সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেবে না ঢাবি ও রাবি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পর এবার ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ও সমন্বিত ভর্তি পরীক্ষা নেবে না বলে জানিয়েছে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পর এবার ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ও সমন্বিত ভর্তি পরীক্ষা নেবে না বলে জানিয়েছে।

আজ সোমবার বিকেলে দুই বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে একাডেমিক কাউন্সিলের বৈঠকে এ সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় দুটির প্রশাসন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বৈঠতে সভাপতিত্ব করেন উপাচার্য মো. আখতারুজ্জামান। বৈঠকে অংশ নেয়া কয়েকজন শিক্ষক দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন, আগের নিয়মেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের বৈঠক শেষে উপাচার্য এম আব্দুস সোবহান দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন, “আমাদের বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁস না হওয়ার একটি গৌরব আছে, কিন্তু সমন্বিত পরীক্ষায় প্রশ্ন ফাঁসের আশঙ্কা থেকে যায়। এ ছাড়া আমরা যেভাবে পরীক্ষা নিই, সেই মান রক্ষা হবে কিনা তারও নিশ্চয়তা নেই।”

এ বিষয়ে একাডেমিক কাউন্সিলের সদস্য অধ্যাপক আশরাফুল আলম খান বলেন, “নিরাপদ ভর্তি পরীক্ষা কিংবা আমাদের চেয়ে ভালোভাবে পরীক্ষা নেয়ার নিশ্চয়তা দেয়া হোক, তবেই আমরা সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় যেতে পারি। তার আগে নয়।”

উল্লেখ্য, গত ২৩ জানুয়ারি পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন-ইউজিসি।

Comments