খেলা

আগে ভয় নিয়ে খেলতেন শান্ত

বাঁহাতি এই ব্যাটসম্যান জানালেন, দল থেকে বাদ পড়ার ভয় কেটে যেতেই নিজের মতো খেলতে পারছেন তিনি।
Nazmul Hossain Shanto
ছবি: ফিরোজ আহমেদ

নাজমুল হোসেন শান্ত যেন হয়ে যাচ্ছিলেন এক গোলক ধাঁধার নাম। সব রকমের ধাপ পেরিয়ে বিপুল প্রতিশ্রুতি নিয়ে এসেও আন্তর্জাতিক ক্রিকেটে থিতু হতে পারছিলেন না। তিন ফরম্যাটে সুযোগ পেয়েও ঠিক যেন পাচ্ছিলেন না তাল। পাকিস্তানের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্ট দিয়ে তার নতুন আঙ্গিকে ফেরা। সবশেষ তিন ইনিংসেই দিয়েছেন ছন্দে থাকার ইঙ্গিত। বাংলাদেশের বাঁহাতি এই ব্যাটসম্যান জানালেন, দল থেকে বাদ পড়ার ভয় কেটে যেতেই নিজের মতো খেলতে পারছেন তিনি।

রোববার (২৩ ফেব্রুয়ারি) মিরপুর টেস্টের দ্বিতীয় দিনে শান্তর ব্যাটে দেখা মিলেছে দ্যুতি। টেস্টে তো বটেই, এদিনই আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম ফিফটি পেলেন। জিম্বাবুয়ের বিপক্ষে স্বাগতিকদের প্রথম ইনিংসে ১৩৯ বলে ৭ চারে ৭১ রান করেন শান্ত। এর আগে রাওয়ালপিন্ডি টেস্টের দুই ইনিংসে করেন যথাক্রমে ৪৪ ও ৩৮ রান।

পাকিস্তানের বিপক্ষে দুই ইনিংসে দারুণ শুরু পেয়েও টানতে পারেননি শান্ত। এবার জিম্বাবুয়ের বিপক্ষে ফিফটি পেরিয়ে সেঞ্চুরিও খুব সম্ভব বলেই মনে হচ্ছিল। কিন্তু বাজে শটে উইকেট ছুঁড়ে দেওয়ায় ৭১ রানেই থামতে হয় তাকে।

সেঞ্চুরি না পেলেও শান্তর ব্যাটে অবশেষে তো মিলছে রান। সবচেয়ে বড় কথা, ক্রিজে গিয়ে স্বচ্ছন্দ দেখাচ্ছে তাকে, খেলছেন কর্তৃত্ব নিয়ে, যেখানে আগে তার মধ্যে ছিল নড়বড়ে ভাব।

দিনশেষে শান্ত জানালেন, আগে ভয় নিয়ে খেলতেন বলেই ডুবে যেতেন দ্রুত, এখন দলে থাকার ভরসা মিলেছে, পেয়েছেন তাই সাহস, ‘সত্যি কথা বলতে, এর আগে যখন খেলেছি, তখন একটা ভয় কাজ করত। মনে হতো যে খারাপ খেললে বাদ পড়তে পারি বা এমন কিছু একটা ছিল। মানে আগে যখন ২০১৭ সালে অভিষেক হয়েছে, তখন ছিল, তবে এখন আমি মানসিকভাবে তেমন কিছু চিন্তা করছি না। ভালো খেলি কিংবা খারাপ খেলি, সেটা আসলে আমার অংশ। দলে থাকব কি থাকব না, সেটা নিয়ে ভাবছি না। তবে চেষ্টা করছি নিয়মিত ভালো খেলার।’

কোচ রাসেল ডমিঙ্গোর পছন্দের পাত্র শান্ত। নেটে তার ব্যাটিং দেখে সব কোচই হন মুগ্ধ। শান্তর মধ্যে ‘এক্স ফ্যাক্টর’ দেখেই তাকে পর্যাপ্ত সুযোগ দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে রেখেছেন কোচরা, ‘একটা ইতিবাচক দিক হলো আমাদের কোচিং স্টাফ যারা আছেন, তারা অনেক বেশি আত্মবিশ্বাস দিচ্ছে এবং এগুলো নিয়ে চিন্তা করতে বারণ করছে। তারা বার বার বলছে, তুমি অনেক সুযোগ পাবে, এখন শুধু খেলায় ফোকাস কর।’

টেস্টে ভালো খেলার দিনে আরেকটি সুখবর পেয়েছেন তরুণ এই ব্যাটসম্যান। ২০১৮ সালে তিন ওয়ানডে খেলে কিছু করতে না পারায় বাদ পড়েছিলেন দল থেকে। জিম্বাবুয়ের বিপক্ষে আবার ওয়ানডে স্কোয়াডে ফিরে এসেছেন শান্ত।

Comments

The Daily Star  | English

Youth killed falling into canal in Ctg

A young man was killed falling into a canal in the Asadganj area of port city this afternoon

1h ago