বিজিএমইএ ভবনের সামনে অবস্থান নিয়েছেন পোশাকশ্রমিকরা

সাভারে বেতন না দিয়ে একটি পোশাক কারখানা বন্ধ করে দেওয়ায় বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) ভবনের সামনে অবস্থান করে বিক্ষোভ করছেন শ্রমিকরা।
বিজিএমইএ ভবনের সামনে অবস্থান নিয়েছেন সাভারের পোশাকশ্রমিকরা। ছবি: স্টার

সাভারে বেতন না দিয়ে একটি পোশাক কারখানা বন্ধ করে দেওয়ায় বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) ভবনের সামনে অবস্থান করে বিক্ষোভ করছেন শ্রমিকরা।

আজ রবিবার দুপুর দেড়টার দিকে মিরপুরে বিজিএমইএ ভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন সাভারের বিরুলিয়ার ‘সার্ক নিটওয়্যার লিমিটেড’র প্রায় এক হাজার শ্রমিক।

এর আগে আজ সকাল ৯টায় বিরুলিয়ার মিরপুর বাইপাস সড়কের সামাইর এলাকায় অবস্থান নিয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করেন শ্রমিকরা।

এতে বিরুলিয়ার মিরপুর বাইপাস সড়কের দুই পাশে প্রায় ৪ কিলোমিটার যানজটের সৃষ্টি হলে দুর্ভোগে পড়েন হাজারো যাত্রী। পরে পুলিশ এসে শ্রমিকদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দিলে দুপুর ১২টার দিকে যান চলাচল স্বাভাবিক হয়।

শ্রমিকদের অভিযোগ, জানুয়ারির বেতন না দিয়ে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত কাজ করিয়ে নিয়ে হঠাৎ আজ সকালে কারখানা কর্তৃপক্ষ শ্রম আইনের ১৩ (১), (২) ও (৩) ধারায় কারখানা বন্ধ ঘোষণা করে।

তাদের দাবি, বেতন পরিশোধ এবং কারখানা চালু করা।

শ্রমিকরা জানিয়েছেন, শ্রমিক নেতাদের সঙ্গে নিয়ে তারা বিজিএমইএ ভবনের সামনে অবস্থান নিয়েছেন। দাবি পূরণ না হলে বড় ধরনের কর্মসূচি ঘোষণা করা হবে।

বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি রফিকুল ইসলাম সুজন দ্য ডেইলি স্টারকে বলেন, “শ্রমিকদের না জানিয়ে, জানুয়ারির বেতন না দিয়ে হঠাৎ আজ কারখানা বন্ধ ঘোষণা করায় শ্রমিকরা হতাশ হয়ে পড়েছে। শ্রমিকদের বেতন পরিশোধসহ কারখানাটি দ্রুত খুলে দেওয়ার দাবি জানাচ্ছি।”

“শ্রমিক নেতারা বিজিএমইএ’র কর্মকর্তাদের সঙ্গে কথা বলছেন। আশা করছি বিষয়টি দ্রুত সমাধান হবে,” যোগ করেন সুজন।

সাভারের বিরুলিয়া পুলিশ ফাঁড়ির ইনর্চাজ অপূর্ব দত্ত বলেন, “শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেওয়ায় যান চলাচল স্বাভাবিক হয়েছে।”

এ বিষয়ে জানতে কারখানার ব্যবস্থাপক (অ্যাডমিন) মিজানুর রহমানকে ফোন করা হলেও তিনি রিসিভ করেননি।

ঢাকা ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-১’র এসপি সানা সামিনুর রহমান বলেন, “বন্ধ হয়ে যাওয়া কারখানার মালিক দেশের বাইরে থাকায় তার সঙ্গে যোগাযোগ করতে পারছি না। অনলাইনে চেষ্টা করছি।”

তিনি আরও বলেন, “আজ সকালেই হঠাৎ কারখানাটি বন্ধ ঘোষণা করা হয়। যেকারণে শ্রমিকরা রাস্তা অবরোধ করে বিক্ষোভ পালন করে। পরে পুলিশ তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেয়। এখন তারা বিজিএমইএ ভবনের সামনে অবস্থান করছেন। কারণ কারখানাটি বিজিএমইএ’র তালিকাভুক্ত।”

আরও পড়ুন:

সাভারে পোশাকশ্রমিকদের বিক্ষোভ

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago