অস্ট্রেলিয়ার কাছে বিধ্বস্ত বাংলাদেশের মেয়েরা

ক্যানবেরার মানুকা ওভালে ‘এ’ গ্রুপের ম্যাচে বাংলাদেশকে ৮৬ রানে হারিয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টিতে এটি লাল-সবুজের মেয়েদের সবচেয়ে বড় হার।
bangladesh womens
ছবি: আইসিসি

অ্যালিসা হিলি ও বেথ মুনির রেকর্ড জুটিতে রানের পাহাড়ে চড়ল অস্ট্রেলিয়ার মেয়েরা। বোলিং-ফিল্ডিংয়ে যাচ্ছেতাই পারফরম্যান্স দেখানো বাংলাদেশ নারী ক্রিকেট দলকে তাই জ্বলে উঠতে হতো ব্যাট হাতে, গড়তে হতো রেকর্ড। কিন্তু পারেননি নিগার সুলতানা-ফারজানা হকরা। নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে বিশাল ব্যবধানে হেরে গেছেন তারা।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) ক্যানবেরার মানুকা ওভালে ‘এ’ গ্রুপের ম্যাচে বাংলাদেশকে ৮৬ রানে হারিয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টিতে এটি লাল-সবুজের মেয়েদের সবচেয়ে বড় হার। আগের রেকর্ড হারটি ছিল ৭৯ রানের, ২০১৪ বিশ্বকাপে ইংল্যান্ড ও ভারতের বিপক্ষে দুবার।

টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত বেছে নেন অজি অধিনায়ক মেগ ল্যানিং। হিলি আর মুনির জোড়া হাফসেঞ্চুরিতে মাত্র ১ উইকেট হারিয়ে নির্ধারিত ২০ ওভারে তারা ১৮৯ রান তোলে। জবাবে সালমা খাতুনের দল পুরো ওভার খেলে ৯ উইকেট হারিয়ে পৌঁছাতে পারে ১০৩ রান পর্যন্ত।

টি-টোয়েন্টিতে বাংলাদেশের বিপক্ষে এটাই সর্বোচ্চ দলীয় সংগ্রহ। আগের সর্বোচ্চ ছিল দক্ষিণ আফ্রিকার মেয়েদের। ২০১৮ সালে ব্লুমফন্টেইনে তারা ৪ উইকেটে ১৬৯ রান করেছিল।

একবার জীবন পাওয়া হিলি আগ্রাসী ব্যাটিংয়ে ৫৩ বলে ১০ চার ও ৩ ছয়ে করেন ৮৩ রান। মুনি তিন-তিনবার বেঁচে গিয়ে ৫৮ বলে ৯ চারে ৮১ রানে অপরাজিত থাকেন। ওপেনিং জুটিতে ১৭ ওভারে তারা যোগ করেন ১৫১ রান, যা টি-টোয়েন্টিতে যে কোনো উইকেটে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ রানের জুটি।

শুরু থেকেই বাংলাদেশের বোলারদের ওপর চড়াও হন হিলি। তাকে সঙ্গ দেওয়ার কাজটা ভালোভাবে করেন মুনি। সময় পেরোনোর সঙ্গে সঙ্গে তার ব্যাটেও ছুটেছে রানের ফোয়ারা। শেষদিকে অ্যাশলে গার্ডনার ৯ বলে ৩ চার ও ১ ছয়ে ২২ রানের ক্যামিও ইনিংস খেলেন।

ফিল্ডিংয়ে বিবর্ণ বাংলাদেশ ক্যাচ মিস করে চারটি, স্টাম্পিংয়ের সুযোগ হাতছাড়া হয় একটি। বোলাররাও ছিলেন দিশাহীন। ছয় বোলারের সবাই ওভারপ্রতি সাতের বেশি রান খরচ করেন।

জবাব দিতে নেমে ষষ্ঠ ওভারে ২৬ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে লড়াই থেকে ছিটকে যায় বাংলাদেশ। দুই ওপেনার শামিমা সুলতানা ও মুর্শিদা খাতুনকে বিদায় করেন মেগান শুট। সানজিদা ইসলামও টেকেননি।

চতুর্থ উইকেটে ৫০ রান যোগ করে দলকে ভদ্রস্থ সংগ্রহ পাইয়ে দেওয়ার চেষ্টা চালান নিগার সুলতানা ও ফারজানা হক। তবে এই জুটি ভাঙার পর বাংলাদেশের ব্যাটিং লাইনআপ ভেঙে পড়ে তাসের ঘরের মতো। ফারজানা সর্বোচ্চ ৩৬ রান করেন ৩৫ বলে। তার ইনিংসে চার ছিল ৪টি। নিগার ১৯ রান করতে খেলেন ৩২ বল। এছাড়া দুই অঙ্ক স্পর্শ করেন কেবল শামিমা (১৩) ও রুমানা আহমেদ (১৩)।

অজিদের হয়ে ২১ রানে ৩ উইকেট পান শুট। জেস জোনাসেনের শিকার ২ উইকেট। একটি করে উইকেট নেন অ্যানাবেল সাদারল্যান্ড ও নিকোলা কেয়ারি।

আগামী শনিবার মেলবোর্নে তৃতীয় ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। এরপর সোমবার শেষ ম্যাচে তারা লড়বে শ্রীলঙ্কার বিপক্ষে।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ২০ ওভারে ১৮৯/১ (হিলি ৮৩, মুনি ৮১*, গার্ডনার ২২*; জাহানারা ০/৪০, সালমা ১/৩৯, নাহিদা ০/২৬, কুবরা ০/২৯, রুমানা ০/৩০, ফাহিমা ০/২৩)

বাংলাদেশ: ২০ ওভারে ১০৩/৯ (শামিমা ১৩, মুর্শিদা ৮, সানজিদা ৩, নিগার ১৯, ফারজানা ৩৬, রুমানা ১৩, ফাহিমা ৫*, জাহানারা ১, সালমা ০, কুবরা ০, নাহিদা ০*; পেরি ০/১২, শুট ৩/২১, সাদারল্যান্ড ১/২১, কেয়ারি ১/১৬, ওয়ারহ্যাম ০/১৫, জোনাসেন ২/১৭)।

ফল: অস্ট্রেলিয়া ৮৬ রানে জয়ী।

Comments

The Daily Star  | English

Sundarbans cushions blow

Cyclone Remal battered the coastal region at wind speeds that might have reached 130kmph, and lost much of its strength while sweeping over the Sundarbans, Met officials said. 

4h ago