জিম্বাবুয়ে টেস্টের আগে শান্তর ডাবল সেঞ্চুরি

ক্যারিয়ার সেরা ইনিংসে ২৫৩ রানে অপরাজিত থাকেন বাঁহাতি টপ অর্ডার ব্যাটসম্যান।
najmul hossain shanto
ছবি: ফিরোজ আহমেদ

প্রথম শ্রেণির ক্রিকেটে সপ্তম সেঞ্চুরির স্বাদ আগের দিনই নিয়েছিলেন নাজমুল হোসেন শান্ত। এদিন ইনিংসটাকে আরও অনেক দূর টেনে নিলেন এই বাঁহাতি ব্যাটসম্যান। জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের একমাত্র টেস্টের আগে তিনি দেখা পেলেন ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির।

রবিবার (১৬ ফেব্রুয়ারি) কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের একাডেমি মাঠে দ্বিশতক তুলে নিলেন শান্ত। মধ্যাহ্ন বিরতির পরপরই মাইলফলক ছুঁয়ে ফেলেন মধ্যাঞ্চলের এই ব্যাটার। দক্ষিণাঞ্চলের অফ স্পিনার মেহেদী হাসানকে ছক্কায় উড়িয়ে পেরিয়ে যান ব্যক্তিগত দুইশ রান।

মধ্যাঞ্চলের ইনিংস ঘোষণার আগে ২৫৩ রানে অপরাজিত থাকেন শান্ত। তার ৩১০ বলের ইনিংসে ছিল ২৫টি চার ও ৯টি ছয়। প্রথম শ্রেণিতে এটি তার সর্বোচ্চ রানের ইনিংস। তার আগের সেরা ছিল ১৯৪ রান।

আগের দিনের ৬ উইকেটে ২০৯ রান নিয়ে নেমে ৮ উইকেটে ৩৮৫ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছে মধ্যাঞ্চল। দলের প্রায় দুই-তৃতীয়াংশ রান এসেছে শান্তর ব্যাট থেকে। দ্বিতীয় সর্বোচ্চ ৩৯ রান করেন অভিজ্ঞ রকিবুল হাসান। ৩৬ রান করে বিদায় নেন জাবিদ হোসেন।

বিসিএলের তৃতীয় রাউন্ডের ম্যাচের তৃতীয় দিনে ১২২ রান নিয়ে খেলতে নেমেছিলেন শান্ত। তিনি দেড়শ স্পর্শ করেন ২২৯ বলে। আর দিনের প্রথম সেশনের খেলা শেষে তার স্কোর দাঁড়ায় ১৯১ রান।

বিরতির পর প্রথম ওভারে মেহেদীকে ছক্কা মেরে ১৯৭ রানে পৌঁছে যান শান্ত। এক ওভার পর আবার তার ওপর চড়াও হন এই টপ অর্ডার ব্যাটসম্যান। টানা দুই বলে মেহেদীকে ছক্কা মেরে সীমানা ছাড়া করেন শান্ত, যার প্রথমটি তাকে দেয় ডাবল সেঞ্চুরির অনন্য স্বাদ।

২৩ চার ও ৩ ছয়ে ২৯১ বলে দ্বিশতক পূরণ করেন শান্ত। এরপর হয়ে ওঠেন আগ্রাসী। হাত খুলে টি-টোয়েন্টি ঢঙে খেলতে শুরু করেন। একের পর এক ছক্কা মেরে মাত্র ৩০৭ বলে আড়াইশ করে ফেলেন তিনি। নিজের ইনিংসের শেষ ৫০ রানের জন্য শান্ত মোকাবিলা করেন মাত্র ১৯ বল! এসময়ে ছয় মারেন ৬টি, সঙ্গে চার ২টি।

প্রথম ইনিংসে ১২১ রানে এগিয়ে থাকায় সবমিলিয়ে মধ্যাঞ্চলের লিড হয়েছে বিশাল। জয় পেতে হলে দক্ষিণাঞ্চলকে করতে হবে ৫০৭ রান।

উল্লেখ্য, জিম্বাবুয়ের বিপক্ষে আগামী ২২ ফেব্রুয়ারি মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের একমাত্র টেস্টে নামবে বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে টাইগারদের সবশেষ রাওয়ালপিন্ডি টেস্টের দুই ইনিংসেই থিতু হয়ে আউট হয়েছিল শান্ত। তিনি করেছিলেন যথাক্রমে ৪৪ ও ৩৮ রান।

Comments

The Daily Star  | English
‘Farmer, RMG workers, migrants main drivers of Bangladesh economy in first 50 years’

‘Farmer, RMG workers, migrants main drivers of Bangladesh economy in first 50 years’

However, their contribution would not remain the same in the years to come, says a book published from London

53m ago