। কারণ শেষ ইনিংসে ব্যাট করা কঠিন হয়। আর বাংলাদেশের ব্যাপারে যেটা বলব পাকিস্তানের সঙ্গে হারার পর তারা শক্তভাবে ফিরে আসতে চাইবে।’

প্রথম সন্তানের জন্ম হতে যাওয়ায় টেস্ট দলের সঙ্গে আসেননি নিয়মিত অধিনায়ক শন উইলিয়ামস। তিনি যোগ দেবেন ওয়ানডে সিরিজে। টেস্টে তার না থাকা সফরকারীদের জন্য অস্বস্তির হলেও টেইলর মনে করছেন তরুণরা সুযোগটা লুফে নেবে। 

২২-২৬ ফেব্রুয়ারি প্রথম টেস্টের পর ১ মার্চ থেকে সিলেটে শুরু হবে দুদলের ওয়ানডে সিরিজ। ৩ ও ৬ মার্চ বাকি দুই ওয়ানডের পর ৯ ও ১১ মার্চ মিরপুরে হবে টি-টোয়েন্টি সিরিজের দুই ম্যাচ।

বাংলাদেশ সফরে জিম্বাবুয়ে টেস্ট দল : ক্রেইগ আরভিন (অধিনায়ক), সিকান্দার রাজা, রেগিস চাকাবা (উইকেটরক্ষক), কেভিন কাসুজা, তিমিসেন মারুমা, প্রিন্স মাসভাউরি, ক্রিস্টোফার এমপফু, ব্রিয়ান মুদজিনগানিয়ামা, কার্ল মুম্বা, তিনোতেন্দা মুতোম্বোজি, আইনসলে এনডলোভু, ভিক্টর নায়ুচি, ব্র্যান্ডন টেইলর, ডোনাল্ড ত্রিপানো ও চার্লটন টিসুমা।

Comments

The Daily Star  | English

2 MRT lines may miss deadline

The metro rail authorities are likely to miss the 2030 deadline for completing two of the six planned metro lines in Dhaka as they have not yet started carrying out feasibility studies for the two lines.

7h ago