খেলা

এশিয়া ও বিশ্ব একাদশে থাকছেন যারা!

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আগামী মাসেই এশিয়া ও বিশ্ব একাদশের মধ্যে দুটি টি-টোয়েন্টি আয়োজন করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেখানে থাকছে বিশ্বের বেশ বড়সড় নামই। তবে এশিয়া একাদশে বাংলাদেশ ও ভারতের এবং বিশ্ব একাদশে উইন্ডিজের খেলোয়াড়দের প্রাধান্য থাকছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আগামী মাসেই এশিয়া ও বিশ্ব একাদশের মধ্যে দুটি টি-টোয়েন্টি আয়োজন করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেখানে থাকছে বিশ্বের বেশ বড়সড় নামই। তবে এশিয়া একাদশে বাংলাদেশ ও ভারতের এবং বিশ্ব একাদশে উইন্ডিজের খেলোয়াড়দের প্রাধান্য থাকছে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ক্রীড়াঙ্গনে নানা আয়োজনের মধ্যে সবচেয়ে বড় আকর্ষণ এশিয়া একাদশের বিপক্ষে বিশ্ব একাদশের ম্যাচ দুটি। অনেক দিন থেকে নানা ধরনের গুঞ্জন থাকলেও শেষ পর্যন্ত কারা খেলছেন তাদের কোনো তালিকা প্রকাশ করেনি বিসিবি। তবে মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের টেস্ট জয়ের পর সম্ভাব্য কিছু খেলোয়াড়ের নাম জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তবে এখনও কোনো খেলোয়াড়ের সঙ্গে চুক্তি চূড়ান্ত করা হয়নি। সেক্ষেত্রে শেষদিকে আসতে পারে বড় পরিবর্তন।

বিসিবির বিশেষ আয়োজনে স্বাভাবিকভাবে বাংলাদেশের খেলোয়াড়দের আধিক্য থাকছে। তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের খেলা অনেকটাই নিশ্চিত। খেলার সুযোগ পাচ্ছেন মোস্তাফিজুর রহমান ও টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদও। এছাড়া তালিকায় আছেন লিটন কুমার দাস। এদের সবাই একত্রে খেলার সুযোগ পাচ্ছেন না। দুই ম্যাচে ভাগ করে সম্ভাব্য সেরা খেলোয়াড়দের সুযোগ দেওয়া হবে।

ভারত থেকে শিখর ধাওয়ান, ঋষভ পান্ত, কুলদীপ যাদব ও মোহাম্মদ শামির খেলা অনেকটাই নিশ্চিত। এক ম্যাচের জন্য খেলতে পারেন লোকেশ রাহুল। তবে বিসিবি অন্তত এক ম্যাচের জন্য হলেও ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে পেতে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে।

পাকিস্তান সুপার লিগ (পিএসএল) চলায় পাকিস্তানি কোনো খেলোয়াড় না থাকার সম্ভাবনাই বেশি। আফগানিস্তান থেকে দুই স্পিনার রশিদ খান ও মুজিব উর রহমান থাকতে পারেন। অধিনায়ক লাসিথ মালিঙ্গা ও থিসারা পেরেরা আসতে পারেন শ্রীলঙ্কা থেকে। এর বাইরে নেপালের লেগ স্পিনার সন্দিপ লামিচানেও আছেন তালিকায়।

বিশ্ব একাদশে উইন্ডিজের থাকছেন চারজন খেলোয়াড়। কাইরন পোলার্ড, নিকোলাস পুরান, শেলডন কটরেলের সঙ্গে থাকছেন টি-টোয়েন্টির ফেরিওয়ালা ক্যারিবিয়ান দানব ক্রিস গেইলও। সঙ্গে থাকছেন তিনজন ইংলিশ খেলোয়াড়। জনি বেয়ারস্টো, আদিল রশিদ ও অ্যালেক্স হেলসের খেলার কথা রয়েছে। সদ্যই দক্ষিণ আফ্রিকার নেতৃত্ব ছেড়ে দেওয়া ফাফ দু প্লেসি থাকছেন। তার সঙ্গে খেলবেন স্বদেশী লুঙ্গি এনগিডিও। এছাড়া অস্ট্রেলিয়ান পেসার অ্যান্ডু টাই, নিউজিল্যান্ডের পেসার মিচেল ম্যাকক্লেনাগান ও জিম্বাবুয়ের উইকেটরক্ষক ব্যাটসম্যান ব্রেন্ডন টেইলরও থাকছেন।

এশিয়া একাদশে কারা থাকছেন জানিয়ে বিসিবি সভাপতি বলেন, 'এশিয়া একাদশে ভারত থেকে চারটা নাম আমরা পেয়ে গেছি, যেটা এখন পর্যন্ত আমরা জানি। চুক্তি সম্পন্ন হয়নি। শুনেছি ঋষভ পান্ত, কুলদীপ যাদব, শিখর ধাওয়ান ও মোহাম্মদ শামি। একটা ম্যাচের জন্য বলেছে কেএল রাহুল। একটা ম্যাচ রাহুল, একটা ম্যাচ কোহলি- এ ধরনের কথাবার্তাই বলেছে। কিন্তু এখন পর্যন্ত ওটা ফাইনাল হয়নি। একটা ম্যাচ রাহুল খেলবে এটা বলেছে। আমরা চিন্তা করছি আফগানিস্তান থেকে রশিদ খান এবং মুজিব, তাদেরকে মোটামুটি ফাইনাল করেছে। কিন্ত চুক্তি সই করিনি, করব। গতকাল রাতে এটা শেষ করেছি। নেপাল থেকে লামিচানকে বলা হচ্ছে।'

'শ্রীলঙ্কা থেকে মালিঙ্কা ও পেরেরার সঙ্গে কথাবার্তা ফাইনাল হয়েছে। বাংলাদেশ থেকে আমাদের ধারণা... দুটি ম্যাচ আছে, তো একটা ম্যাচে যদি বেশি খেলোয়াড় খেলাতে নাও পারি, আরেক ম্যাচে ঘুরিয়ে ফিরিয়ে খেলাতে পারব। তামিম, মুশফিক তো নিশ্চিত, এদের ব্যাপারে কোনো সন্দেহ নেই। আরও দুজন আছে। একজন রিয়াদ, আরেকজন মোস্তাফিজ। আরেকজন নিয়ে ওদের সঙ্গে কথা হচ্ছে। সে হলো লিটন দাস। কে ওপেন করবে না করবে, পজিশনের ওপর অনেক কিছু নির্ভর করবে। এমন না যে আমাদের সবচেয়ে ভালো খেলোয়াড়রাই খেলতে পারবে। এমন না। ওই জায়গায় অন্য দেশের আরেকটু ভালো খেলোয়াড় আছে। আমাদের চার-পাঁচজন থাকবে এটা নিশ্চিত', যোগ করে আরও বলেন পাপন।

বিশ্ব একাদশের সম্ভাব্য কয়েকজন খেলোয়াড়ের নামও জানান পাপন, 'দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ থেকে চার-পাঁচজন করে আসছে। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের খেলা চলছে। জানি না কয়জন আসবে। বেয়ারস্টো থাকবে। ক্রিস গেইল থাকার কথা। দু প্লেসি থাকবে।'

আগামী ১৮ ও ২১ মার্চ মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচ দুটি আয়োজনের কথা রয়েছে বিসিবির। বাংলাদেশ সময় সন্ধ্যা ছয়টা থেকে গড়াতে পারে মাঠের লড়াই।

এশিয়া একাদশ: লোকেশ রাহুল (এক ম্যাচ), বিরাট কোহলি (এক ম্যাচের জন্য চেষ্টা চলমান), শিখর ধাওয়ান, ঋষভ পান্ত, কুলদীপ যাদব, মোহাম্মদ শামি, থিসারা পেরেরা, লাসিথ মালিঙ্গা, রশিদ খান, মুজিব উর রহমান, সন্দিপ লামিচানে, মোস্তাফিজুর রহমান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন কুমার দাস।

অবশিষ্ট বিশ্ব একাদশ: কাইরন পোলার্ড, নিকোলাস পুরান, শেলডন কটরেল, ক্রিস গেইল, ব্রেন্ডন টেইলর, জনি বেয়ারস্টো, আদিল রশিদ, আলেক্স হেলস, ফাফ দু প্লেসি, লুঙ্গি এনগিডি, অ্যান্ড্রু টাই ও মিচেল ম্যাকলেনাগান।

Comments

The Daily Star  | English
PM inaugurates construction of new Bangabazar Wholesale Market

PM inaugurates construction of new Bangabazar Wholesale Market

Prime Minister Sheikh Hasina today inaugurated construction of the 10-storey Bangabazar Nagar Wholesale Market in the capital

52m ago