আজ ট্রাম্প-মোদি বৈঠক, দিল্লিতে সিএএ-বিরোধী বিক্ষোভে নিহত ৭

দিল্লিতে সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে বিক্ষোভকারীদের সঙ্গে সরকার সমর্থকদের সংঘর্ষে এক পুলিশ সদস্যসহ অন্তত সাত জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন প্রায় ৫০ জন।
রয়টার্স ফাইল ফটো

দিল্লিতে সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে বিক্ষোভকারীদের সঙ্গে সরকার সমর্থকদের সংঘর্ষে এক পুলিশ সদস্যসহ অন্তত সাত জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন প্রায় ৫০ জন।

আজ সকালেও সংঘর্ষ অব্যাহত রয়েছে। এর মধ্যেই দিল্লিতে বৈঠক করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইতোমধ্যে দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে পৌঁছেছেন ট্রাম্প।

গতকাল ট্রাম্প ভারতে পৌঁছানোর আগেই দিল্লিতে বিক্ষোভ ব্যাপক আকারে ছড়িয়ে যায়। চলমান পরিস্থিতিতে দিল্লিতে সব সরকারি-বেসরকারি স্কুলের পরীক্ষা বাতিল করা হয়েছে এবং আজ স্কুলগুলো বন্ধ রাখা হয়েছে।

আজ মঙ্গলবার ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় উত্তর-পূর্ব দিল্লির বিক্ষোভ ব্যাপক আকারে বেড়ে যায়। সেখানে সিএএ-বিরোধী ও সরকার সমর্থকদের মধ্যকার সংঘর্ষে অন্তত সাত জন নিহত ও প্রায় ৫০ জনের মতো আহত হয়েছেন।

বিতর্কিত আইনটি বাতিলের দাবিতে জাফরাবাদে প্রায় এক হাজার নারী শনিবার রাত থেকে শান্তিপূর্ণ প্রতিবাদ করছিলেন। রোববার বিকেল থেকে এখানে সংঘর্ষের সূত্রপাত হয়।

সংঘর্ষের ঘটনার ছড়িয়ে পড়া একটি ভিডিওতে পিস্তল হাতে একজনকে পুলিশের দিকে এগিয়ে যেতে দেখা যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে কাঁদানে গ্যাস ছুঁড়েছে পুলিশ।

সংশোধিত নাগরিকত্ব আইনে আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ থেকে ২০১৫ সালের আগে ভারতে যাওয়া অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। সমালোচকরা বলছেন, এই আইন বৈষম্যমূলক এবং ধর্মনিরপেক্ষ সংবিধানের ভাবমূর্তির পরিপন্থি। এনআরসি (নাগরিকপঞ্জি) ও এই আইনের মাধ্যমে ভারতীয় মুসলিমদের রাষ্ট্রহীন করার চেষ্টা হচ্ছে।

Comments

The Daily Star  | English

Sudden trial of metro rail causes sufferings to commuters

An unannounced trial of metro rail during the busy morning hours today caused immense sufferings to the commuters

58m ago