ব্রিটিশ নাগরিকের মৃত্যু, নাইজেরিয়া, মেক্সিকো ও ইউরোপের আরও ৪ দেশে করোনাভাইরাস

জাপানের ইয়োকোহামা বন্দরে কোয়ারেন্টাইনে (আলাদা করে) রাখা ডায়মন্ড প্রিন্সেস জাহাজে করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে এক ব্রিটিশ নাগরিকের মৃত্যু হয়েছে।
COVID-19_Outbreak_World_Map .jpg
বিশ্বের যেসব দেশে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে (লাল রঙ), যেসব দেশ সংক্রমণের ঝুঁকিতে রয়েছে (নীল রঙ)। ছবি: উইকিপিডিয়া

জাপানের ইয়োকোহামা বন্দরে কোয়ারেন্টাইনে (আলাদা করে) রাখা ডায়মন্ড প্রিন্সেস জাহাজে করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে এক ব্রিটিশ নাগরিকের মৃত্যু হয়েছে।

জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে সিএনএনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, চীনের উহান থেকে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর এই প্রথম একজন ব্রিটিশ নাগরিকের মৃত্যু হলো।

করোনাভাইরাস পরীক্ষায় নেগেটিভ ফল আসাদের যুক্তরাজ্যে ফিরিয়ে নেওয়া হলেও, আক্রান্ত ওই ব্যক্তিকে জাপানে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছিল।

গত ৩ ফেব্রুয়ারি থেকে জাহাজটিতে ৩ হাজার ৭০০ যাত্রীকে ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইন করে রাখা হয়।

যুক্তরাজ্যে এখন পর্যন্ত ১৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে।

সাব-সাহারা অঞ্চলে প্রথম আক্রান্ত শনাক্ত

নাইজেরিয়ায় প্রথম করোনাভাইরাস আক্রান্ত একজন শনাক্ত হয়েছেন। সাব-সাহারা অঞ্চলে এই প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হলো।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী ওসাজিক এহানিরে আজ এক টুইটবার্তায় বলেন, ‘করোনাভাইরাসে আক্রান্ত ওই রোগী নাইজেরিয়ায় কর্মরত ইতালির নাগরিক। তিনি গত ২ ফেব্রুয়ারি ইতালির মিলান থেকে নাইজেরিয়ার লাগোজে আসেন।’

রোগীর অবস্থা বর্তমানে স্থিতিশীল রয়েছে, তার দেহে মারাত্মক কোনো লক্ষণ নেই। সংক্রমণ নিয়ন্ত্রণ হাসপাতালে তার চিকিৎসা চলছে।

নাইজেরিয়ায় করোনাভাইরাস শনাক্তের আগে সমগ্র আফ্রিকায় এই ভাইরাসে আক্রান্ত দুজন শনাক্ত হন। তাদের একজন মিশরের ও অপরজন আলজেরিয়ার নাগরিক।

এ অঞ্চলের সঙ্গে চীনের ঘনিষ্ঠ বাণিজ্যিক সম্পর্ক থাকায় এই পরিসংখ্যান বিশেষজ্ঞদের উদ্বিগ্ন করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) চলতি সপ্তাহের গোঁড়ার দিকে সতর্ক করেছে যে, আফ্রিকার দুর্বল স্বাস্থ্য-ব্যবস্থা ভয়াবহ করোনাভাইরাস মোকাবিলায় যথেষ্ট সক্ষম নয়, এ অঞ্চলে এর প্রাদুর্ভাব দেখা দিলে তা দীর্ঘস্থায়ী হতে পারে।

ইউরোপের আরও ৪ দেশে করোনাভাইরাস

ইউরোপের দেশ এস্তোনিয়া, ডেনমার্ক, নেদারল্যান্ডস ও লিথুনিয়ায় প্রথমবারের মতো একজন করে করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন বলে আজ জানানো হয়েছে।

জেনেভায় ডব্লিউএইচও’র মুখপাত্র ক্রিস্টিয়ান লিন্ডমেয়ার সাংবাদিকদের বলেন, ‘সম্প্রতি আক্রান্তদের সবাই ইতালি ভ্রমণ করেছিলেন।’

মেক্সিকোয় আক্রান্ত শনাক্ত

লাতিন আমেরিকার দেশ হিসেবে ব্রাজিলের পর প্রথমবারের মতো করোনাভাইরাস আক্রান্ত দুই রোগী শনাক্তের কথা জানিয়েছে মেক্সিকো। এই দুজনও সম্প্রতি ইতালি ভ্রমণ করেছিলেন।

Comments

The Daily Star  | English

Home minister says it's a planned murder

Three Bangladeshis arrested; police yet to find his body

41m ago