এমবাপে ফুটবলের বর্তমান ও ভবিষ্যৎ : রোনালদো

মাত্র ২১ বছর বয়সী এমবাপে এরই মধ্যে ফ্রান্সের হয়ে বিশ্বকাপ এবং পিএসজি ও মোনাকোর হয়ে ছয়টি ঘরোয়া শিরোপা জিতেছেন।
ronaldo and mbappe
রোনালদো ও এমবাপে। ছবি: এএফপি

কিলিয়ান এমবাপের প্রশংসায় মুখর হয়েছেন জুভেন্টাস ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো। পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী পর্তুগিজ তারকার মতে, আগামীতে ফুটবল বিশ্বকে শাসন করবেন তরুণ ফরাসি স্ট্রাইকার।

২০১৬-১৭ মৌসুমে স্বদেশী ক্লাব মোনাকোর হয়ে দুর্দান্ত নৈপুণ্য দেখিয়ে নজর কাড়েন এমবাপে। এরপর তার ঠিকানা হয় প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। অল্প সময়ের মধ্যে বিশ্বের সেরা খেলোয়াড়দের একজন হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন তিনি। এরই মধ্যে ফ্রান্সের হয়ে বিশ্বকাপ এবং পিএসজি ও মোনাকোর হয়ে ছয়টি ঘরোয়া শিরোপা জিতেছেন ২১ বছর বয়সী ফরোয়ার্ড।

তাই সময়ের দুই সেরা ফুটবলার রোনালদো ও লিওনেল মেসির উত্তরসূরি হিসেবে হিসেবে এমবাপের নামই উচ্চারিত হচ্ছে জোরেশোরে। গেল মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৯ গোল করা এই স্ট্রাইকার চলতি মৌসুমেও আছেন দারুণ ছন্দে। সব প্রতিযোগিতা মিলিয়ে করেছেন ২৪ গোল যার ১৫টি এসেছে ফরাসি লিগ ওয়ানে।

সম্প্রতি স্প্যানিশ গণমাধ্যম মার্কা প্রকাশিত একটি ভিডিওতে এমবাপেকে সেরার স্বীকৃতি দিয়ে জুভ তারকা রোনালদো বলেছেন, ‘এমবাপে (ফুটবলের) বর্তমান ও ভবিষ্যৎ।’

পর্তুগালের হয়ে উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপ ও উয়েফা নেশন্স কাপ জেতা ফরোয়ার্ড যোগ করেছেন, ‘সে চমৎকার একজন খেলোয়াড়, খুব দ্রুতগতি সম্পন্ন এবং সে-ই ভবিষ্যৎ।’

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

6h ago