খেলা

‘কথা দিয়ে’ নেমে মুমিনুলের দারুণ সেঞ্চুরি

টেস্টে মুমিনুলের এটি নবম সেঞ্চুরি। সাদা পোশাকে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ সেঞ্চুরি করার কীর্তিতে তামিম ইকবালের পাশেও বসলেন তিনি।
Mominul Haque
ছবি: ফিরোজ আহমেদ

২০১৮ সালের নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ টেস্ট সেঞ্চুরি করেছিলেন মুমিনুল হক। এরপর লম্বা রান খরা, তার ব্যাট থেকে মাঝে ফিফটিই এসেছে আর একটি। অবশ্য এই সময়ে বেশিরভাগ খেলাই ছিল দেশের বাইরে। অবশেষে চেনা আবহ পেয়ে মাঠে নামার আগেই বড় ইনিংসের কথা দিয়েছিলেন মুমিনুল। বাংলাদেশ অধিনায়ক সেঞ্চুরি তুলে নিয়ে রেখেছেন সেই কথার মান।

জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্টের দ্বিতীয় দিন শেষে ৭৯ রানে অপরাজিত ছিলেন মুমিনুল। সোমবার (২৪ ফেব্রুয়ারি) তৃতীয় দিন সকালে নেমে দ্রুতই তুলেছেন সেঞ্চুরি। ১৫৬ বলে ১২ চারে তিন অঙ্কে পৌঁছান তিনি। ৯৬ থেকে চার মেরেই মাইলফলক ছুঁয়ে স্বস্তিতে ব্যাট উঁচু করে তুলেছেন টেস্টে বাংলাদেশের সফলতম ব্যাটসম্যানদের একজন।

টেস্টে মুমিনুলের এটি নবম সেঞ্চুরি। সাদা পোশাকে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ সেঞ্চুরি করার কীর্তিতে তামিম ইকবালের পাশেও বসলেন তিনি। মুমিনুলের নয় সেঞ্চুরির সবগুলোই এলো দেশের মাঠে। সাতটি সেঞ্চুরি তিনি করেছেন চট্টগ্রামের মাঠে, বাকি দুটি এই মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে।

ঘরের কন্ডিশনে বরাবরই ঝলক দেখানো মুমিনুল ইনিংসের শুরু থেকেই ছিলেন চনমনে। চারে নেমে থিতু হতে সময় নেননি। স্বচ্ছন্দে এগিয়ে রান বাড়িয়েছেন নিজের ও দলের। আগের দিনই অনায়াসে ফিফটি তুলে বড় কিছুর আভাস দিয়েছিলেন।

মুমিনুলের সেঞ্চুরির পাশাপাশি ফিফটি তুলে নিয়েছেন মুশফিকুর রহিম। জিম্বাবুয়ের ২৬৫ রান ছাড়িয়ে লিড নিয়ে বড় পুঁজির দিকে ছুটছে বাংলাদেশও। চতুর্থ উইকেট জুটিতেও এসে গেছে শতরান। এই প্রতিবেদন লেখার সময়, তৃতীয় দিনের প্রথম ঘন্টার পর ৮৬ ওভার শেষে বাংলাদেশের স্কোর ৩ উইকেটে ৩০৪ রান। মুমিনুল খেলছেন ১০৩ রান নিয়ে, ৭০ রান নিয়ে খেলা মুশফিকও দিচ্ছেন সেঞ্চুরির আভাস।

মিরপুর টেস্টের তৃতীয় দিনেও উইকেট দেখাচ্ছে ব্যাট করার জন্য ভীষণ ভালো। আহামরি কোনো বোলার না থাকায় জিম্বাবুয়েও তৈরি করতে পারছে না সুযোগ। মুমিনুল পরিস্থিতির ফায়দা তুলেছেন শতভাগ, বাড়তি কিছু করার দরকারই পড়েনি।

মিরপুর টেস্ট শুরুর আগের দিন সংবাদ সম্মেলনে দলের ব্যাটসম্যানদের টানা রান খরা থেকে বেরিয়ে আসার প্রতিশ্রুতি দিয়েছিলেন মুমিনুল। দলের সবার হয়েই বলেছিলেন, শিগগিরই ব্যাটসম্যানদের কাছ থেকে আসছে ১০০, ২০০ এমনকি ৩০০ রানের ইনিংসও। নিজের দেওয়া কথা মুমিনুল নিজেই রাখলেন ব্যাট হাতে নেমে। এখন দেখার বিষয়, নবম সেঞ্চুরিকে কত দূর নিয়ে যেতে পারেন তিনি।

Comments

The Daily Star  | English

Personal data up for sale online!

Some government employees are selling citizens’ NID card and phone call details through hundreds of Facebook, Telegram, and WhatsApp groups, the National Telecommunication Monitoring Centre has found.

8h ago