স্ট্রাইকার সংকট নিরসনে ব্র্যাথওয়েটকে কিনল বার্সেলোনা

সাড়ে চার বছরের চুক্তিতে বার্সেলোনায় যোগ দিয়েছেন ২৮ বছর বয়সী ব্র্যাথওয়েট।
martin braithwaite
মার্টিন ব্র্যাথওয়েট। ছবি: এএফপি

লা লিগা কর্তৃপক্ষের কাছ থেকে জরুরি ভিত্তিতে খেলোয়াড় কেনার সুযোগ পেয়ে খুব বেশি সময় অপেক্ষা করল না বার্সেলোনা। লেগানেস থেকে ডেনমার্কের স্ট্রাইকার মার্টিন ব্র্যাথওয়েটকে দলে টেনেছে কাতালানরা।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) ক্লাবের অফিসিয়াল ওয়েবসাইটে বিবৃতি দিয়ে ব্র্যাথওয়েটকে কেনার বিষয়টি নিশ্চিত করেছে বার্সা।

সাড়ে চার বছরের চুক্তিতে বার্সেলোনায় যোগ দিয়েছেন ২৮ বছর বয়সী ব্র্যাথওয়েট। চুক্তির মেয়াদ আগামী ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত। ড্যানিশ স্ট্রাইকারের বাই আউট ক্লজের পুরো অর্থ পরিশোধ করেছে বার্সা। তাকে দলে টানতে লা লিগার বর্তমান চ্যাম্পিয়নদের গুণতে হয়েছে ১৮ মিলিয়ন ইউরো।

লা লিগার নিয়ম অনুসারে, অন্তত পাঁচ মাসের জন্য কোনো খেলোয়াড় ছিটকে গেলে নতুন খেলোয়াড় কেনার সুযোগ মেলে। তবে ওই খেলোয়াড়কে অবশ্যই ফ্রি এজেন্ট (ক্লাবহীন) হতে হবে অথবা স্পেনের কোনো ক্লাবে খেলতে হবে। আর ওই খেলোয়াড় উয়েফার কোনো প্রতিযোগিতায়ও খেলতে পারবেন না। খেলোয়াড় কেনার জন্য সময় বেঁধে দেওয়া থাকে ১৫ দিন।

গেল সোমবার দলবদলের নির্ধারিত সময়সীমার বাইরে বার্সেলোনার খেলোয়াড় কেনার আবেদন মেনে নেয় লিগ কর্তৃপক্ষ। কারণ ফরাসি ফরোয়ার্ড উসমান দেম্বেলে হ্যামস্ট্রিংয়ের চোটের কারণে ছয় মাসের জন্য মাঠের বাইরে চলে গেছেন।

এর আগে গেল জানুয়ারিতে হাঁটুর চোটে উরুগুয়ের স্ট্রাইকার লুইস সুয়ারেজও ছিটকে গেছেন চার মাসের জন্য। তাছাড়া একই মাসে শীতকালীন দলবদলে ইতালিয়ান ক্লাব এএস রোমার কাছে কার্লেস পেরেজকে বিক্রি করেছে বার্সেলোনা। এতে দলটির স্কোয়াডে আক্রমণভাগের ফুটবলার ছিলেন মাত্র তিন জন- আর্জেন্টিনার লিওনেল মেসি ও ফ্রান্সের আতোঁয়া গ্রিজম্যানের সঙ্গে যুব দলের স্প্যানিশ ফরোয়ার্ড আনসু ফাতি। তাই সংকট নিরসনে নতুন একজন স্ট্রাইকারের খোঁজ করছিল বার্সা।

চলতি লিগে ২৪ ম্যাচে ছয় গোল করেছেন ২০১৮ বিশ্বকাপে ডেনমার্কের প্রতিনিধিত্ব করা ব্র্যাথওয়েট। আক্রমণভাগের যেকোনো জায়গায় তিনি খেলতে সক্ষম। ক্ষিপ্র গতির হওয়ার রক্ষণভাগকেও সাহায্য করতে পটু তিনি। বার্সায় তার বাই আউট ক্লজ রেখেছে ৩০০ মিলিয়ন ইউরো।

লেগানেসের সঙ্গে ব্র্যাথওয়েটের সম্পর্ক বৃহস্পতিবারই চুকে যাচ্ছে। এদিন স্থানীয় সময় সন্ধ্যায় বার্সেলোনার খেলোয়াড় হিসেবে তাকে আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দেওয়া হবে গণমাধ্যমের সামনে।

Comments

The Daily Star  | English

Developed countries failed to fulfill commitments on climate change: PM

Prime Minister Sheikh Hasina today expressed frustration that the developed countries are not fulfilling their commitments on climate change issues

49m ago