৮৮ শতাংশ শিশু সহিংস আচরণের শিকার: বিবিএস

আশঙ্কাজনক হারে বাড়ছে শিশুর প্রতি সহিংস আচরণ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)-এর জরিপে উঠে এসেছে দেশের ৮৮ দশমিক ৮ শতাংশ শিশু পরিবারেই সহিংস আচরণের শিকার হচ্ছে।
violence-childern1_2.jpg
প্রতীকী ছবি। স্টার অনলাইন গ্রাফিক্স

আশঙ্কাজনক হারে বাড়ছে শিশুর প্রতি সহিংস আচরণ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)-এর জরিপে উঠে এসেছে দেশের ৮৮ দশমিক ৮ শতাংশ শিশু পরিবারেই সহিংস আচরণের শিকার হচ্ছে।

রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনে আজ সোমবার ইউনিসেফের কারিগরি সহায়তায় ‘মাল্টিপল ইন্ডিকেটর ক্লাস্টার সার্ভে ২০১৯’ এর জরিপ প্রতিবেদন প্রকাশ করে বিবিএস।

১৫ বছরের নিচে প্রতি ১০টি শিশুর মধ্যে ৯ জনই অভিভাবক কিংবা তাদের যত্নের দায়িত্বে যারা আছেন তাদের কাছে এ ধরনের আচরণ পাচ্ছে।

বিবিএস জানায়, ২০১৩ সালে এই হার ছিল ৮২ দশমিক ৩ শতাংশ। যা ২০১৯ সালে সাড়ে ৬ শতাংশ বেড়েছে।

গত বছর জানুয়ারি থেকে জুন পর্যন্ত দেশের ৬৪ জেলার ৬১ হাজার ২৪২টি পরিবার থেকে তথ্য নিয়ে এই জরিপ চালানো হয়।

জরিপে আরো উঠে এসেছে, পাঁচ থেকে ১৭ বছর বয়সী শিশুদের মধ্যে ৬ দশমিক ৮ শতাংশ শিশুশ্রমের সঙ্গে জড়িত। ২০ থেকে ২৪ বছর বয়সী নারীদের ১৫ দশমিক ৫ শতাংশের ১৫ বছরের আগেই বিয়ে হয়ে যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, মধ্যম আয়ের দেশ হিসেবে বাংলাদেশের অবস্থান ধরে রাখার জন্য মান রক্ষা করে অগ্রগতি প্রয়োজন। শিশুর প্রতি সহিংসতার মতো বিষয় এখনও ‘সুরক্ষামূলক’ হিসেবে রয়ে গেছে।  শিশুদের জীবনমান উন্নয়নে অনেক কিছুই অর্জিত হয়েছে জানিয়ে বলা হয়, ২০৩০ সালে এসডিজি অর্জনের লক্ষ্যপূরণে দ্রুত আরও কিছু করা প্রয়োজন।

তবে জরিপে দেখা যায় প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে শিশুদের উপস্থিতির হার বেড়েছে এবং শিশুর পরিচয়ের অধিকার নিশ্চিত করতে জন্ম নিবন্ধনের সংখ্যা বেড়েছে।

 

Comments

The Daily Star  | English

MP Azim murder: Indian police team to arrive in Dhaka today

A team of Indian police is set to arrive in Dhaka today to investigate the death of Jhenaidah-4 Awami League lawmaker Anwarul Azim Anar, who was murdered in Kolkata

1h ago