প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে নতুন স্কুলভবন পাচ্ছে পঞ্চম শ্রেণির লামিয়া

অবশেষে পঞ্চম শ্রেণির শিক্ষার্থী লামিয়ার ইচ্ছাপূরণ হচ্ছে। নতুন একটি ভবন পাচ্ছে তার স্কুল দক্ষিণ গাজীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়।
প্রধানমন্ত্রীকে চিঠি লেখা পঞ্চম শ্রেণির লামিয়া। ছবি: সংগৃহীত

অবশেষে পঞ্চম শ্রেণির শিক্ষার্থী লামিয়ার ইচ্ছাপূরণ হচ্ছে। নতুন একটি ভবন পাচ্ছে তার স্কুল দক্ষিণ গাজীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়।

গত বছরের জুনে প্রধানমন্ত্রীর কাছে একটি স্কুল ভবন চেয়ে চিঠি লিখেছিল লামিয়া। সে পিরোজপুর সদরের দক্ষিণ গাজীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্রী। প্রধানমন্ত্রীকে চিঠি লেখার পরে কর্তৃপক্ষ স্কুল ভবনটি নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে।

প্রধানমন্ত্রীকে লামিয়া লিখেছিল, তাদের স্কুল ভবনটি খুব ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। এই অবস্থায় ১২৮ শিশুকে কেন ক্লাস করতে হবে চিঠিতে এমন প্রশ্নও করে লামিয়া।

ওই চিঠিতে আরও বলা হয়েছিল, প্রতিদিন শিক্ষার্থীদের দেয়াল ও ছাদ থেকে পড়া ধুলাবালি পরিষ্কার করতে হয়।

দ্য ডেইলি স্টার ওই চিঠির একটি অনুলিপি দিয়ে প্রতিবেদন প্রকাশ করেছিল।

প্রতিবেদন প্রকাশের পরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় তদন্ত করে স্কুল ভবনের জরাজীর্ণ অবস্থার বিষয়টি নিশ্চিত হন। তাদের তদন্তে দেখা যায়, ভবনটি যে কোনও সময় ভেঙে পড়তে পারে এবং অনেক স্থানে লোহার রডগুলো বেরিয়ে গেছে।

স্কুলটিতে এতোদিন ভবন মেরামতের অর্থ দিয়ে বানানো অস্থায়ী টিনের ছাদযুক্ত কক্ষে ক্লাস নেওয়া হচ্ছিল।

গত ২৭ জানুয়ারি লামিয়ার স্কুলের জন্য পাঁচ কক্ষ বিশিষ্ট একটি নতুন ভবন নির্মাণের অনুমোদন দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এই স্কুলটি প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৭৫ সালে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল হোসেন গতকাল দ্য ডেইলি স্টারকে বলেন, “প্রধানমন্ত্রীকে চিঠি লেখার আগেই মাঠ পর্যায়ের কর্মকর্তাদের বিষয়টি আমাদের জানানো উচিত ছিল। পত্রিকায় প্রতিবেদন প্রকাশের পরপরই আমরা স্কুলটির জন্য নতুন ভবন নির্মাণের সিদ্ধান্ত নিয়েছিলাম।”

তিনি আরও বলেন, সারা দেশে ৬০ হাজার নতুন শ্রেণিকক্ষ তৈরির পরিকল্পনা করছে মন্ত্রণালয়।

“২০২৩ সালের মধ্যে দেশের কোনও প্রাথমিক বিদ্যালয়ে ভাঙা ভবন থাকবে না এবং ২০২৪ সালের মধ্যে শ্রেণিকক্ষ ও শিক্ষক সংকট থাকবে না,” যোগ করেন তিনি।

মন্ত্রণালয়ের সিনিয়র সহকারি সচিব মো. নুরুন্নবী জানান, লামিয়ার স্কুলের দক্ষিণ ও পূর্বে পাশে নদী আছে। তাই এখানে একটি ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র দরকার ছিল।  

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago